তিন দিনে এক কোটি বিক্রি ছাড়াল ‘টিয়ার্স অফ দ্য কিংডম’

প্রকাশক নিনটেনডো বলেছে, ‘লেজেন্ড অফ জেলডা: টিয়ার্স অফ দ্য কিংডম’ গেইমটি এখন পর্যন্ত জেলডা সিরিজের সবচেয়ে দ্রুতগতিতে বিক্রি হওয়া গেইম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 09:52 AM
Updated : 18 May 2023, 09:52 AM

কেবল তিন দিনেই এক কোটি গেইম কপি বিক্রির মাইলফলক পেরিয়েছে ‘জেলডা’ সিরিজের সর্বশেষ সংস্করণ ‘টিয়ার্স অফ দ্য কিংডম’।

গেইমটির প্রকাশক নিনটেনডো বলেছে, ‘লেজেন্ড অফ জেলডা: টিয়ার্স অফ দ্য কিংডম’ গেইমটি এখন পর্যন্ত জেলডা সিরিজের সবচেয়ে দ্রুতগতিতে বিক্রি হওয়া গেইম।

গেইম পর্যালোচনার সাইট ‘মেটাক্রিটিক’-এ সর্বোচ্চ রেটিং পাওয়া ‘দ্য লেজেন্ড অফ জেলডা: ওকারিনা অফ টাইম’ গেইমটি সব মিলিয়ে বিক্রি হয়েছে ৭৪ লাখ কপি। সেই তথ্যের সঙ্গে এখনবার তিন কোটি বিক্রির তুলনা করলে নতুন গেইমটির জনপ্রিয়তা নিয়ে খানিকটা ধারণা পাওয়া সম্ভব।

গেইমটি ‘নিনটেনডো সুইচ এক্সক্লুসিভ’ হিসেবে প্রকাশ পেয়েছে গেল শুক্রবার।

আর গেইমটির প্রিকুয়েল সংস্করণ ‘ব্রেথ অফ দ্য ওয়াইল্ড’ ব্যতীত এই সিরিজের অন্যান্য গেইমের বিক্রি এরইমধ্যে ছাড়িয়ে গেছে এটি।

২০১৭ সালে ব্রেথ অফ ওয়াইল্ড গেইমটি প্রকাশ পেয়েছিল নিনটেনডোর ‘সুইচ’ ও ‘উয়ি ইউ’ দুটো কনসোলেই। পরিসংখ্যানভিত্তিক সাইট ‘স্টাটিস্টা’র তথ্য বলছে, গেইমটির বিক্রি ছিল প্রায় তিন কোটি।

অন্যদিকে, ২০২২ সালের ‘গেইম অ্যাওয়ার্ডস’ বিজয়ী গেইম ‘এল্ডেন রিং’ ২০২৩ সালের মার্চ পর্যন্ত আনুমানিক দুই কোটি পাঁচ লাখ গেইম ইউনিট বিক্রি করেছে। তবে, ব্যবসা সফল রোল প্লেইং সিরিজ ‘ডার্ক সোলস’-এর নির্মাতাদের তৈরি এই ফ্যান্টাসি ঘরানার গেইমটি প্রকাশ পেয়েছিল একাধিক কনসোলে। এর মধ্যে রয়েছে ‘প্লেস্টেশন ৪’, ‘প্লেস্টেশন ৫’, ‘এক্সবক্স ওয়ান’, ‘এক্সবক্স সিরিজ এক্স’ এমনকি গেইমের পিসি সংস্করণও।

গেইম বিষয়ক সাইট ‘গেইমসইন্ডাস্ট্রি ডটবিজ’-এর তথ্য অনুসারে, ২০২৩ সালে যুক্তরাজ্যের বাজারে প্রকাশিত সবচেয়ে বেশি বিক্রি হওয়া গেইম হয়ে উঠেছে টিয়ার্স অফ দ্য কিংডম, যেখানে হ্যারি পটার খ্যাত ‘হগার্টস লিগাসি’ গেইমের চেয়েও দ্বিগুণ গতিতে বিক্রি হয়েছে এটি।

“জেলডা সিরিজের সর্বশেষ সংস্করণের প্রাথমিক বিক্রি গেইমটিকে এরইমধ্যে সর্বকালের সবচেয়ে বেশি বিক্রি হওয়া গেইমগুলোর তালিকায় জায়গা করে দিয়েছে।” --বিবিসি নিউজকে বলেন গেইম বিশ্লেষক কোম্পানি ‘অ্যামপেয়ার অ্যানালিসিস’-এর ‘গেইম রিসার্চ’ বিভাগ প্রধান পিয়ের্স হার্ডিং-রোলস।

“গেইমটির আনুমানিক বিক্রি ৬০ কোটি ডলার ধরলে একে সর্বকালের সেরা কয়েকটি গেইম উন্মোচনের সঙ্গে তুলনা করা গেলেও সবচেয়ে বড় উন্মোচন থেকে এটি কিছুটা পিছিয়েই থাকবে।”

“উদাহরণ হিসেবে, উন্মোচনের তিন দিনের মধ্যেই একশ কোটি ডলারের বেশি আয় করেছিল ‘গ্র্যান্ড থেফট অটো ৫ (জিটিএ ৫)’।”

“নিনটেনডো ভক্তদের কাছে ‘জেলডা’ সিরিজ পছন্দের ফ্রাঞ্চাইজ হিসেবে বিবেচিত হলেও সুইচ কনসোলের সাফল্যের পাশাপাশি ফ্রাঞ্চাইজকে অন্যান্য প্ল্যাটফর্মের জন্য নতুন করে ঢেলে সাজানোয় গেইমটির আবেদন বদলেছে।”