সিটিতে চুক্তি নবায়নের আগে ‘অনেক কিছু’ ভাববেন গুয়ার্দিওলা

ইয়ুর্গেন ক্লপ লিভারপুলের দায়িত্ব ছাড়ার ঘোষণা দেওয়ার পর পেপ গুয়ার্দিওলা বলছেন, ম্যানচেস্টার সিটিতে চুক্তি বাড়ানো নিয়ে এখনও নিশ্চিত নন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2024, 04:58 AM
Updated : 31 Jan 2024, 04:58 AM

চুক্তির মেয়াদ আছে এখনও দেড় বছর। সিদ্ধান্ত নেওয়ার সময়ও তাই যথেষ্টই আছে পেপ গুয়ার্দিওলার জন্য। তবে ইয়ুর্গেন ক্লপ লিভারপুল ছাড়ার ঘোষণা দেওয়ার পর কৌতূহল জাগছে ম্যানচেস্টার সিটি কোচের ভবিষ্যৎ নিয়েও। গত মৌসুমে ট্রেবল জয়ের ইতিহাস গড়া এই কোচ বললেন, চুক্তি নবায়ন করা নিয়ে এখনও কিছু ভাবেননি তিনি। তবে এটুকু জানিয়ে রাখলেন, অনেক কিছু ভেবে তবেই তিনি সিদ্ধান্ত নেবেন।

গত মৌসুমে ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটি চলতি মৌসুমে ঠিক সেই অপ্রতিরোধ্য চেহারায় নেই। তবে তিন শিরোপা ধরে রাখার লড়াইয়ে এখনও ভালোভাবেই আছে তারা। ইংলিশ প্রিমিয়ার লিগে পয়েন্ট তালিকায় আপাতত তিন নম্বরে থাকলেও পয়েন্টে তারা খুব পিছিয়ে নেই। মৌসুমের এখনও অনেকটা পথ পাড়ি দেওয়ার বাকি আছে।

কোচ হিসেবে তার ওপর আস্থার কমতি নেই ম্যানচেস্টার সিটিতে। তবে ক্লপের বিদায়ের ঘোষণার সূত্রেই প্রশ্ন ছুটে গেল তার দিকেও। ইংলিশ প্রিমিয়ার লিগে বার্নলির বিপক্ষে লড়াইয়ের আগে মঙ্গলবার সংবাদ সম্মেলনে গুয়ার্দিওলা কিছুটা অনিশ্চয়তা রেখে দিলেন ম্যানচেস্টার সিটিতে তার ভবিষ্যৎ নিয়ে।

“এমনিতেই এসব সিদ্ধান্তই দ্রুতই হয়ে থাকে। তবে এটা তো বলতে পারি না যে, আট বছর কম সময় নয়। আগামী বছর নবম মৌসুম হবে… অনেক লম্বা সময় এটা। আমাদেরকে দেখতে হবে যে ফুটবলাররা তখন কেমন থাকে, তাদের আচরণ কেমন, আমাদের মান কতটা ধরে রাখতে পারি আমরা এবং ফুটবলাররা আমাকে কতটা অনুসরণ করছে, আমি ক্লান্ত হয়ে পড়ছি কি না…।”

“অনেক কিছুই সম্পৃক্ত থাকবে এই সিদ্ধান্তে। ২ বছর দায়িত্বে থাকার পর নবায়ন করা আর ৯ বছর পর করা একই ব্যাপার নয়। পুরোপুরি আলাদা। তবে এখনও এখানে আছি এবং সব ঠিকঠাক আছে।”

২০১৬ সালে তিন বছরের চুক্তিতে সিটির কোচের দায়িত্ব নেন গুয়ার্দিওলা। এরপর মাঠের ফুটবলে যেমন সাফল্যের পর সাফল্য এসেছে, তেমনি তার মেয়াদ বেড়েছে দফায় দফায়। তার কোচিংয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে ৫টি শিরোপা জিতেছে সিটি, লিগ কাপ জিতেছে ৪টি, এফএ কাপ ও কমিউনিটি শিল্ড ২টি করে, জিতেছে ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ ও স্বপ্নের চ্যাম্পিয়ন্স লিগ। তার বর্তমান চুক্তির মেয়াদ শেষ আগামী মৌসুম শেষে।

নবায়ন করা বা না করার সিদ্ধান্ত নিয়ে তাড়াহুড়োর কিছু দেখছে না ৫৩ বছর বয়সী স্প্যানিশ এই কোচ।

“আমার মনে হয়, সময় যথেষ্টই আছে (সিদ্ধান্ত নেওয়ার)। এখনও পর্যন্ত ভালো অনুভব করছি, সবসময়ের মতোই। তবে ফুটবল প্রতিনিয়ত বদলায়। আমার ভাবনা হলো, চুক্তির দেড় বছর যখন বাকি আছে, তার মানে বিশ্ব ফুটবলে এটা অনেক অনেক বেশি সময়। আমাদের তাই যথেষ্ট সময় আছে।”