টানা ৬ বার গোল্ডেন বুট জয়ের রেকর্ডে চোখ এমবাপের

এবার ২৯ গোল করে টানা ৫ বার ফরাসি লিগে সর্বোচ্চ গোলস্কোরার হলেন পিএসজির এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2023, 06:14 AM
Updated : 4 June 2023, 06:14 AM

টানা ৫ বার গোল্ডেন বুট জয় করা অনেকটাই স্বপ্নের মতো। তবে এতে মন ভরছে না কিলিয়ান এমবাপের। এবার তিনি রেকর্ড ছুঁয়েছেন। আগামী মৌসুমে রেকর্ডটি একার করে নিয়ে নিজেকে নতুন উচ্চতায় তুলে নিতে চান পিএসজির এই ফরোয়ার্ড। 

লিগ ওয়ানে পিএসজির শিরোপা ধরে রাখার সফল অভিযানে এবারও সবচেয়ে বেশি গোল করেন কিলিয়ান এমবাপে। লিগের শেষ ম্যাচে শনিবার অবশ্য ক্লেহমোঁর বিপক্ষে ২ গোলে এগিয়ে গিয়েও ৩-২ গোলে হেরে যায় পিএসজি। তবে এমবাপে জালের দেখা পান ঠিকই। 

২৯ গোল নিয়ে তিনি এবার শেষ করলেন লিগ। এই নিয়ে টানা ৫ বার গোল্ডেন বুট জিতে স্পর্শ করলেন রেকর্ড। অলিম্পিক মার্শেইয়ের হয়ে ১৯৮৭-৮৮ মৌসুম থেকে ১৯৯১-৯২ পর্যন্ত টানা সর্বোচ্চ স্কোরার ছিলেন জঁ-পিয়েহ পাপাঁ। 

২০১৮-১৯ মৌসুমে দীর্ঘমেয়াদি চুক্তি পিএসজিতে নাম লেখানোর পর প্রতি মৌসুমেই গোল্ডেন বুট জিতলেন এমবাপে (একবার যৌথভাবে)। এবার নিয়ে টানা ৪ বার জিতে নিয়েছেন লিগ ওয়ানের বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতিও। 

সব মিলিয়ে লিগ ওয়ানে এখন এমবাপের জয়-জয়কার। তবে এখনই তৃপ্ত নন ২৪ বছর বয়সী ফরোয়ার্ড।

“সর্বোচ্চ গোলের অ্যাওয়ার্ড নিয়ে আমি খুবই খুশি। আমরা চ্যাম্পিয়নশিপ জিতেছি। এবারও আমি শীর্ষ গোল স্কোরার, সেরা ফুটবলার। সব মিলিয়ে দারুণ। মৌসুম শেষ হলো, আমরা শিরোপা জিতেছি। এটাই ছিল ব্যক্তিগত লক্ষ্য এবং তা অর্জন করতে পেরেছি।” 

“ইতিহাসের পথ ধরে এগোচ্ছি আমি এবং তাতে আমি দারুণ খুশি। তবে আগামী বছর জাঁ-পিয়েহ পাপাঁকে পেছনে ফেলতে চাই।” 

লিগ ওয়ানডে ৫ বার গোল্ডেন বুট জিতেছেন আরও ৩ জন। তবে টানা জিততে পেরেছেন কেবল এমবাপে ও জঁ-পিয়েহ পাপাঁ। 

চলতি মৌসুমে এদিনসন কাভানিকে পেছনে ফেলে পিএসজির সর্বকালের সফলতম গোলস্কোরারও হয়ে গেছেন এমবাপে।