মিড-রেঞ্জ গেইমিং চিপে এআই প্রযুক্তি যোগ এনভিডিয়ার

‘আরটিএক্স ৪০৭০’ নামের নতুন এই চিপের সরবরাহ শুরু হবে বৃহস্পতিবার থেকে। এর দাম পড়বে পাঁচশ ৯৯ ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2023, 04:56 AM
Updated : 14 April 2023, 04:56 AM

গেইমারদের জন্য তুলনামূলক বেশি কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক ফিচার চালুর উদ্দেশ্যে নতুন এক মধ্য পর্যায়ের গেইমিং চিপ প্যাকেজ চালুর ঘোষণা দিয়েছে চিপ জায়ান্ট এনভিডিয়া।

এই খাতে আয়ের গতি কমে যাওয়ার পরও বুধবারের ঘোষণা গেইমিংয়ের প্রতি কোম্পানির গুরুত্বের ইঙ্গিত দেয় বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

‘আরটিএক্স ৪০৭০’ নামের নতুন এই চিপের সরবরাহ শুরু হবে বৃহস্পতিবার থেকে। এর দাম পড়বে পাঁচশ ৯৯ ডলার, যা কোম্পানির ‘গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ)’ শ্রেণির মাঝামাঝি পর্যায়ের চিপ হিসেবে বিবেচিত। এর সর্বোচ্চ চিপের দাম গিয়ে ঠেকতে পারে এক হাজার ছয়শ ডলার পর্যন্ত।

গেইম প্ল্যাটফর্ম ‘স্টিম’-এর জরিপের তথ্য অনুসারে, এই চিপের আগের সংস্করণ ‘আরটিএক্স ৩০৬০’ বাজারে সবচেয়ে জনপ্রিয় গেইমিং চিপের তালিকায় চতুর্থ।

চ্যাটজিপিটি’র মতো কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার প্রশিক্ষণে এনভিডিয়া’র ডেটা সেন্টার চিপগুলো কোম্পানির আর্থিক আয় বাড়ানোর ক্ষেত্রে সহায়ক হিসেবে কাজ করেছে। আর ২০২৩ অর্থবছরে গেইমিং চিপ থেকে কোম্পানির সামগ্রিক আয়ের (দুই হাজার ছয়শ ৯০ কোটি ডলার) এক তৃতীয়াংশ এলেও, গেইমিং থেকে আয় কমেছে ২৭ শতাংশ। সামগ্রিক পিসি বাজারে এই খাতের আয় কমে আসাকে এর সম্ভাব্য কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

পিসি ভিডিও গেইমের বিভিন্ন ছবি উচ্চ রেজুলিউশনের পর্দায় তুলনামূলক দ্রুত  দেখাতে সহায়তা করে এনভিডিয়ার বিভিন্ন চিপ। আর এতে গেইমগুলোও তুলনামূলক বাস্তবসম্মত দেখায়। এনভিডিয়ার সবচেয়ে নতুন এআই প্রযুক্তি ব্যবহার করা বাজারের সবচেয়ে সাশ্রয়ী চিপ হবে ‘৪০৭০’ শ্রেণির চিপগুলো।

কোনো স্ক্রিনে প্রতিটি পিক্সেলের মান কী হওয়া উচিত, তা সঠিকভাবে গণনার পরিবর্তে, নতুন এনভিডিয়া গেইমিং চিপগুলো এআই ব্যবহার করে গোটা ফ্রেম তৈরি’সহ প্রতি আট পিক্সেলের মধ্যে সাতটি কী হওয়া উচিত, তা অনুমান করতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

“গেইম ‘কোনো সিনেমার মতো নয়, যেখানে সবকিছু আগে থেকে রেকর্ড করা থাকে। এটি গতিশীল, চলমান ও এতে ব্যবহারকারীর ইনপুট আছে।” --এক সাক্ষাৎকারে বলেন এনভিডিয়ার ‘জিফোর্স’ পণ্য বিভাগের জ্যেষ্ঠ পরিচালক জাস্টিন ওয়াকার।

“আমি চাইলেই দুটি ফ্রেমের মধ্যে একটি অতিরিক্ত ফ্রেম বসাতে পারি না। আমাকে সত্যিই ফ্রেম দুটির মধ্যকার গতি বুঝতে হবে।”