দর কমলো ৩৩৯ শেয়ারের, ১১ মাসে সর্বনিম্ন লেনদেন ডিএসইতে

প্রধান পুঁজিবাজার ডিএসইতে সপ্তাহের প্রথম দিন রোববার ৩৩৯ শেয়ারের দাম কমলে বড় পতনের পাশাপাশি লেনদেনও উল্লেখযোগ্য পরিমাণ কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2022, 11:49 AM
Updated : 20 March 2022, 03:07 PM

আগের কয়েক দিনের ধারাবাহিকতায় দিনের শুরু থেকে শেয়ার কেনাবেচায় আগ্রহ কম থাকায় এদিন শুরুটাই হয় নিম্নমুখী প্রবণতায়, যা শেষের দিকে বড় পতনে রূপ নেয়।

লেনদেনে আসা শেয়ারের মধ্যে ৮৯ শতাংশ (৩৩৯টির) শেয়ারের দর কমার বিপরীতে বেড়েছে মাত্র ৬ শতাংশের (২৩টির)। আর দাম অপরিবর্তিত ছিল ৪ শতাংশের (১৭টির দর)।

অধিকাংশের দর কমায় দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৬৭ দশমিক ৫৫ পয়েন্ট বা দশমিক ৯৯ শতাংশ কমে ৬ হাজার ৬৯৮ দশমিক শূন্য ৪ পয়েন্টে অবস্থান করছে।

রোববার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ২৬ দশমিক ২৮ শতাংশ বা ২১৯ কোটি ৫৯ লাখ টাকা কমেছে।

মোট ৬১৬ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ৮৩৫ কোটি ৭১ লাখ টাকা।

এই লেনদেন গত ১১ মাস দুই দিনের মধ্যে কম। এর আগে এরচেয়ে কম লেনদেন ছিল গত বছরের ১৮ এপ্রিল। সেদিন লেনদেন হয়েছিল ৬০২ কোটি ৭৭ লাখ টাকার।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৪১ দশমিক ৩০ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ২৩ দশমিক ৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৪৩৪ দশমিক ৯৮ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

বেক্সিমকো লিমিটেড, ড্রাগন সোয়েটার, অরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, বিএসসি, পিপলস ইন্স্যুরেন্স, বিডি কম, নাহী অ্যালুমিনিয়াম, আমরা টেকনোলজিস ও সাইফ পাওয়ার।

দাম বাড়ার শীর্ষ ১০

তাক্কাফুল ইন্স্যুরেন্স, হাওয়া ওয়েল টেক্সটাইল, পিপলস ইন্স্যুরেন্স, এইচ আর টেক্সটাইল, অ্যাপেক্স স্পিনিং, ব্যাংক এশিয়া, এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড, ড্রাগন সোয়েটার, প্রাইম ব্যাংক ও আইসিবি এম্পয়িজ প্রভিডেন্ট মি. ফা. ১ স্কিম১।

দর হারানোর শীর্ষ ১০

আইএফআসি ব্যাংক, শাহজালাল ইসলামি ব্যাংক, আমরা নেওয়ার্কস, বিডি কম, বিডি থাই, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, এনআরবিসি ব্যাংক, এটলাস বাংলাদেশ, রিলায়েন্স ইন্স্যুরেন্স ও জেনেক্স ইনএফাসিস।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজারে সিএসইতেও সূচক ও লেনদেন কমেছে।

এ বাজারে ২৮২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের মধ্যে দর বেড়েছে ৩০টির, কমেছে ২৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দর।

এতে প্রধান সূচক সিএএসপিআই ১৬৫ দশমিক ৪৭ পয়েন্ট বা দশমিক ৮৩ শতাংশ কমে অবস্থান করছে ১৯ হাজার ৬৫৫ দশমিক ৭২ পয়েন্টে।

রোববার এ বাজারে লেনদেনও উল্লেখযোগ্য পরিমাণে কমেছে। আগের দিনের তুলনায় দশমিক ২৪ দশমিক ৩৮ শতাংশ বা ৫ কোটি ৬৬ লাখ টাকা কমে ১৭ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২৩ কোটি ২৩ লাখ টাকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক