আদালতে প্রথম হাজিরায় ‘নির্দোষ’ দাবি এফটিএক্স প্রতিষ্ঠাতার

২৫ কোটি ডলারের মুচলেকায় জামিন পাওয়া ফ্রিড দোষী প্রমাণিত হলে সর্বোচ্চ একশ ১৫ বছর পর্যন্ত কারাভোগের সাজা পেতে পারেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2023, 08:02 AM
Updated : 4 Jan 2023, 08:02 AM

গ্রাহকদের লাখ লাখ ডলার হাতিয়ে নেওয়ার ঘটনায় ‘মুখে চুন-কালি পড়া এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রিড যুক্তরাষ্ট্রের আদালতে নিজেকে নির্দোষ দাবি করেছেন।

শুনানি শুরুর আগে ২৫ কোটি ডলারের মুচলেকার বিনিমিয়ে জামিন পাওয়া ফ্রিড, আদালতের প্রথম হাজিরাতেই নিজেকে নির্দোষ দাবি করেছেন বলে উঠে এসেছে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজের প্রতিবেদনে।

গৃহবন্দী অবস্থায় ক্যালিফোর্নিয়ায় নিজের বাবা-মার বাড়িতে বড়দিন কাটানোর পর ম্যানহাটনের এক আদালতে বিচারকাজ শুরু হয় ৩০ বছর বয়সী ফ্রিডের। এই শুনানির বিচারক ছিলেন লিউইস কাপলান।

আরও পড়ুন-

Also Read: শীর্ষ ক্রিপ্টো এক্সচেঞ্জ এফটিএক্স দেউলিয়া, পদত্যাগ সিইও’র

Also Read: প্রতারণার চেষ্টা করিনি: সাবেক এফটিএক্স প্রধান

নভেম্বরে ব্যাঙ্কম্যান-ফ্রিডের দুই হাজার একশ কোটি ডলারের তারকাবহুল ক্রিপ্টো সাম্রাজ্য ‘এফটিএক্স’ ধসের মুখে পড়ার পর তাকে বাহামা দ্বীপপুঞ্জ থেকে গ্রেপ্তার করা হয়। এফটিএক্স-এর নিবন্ধন সেখানেই।

সে সময় এই সাবেক ধনকুবেরের বিরুদ্ধে জালিয়াতি ও রাজনৈতিক প্রচারণা সংশ্লিষ্ট আইন লঙ্ঘনের আটটি অভিযোগ তোলে যুক্তরাষ্ট্রের ‘সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)’।

মামলায় দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ একশ ১৫ বছর পর্যন্ত কারাভোগ করতে পারেন ফ্রিড। তার বিরুদ্ধে আনা অপর এক মামলাকে মার্কিন কর্তৃপক্ষ দেশটির ‘ইতিহাসের অন্যতম শীর্ষ আর্থিক জালিয়াতি’ হিসেবে আখ্যা দিয়েছে।

বিভিন্ন সম্পত্তি কেনার পাশাপাশি মিলিয়ন মিলিয়ন ডলার রাজনৈতিক অনুদান দিতে নিজস্ব ক্রিপ্টো ফার্ম ‘আলামেডা রিসার্চ’কে তহবিল দেওয়ায় ফ্রিডের বিরুদ্ধে বেআইনিভাবে গ্রাহকের সঞ্চয় অপব্যবহারের অভিযোগ তোলে নিউ ইয়র্ক কর্তৃপক্ষ।

এফটিএক্স-এর দেউলিয়াত্বের আবেদন ও গ্রেপ্তারের মধ্যবর্তী সময়ে, বেশ কিছু গণমাধ্যমে উপস্থিত হয়ে ক্রিপ্টো এক্সচেঞ্জটির পরিচালনা নিয়ে নিজের ভুল স্বীকার করেন ফ্রিড। তবে, কোনো অপরাধ কার্যক্রমের সঙ্গে জড়িত থাকার বিষয়টি তখনও পুরোপুরি নাকচ করেন তিনি।

আরও পড়ুন-

Also Read: বাহামা দ্বীপপুঞ্জে গ্রেপ্তার সাবেক এফটিএক্স প্রধান

Also Read: ২৫ কোটি ডলারে জামিন পেলেন এফটিএক্স প্রতিষ্ঠাতা

গত মাসে একই ঘটনায় ফ্রিডের দুই ঘনিষ্ঠ সহযোগী দোষ স্বীকারের পর ফ্রিডের বিচার শুরু হতে যাচ্ছে। সে সময় অ্যালামেডা’র প্রধান নির্বাহী ক্যারোলাইন এলিসন সাতটি মামলায় ও এফটিএক্স-এর সাবেক প্রযুক্তি প্রধান গ্যারি ওয়াং চারটি মামলায় নিজেদের দোষ স্বীকার করেন ও আইনজীবিদের সহযোগিতা করে ‘এসইসি’র সঙ্গে দেওয়ানী মামলাগুলোর নিষ্পত্তি করেছেন।

এফটিএক্স-এর নতুন প্রধান নির্বাহী জন রে বলেন, কোম্পানিটি ‘একেবারেই অনভিজ্ঞ’ লোকজনের হাতে পরিচালিত হয়েছে।