বেনজেমার কাছে ‘বয়স বলে কিছু নেই’

গতবারের চেয়ে ভালো মৌসুম কাটানোর আশা ৩৪ বছর বয়সী ফরোয়ার্ডের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2022, 07:53 AM
Updated : 10 August 2022, 07:53 AM

করিম বেনজেমার ওপর নির্ভরতায় আরেকটি মৌসুম শুরু করতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। গত মৌসুমে অসাধারণ পারফর্ম করেছেন এই ফরোয়ার্ড। এবার তিনি দলের মূল অধিনায়ক। প্রত্যাশাও একইরকম। তবে আড়াল থেকে চোখ রাঙাচ্ছে বয়স। ৩৪ বছর বয়সী একজনকে নিয়ে তো ঝুঁকির জায়গা থাকেই! বেনজেমা নিজে যদিও বয়সকে পাত্তাই দিচ্ছেন না। পরিশ্রম দিয়ে তিনি জয় করতে চান বয়সের বাধা।

গত মৌসুমে রিয়াল মাদ্রিদের লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ে বড় অবদান ছিল বেনজেমার। সব প্রতিযোগিতা মিলিয়ে গোল করেন তিনি ৪৪টি। দলে নতুন কোনো ফরোয়ার্ড যোগ না করায় নতুন মৌসুমেও রিয়ালের গোলের ভার বইতে হবে মূলত তাকেই।

উয়েফা সুপার কাপে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ম্যাচ দিয়ে বুধবার শুরু হচ্ছে রিয়ালের নতুন মৌসুম। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে রাত একটায়।

ট্রফি দিয়ে মৌসুম শুরু করতে যথারীতি বেনজেমার দিকে তাকিয়ে থাকবে দল। সেখানেই শঙ্কা হিসেবে উঁকি দিচ্ছে বয়স।

তবে মৌসুম শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে বয়স নিয়ে প্রশ্ন স্রেফ উড়িয়ে দিলেন বেনজেমা।

“বয়স বলে কিছু নেই। এটা সত্যি যে আমরা তরুণ নই। তবে আমরা মাঠের ভেতরে ও বাইরে কঠোর পরিশ্রম করি। খুব ভালো স্কোয়াড আমাদের। আশা করি, গতবারের চেয়ে ভালো মৌসুম যাবে এবার।”

বেনজেমা চোটে পড়লে বিকল্প কে, এই আলোচনা গত মৌসুমজুড়ে ছিল, আছে নতুন মৌসুমেও। ভিনিসিউস জুনিয়র গত মৌসুমে অসাধারণ খেলেছেন বটে। রদ্রিগোও অবদান রেখেছেন দারুণ। তবে তারা এখনও তরুণ। এত বড় দলের ভার বয়ে নেওয়ার মতো চওড়া কাঁধ হয়েছে কিনা, সেই সংশয় আছে।

এটা নিয়ে অনেক আলোচনা-বিতর্ক হলেও নতুন কাউকে যোগ করেনি রিয়াল। কিলিয়ান এমবাপের রিয়ালে আসা নিয়ে জোর আলোচনা শোনা গেলেও ফরাসি তারকা রয়ে যান পিএসজিতেই।

বেনজেমা অবশ্য এই আলোচনায় যেতেই চাইলেন না।

“আমি জানি না (বিকল্প ফরোয়ার্ড প্রয়োজন কিনা)… । আমাদের কোচ আছেন, প্রেসিডেন্ট আছে। আমি এই প্রশ্নের উত্তর দিতে আসিনি।”

উত্তরটা দিলেন কার্লো আনচেলত্তি। রিয়াল মাদ্রিদ আপাতত কোনো ফরোয়ার্ডকে আনছে না, জানিয়ে দিলেন কোচ।

“আমাদের অনেক ফরোয়ার্ড আছে। বেশ ভালো তালিকা এটি, করিম (বেনজেমা), মারিয়ানো (দিয়াস), (এদেন) আজার, রদ্রিগো, ভিনিসিউস, (মার্কো) আসেনসিও।”

“বিশ্বের সেরা ফরোয়ার্ডকে (বেনজেমা) যদি কোনো কারণে না পাওয়া যায়, তাহলে অবশ্যই তা দলে প্রভাব ফেলবে। তবে (তেমন কিছু হলে) সমাধানও আমাদের জানা আছে। করিমের বিকল্প পাওয়া তো অসম্ভব।”

নতুন মৌসুমের জন্য রিয়াল রক্ষণে শক্তি বাড়িয়েছে আন্টোনিও রুডিগারকে এনে, মিডফিল্ডে তারা যোগ করেছে অহেরিয়া চুয়ামেনিকে। এটুকুই দলের জন্য যথেষ্ট বলে মনে করেন আনচেলত্তি।

“আমরা এমন দুজন ফুটবলারকে দলে এনেছি, যারা দলের শারীরিক ও টেকনিক্যাল মান বাড়িয়ে দিয়েছে। আরও একটি বছর আমরা একসঙ্গে লড়াই করব, অভিজ্ঞতা ও তারুণ্যের ভালো রসায়ন গড়ে তুলব। গত মৌসুমে দলের বড় সাফল্য ছিল এখানেই। সেটিতে আরও উন্নতি করা সম্ভব, কারণ দলীয় একতায় আমরা এখন আরও বেশি অভ্যস্ত।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক