কুন্দেকে লাল কার্ড না দেখানোয় ক্ষুব্ধ টেন হাগ

ম্যানচেস্টার ইউনাইটেড কোচ মনে করেন, রেফারির এই একটি সিদ্ধান্ত পুরো লড়াইয়ে প্রভাব ফেলবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2023, 11:33 AM
Updated : 17 Feb 2023, 11:33 AM

বার্সেলোনার বিপক্ষে ঘুরে দাঁড়িয়ে জয়ের সুবাস পাচ্ছিল ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু পরে আরেকটি গোল হজম করে আশা ভাঙে তাদের। রাফিনিয়ার ওই গোলের আগে মার্কাস র‍্যাশফোর্ডকে ‘ফাউল’ করেছিলেন জুল কুন্দে, যা রেফারি এড়িয়ে যান। কিছুতেই সিদ্ধান্তটি মানতে পারছেন না এরিক টেন হাগ।

ম্যানচেস্টার ইউনাইটেড কোচের মতে, ওই ফাউলের জন্য লাল কার্ড দেখা উচিত ছিল বার্সেলোনা ডিফেন্ডারের।

ইউরোপা লিগে নকআউট পর্বের প্লে-অফ রাউন্ডের প্রথম লেগে বৃহস্পতিবারের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।

কাম্প নউয়ে দ্বিতীয়ার্ধে মার্কোস আলোনসো বার্সেলোনাকে এগিয়ে নেওয়ার পর সমতা ফেরান র্যাশফোর্ড। এরপর কুন্দের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে শাভি এরনান্দেসের দল। ৭৬তম মিনিটে রাফিনিয়ার গোলে সমতায় শেষ হয় ম্যাচ।

বার্সেলোনার দ্বিতীয় গোলটির কিছুক্ষণ আগে দারুণ একটি আক্রমণ শাণায় ইউনাইটেড। র‍্যাশফোর্ডের সামনে শেষ ডিফেন্ডার ছিলেন কুন্দে, কিন্তু তিনি প্রতিপক্ষ ফরোয়ার্ডকে কড়া চ্যালেঞ্জ জানান। টেন হাগের চোখে সেটা পরিষ্কার ফাউল। কিন্তু রেফারির ফাউলের বাঁশি বাজাননি এবং ভিএআরেও বহাল থাকে সিদ্ধান্তটি।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন টেন হাগ। সাবেক আয়াক্স কোচ বলেন, দুই লেগের লড়াইয়ে ওই একটি সিদ্ধান্ত বড় প্রভাব ফেলবে।

“আমাকে বলতেই হচ্ছে যে, লড়াইয়ে এর (কুন্দের ওই চ্যালেঞ্জ) বড় একটা প্রভাব পড়েছে। কেবল এই ম্যাচেই নয়, পুরো (দুই লেগ মিলিয়ে) লড়াইয়ে। (ফাউলটি) বক্সের ভেতর ছিল না বাইরে, তা নিয়ে আলোচনা হতে পারে, তবে অবশ্যই তা লাল কার্ড পাওয়ার মতো ছিল।”

“আমি রেফারিকে এর কারণ জিজ্ঞাসা করেছিলাম এবং তিনি বলেন 'ঘটনাটি বক্সের বাইরে হয়েছিল এবং তা কোনো ফাউল ছিল না'। ঘটনাটি দেখার জন্য লাইন্সম্যান ও রেফারি খুব ভালো অবস্থানে ছিলেন এবং আমাদের ভিএআরও আছে। এটা সত্যিই একটা বাজে সিদ্ধান্ত ছিল এবং আমি কিছুতেই বুঝতে পারছি না।”

রেফারির সিদ্ধান্তে অবাক হয়েছেন র‍্যাশফোর্ডও।

“আমি বুঝতে পারছি না কেন রেফারি মনে করলেন যে, আমি ওই অবস্থায় এমনিতেই পড়ে যাচ্ছিলাম। আমি তাকে (কুন্দে) পেছনে ফেলেছিলাম, তাই তখন (ইচ্ছা করে) পড়ে গিয়ে আমার তো কোনো লাভ নেই।”

ফিরতি লেগের লড়াইয়ে আগামী বৃহস্পতিবার ওল্ড ট্র্যাফোর্ডে মাঠে নামবে দুই দল।