ব্রাজিলের বিপক্ষে ইতিহাস বদলাতে উন্মুখ ক্রোয়েশিয়া

দক্ষিণ আমেরিকার পরাশক্তিদের বিপক্ষে প্রথম জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2022, 02:55 AM
Updated : 9 Dec 2022, 02:55 AM

শেষ আটেই বিশ্বকাপ ফাইনালের উত্তাপ অনুভব করছেন জ্লাতকো দালিচ। ব্রাজিলের বিপক্ষে ম্যাচকে গত আসরের ফাইনালের সঙ্গে তুলনা করেছেন ক্রোয়েশিয়া কোচ। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ফেভারিট মানলেও, তাদের বিপক্ষে প্রথম জয়ের ব্যাপারে দারুণ আত্মবিশ্বাসী ক্রোয়াট অধিনায়ক লুকা মদ্রিচ।

সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে শুক্রবার ব্রাজিলের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বংলাদেশ সময় রাত ৯টায়।

চার বছর আগে রাশিয়া আসরে ফাইনালে ফ্রান্সের বিপক্ষে ৪-২ গোলে হেরেছিল ক্রোয়েশিয়া। এবার ব্রাজিল ম্যাচটা টুর্নামেন্টের শেষ দিকে হলে আরও ভালো হতো বলে মনে করেন দালিচ। তবে বাস্তবতা মেনে নিয়েই ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে তিনি বললেন, এখানেই থামতে চান না তারা।

“আমার মনে হয় এই ম্যাচটি সবার আকর্ষণের কেন্দ্রে থাকবে সবচেয়ে বেশি। এটিকে গত বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে ফাইনালের সঙ্গে তুলনা করতে পারি। ব্রাজিল দুর্দান্ত প্রতিপক্ষ এবং আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। এই দুই বিশ্বকাপে আমাদের ১১ ম্যাচের মধ্যে আমরা কেবল একটিতে হেরেছি। এই ম্যাচটি আরেকটু পরে আসলে ভালো হতো।”

“ক্রোয়েশিয়া ছোট দেশ। দুই বিশ্বকাপের সাফল্য দেশের মানুষ উপভোগ করছে। আমরা এই পর্যায়ে পৌঁছতে পেরেছি, তবে আমাদের চাওয়া আরও বেশি, আমরা এখানে থামতে চাই না।”

কাতার আসরে ফেভারিটদের একটি ব্রাজিল। ক্রোয়েশিয়া দলে ১৮ জন নতুন খেলোয়াড় আছেন, যারা গত আসরে ছিলেন না। অভিজ্ঞদের মধ্যে সবচেয়ে বড় নাম ৩৭ বছর বয়সী মদ্রিচ।

ব্রাজিল ম্যাচকে তরুণ খেলোয়াড়দের নিজেদের প্রমাণ করার বড় সুযোগ হিসেবে দেখছেন দালিচ।

“এই দলে ১৮ জন নতুন খেলোয়াড় আছে, যারা ২০১৮ বিশ্বকাপে ছিল না। তাদের উন্নতি করার এবং আরও পরিণত হওয়ার জন্য সময় দরকার। সেরা আট দলের মধ্যে আমাদের থাকার সাফল্য অসাধারণ।”

"ছেলেদের বিশ্বকাপে নিজেদের প্রমাণ করতে হবে। কাল (শুক্রবার) তাদের জন্য এটি করার ভালো সুযোগ। আমরা আরও কিছু করতে চাই এবং যদি তা করতে পারি তাহলে দুর্দান্ত ব্যাপার হবে। ম্যাচটা ফাইনাল হলে আরও ভালো হতো।”

ব্রাজিলের বিপক্ষে এখন পর্যন্ত চার ম্যাচ খেলে তিনবারই হেরেছে ক্রোয়েশিয়া, ড্র হয়েছে অন্যটি। এবার ইতিহাস বদলে দেওয়ার প্রত্যয় মদ্রিচের কণ্ঠে।

“আমরা বেশ কয়েকবার ব্রাজিলের মুখোমুখি হয়েছি এবং কখনোই তাদের বিপক্ষে জিততে পারিনি। আশা করি, এবার আমরা ইতিহাস বদলে দিতে পারব।”

“বিশ্বকাপের সেরা ম্যাচটি এখন আমাদের সামনে। আমাদের সেরাটা খেলতে হবে, তাহলেই আমাদের সুযোগ তৈরি হবে। কোয়ার্টার-ফাইনালে পৌঁছে আমাদের সন্তুষ্ট হওয়া উচিত নয়।”