‘মেসি সঙ্গে থাকলে কিছুই ভুল হতে পারে না’

রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকার হাত ধরে আবারও বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখছে আর্জেন্টিনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2022, 12:02 PM
Updated : 4 Dec 2022, 12:02 PM

বিশ্বকাপের মঞ্চে দলকে ৩৬ বছরের শিরোপা খরা কাটানোর মিশনে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন লিওনেল মেসি। দল বিপদে পড়লেই পথ দেখাচ্ছেন তিনি। সবশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে দল যখন ছন্দ খুঁজে পেতে ধুঁকছে, তখন দারুণ এক গোলে এগিয়ে নেন তিনি। কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত হওয়ার পর সমর্থকদের আশার প্রদীপ আরও উজ্জ্বল হয়ে উঠেছে। তাদের বিশ্বাস, মেসি থাকলে কিছুতেই দিক হারাবে না দল। 

টুর্নামেন্ট শুরুর আগে থেকেই আর্জেন্টিনাকে ধরা হচ্ছে টপ ফেভারিট হিসেবে। টানা ৩৬ ম্যাচ আর সাড়ে তিন বছর অপরাজিত খেকে বিশ্বকাপে মাঠে নামে তারা। তবে, অভিযানের শুরুতেই অনেক বড় অঘটনের জন্ম দিয়ে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে দেয় সৌদি আরব। 

ওই ম্যাচে মেসির সফল স্পট কিকে শুরুতে এগিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে সবাইকে হতভম্ব করে দিয়ে পাঁচ মিনিটে জোড়া গোল করে জিতে যায় সৌদি আরব। 

দেয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থায় দ্বিতীয় ম্যাচে খেলতে নেমে ভীষণ ভুগতে দেখা যায় দলটিকে। কোণঠাসা, দিকহারা দলকে মেক্সিকোর বিপক্ষে পথে ফেরাতে অসাধারণ একটি গোল করেন মেসি। পরে বেশ সহজেই ম্যাচটি জিতে যায় তারা। 

গ্রুপের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ২-০ গোলে জয়ের ম্যাচে গোল করতে পারেননি মেসি। একটি পেনাল্টিও মিস করেন তিনি। তবে ম্যাচ জুড়ে অসাধারণ পারফরম্যান্সে আলো ছড়ান ৩৫ বছর বয়সী তারকা।

আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে শনিবার রাতে শেষ ষোলোয় অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলে জয়ের ম্যাচেও নায়ক মেসি। 

৩৪তম মিনিটে মেসির ফ্রি কিক রক্ষণে প্রতিহত হওয়ার পর সতীর্থদের পা ঘুরে ফের চলে যায় তার পায়ে। এই দফায় ভুল করেননি তিনি। নিখুঁত শটে সামনে থাকা দুই খেলোয়াড়ের মধ্যে দিয়ে ঠিকানা খুঁজে নেন মেসি। গ্যালারিতে আলবিসেলেস্তে সমর্থকরা মেতে ওঠেন বাঁধনহারা উল্লাসে। 

ম্যাচ শেষে সেই উন্মাদনা ছড়িয়ে পরে আর্জেন্টিনার রাস্তায়। নেচে গেয়ে হাজার হাজার আর্জেন্টাইন পতাকা হাতে ও জার্সি পরে জড়ো হন দলের জয় উদযাপন করতে। 

আর্জেন্টিনার জার্সি পরিহিত বুয়েনস এইরেসের রাস্তায় উদযাপনে মত্ত লুসিলা বুস্তামেন্তে নামের এক ভক্ত রয়টার্সকে বলেন “মেসি থাকলে কিছুই ভুল হতে পারে না।”

এমন অনেক আর্জেন্টিনা ভক্ত আছে, যারা কাতারে এসে বিশ্বকাপে মেসিদের খেলা দেখা অর্থ জোগাড়ের জন্য বাড়ি কেনার সিদ্ধান্ত পিছিয়ে দিয়েচে। তাদের আশা, ৩৬ বছর পর আবার তারা বিশ্ব চ্যাম্পিয়ন হবেন।

১৯৭৮ সালে প্রথমবার বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। দেশটি দ্বিতীয় ও সবশেষ বিশ্ব সেরার শিরোপা জেতে ১৯৮৬ সালে, কিংবদন্তি দিয়েগো মারাদোনার হাত ধরে।

আর্জেন্টিনার একটি পাবলিক প্লাজায় ৪৫ হাজার মানুষের সঙ্গে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি উপভোগ করেন ৫১ বছর বয়সী ফাবিয়ান রিভেরো। পরে উচ্ছ্বাসভরা কণ্ঠে বলেন, দল যে জিতবেই, এই বিশ্বাস তার ছিল।

“আমার দৃঢ় বিশ্বাস ছিল যে আমরাই জিততে যাচ্ছি। অনুভূতিটা কেমন তা বর্ণনা করা যায় না, আরও বেশি এখানকার সব মানুষদের সঙ্গে থাকতে পেরে, এটি রোমাঞ্চকর।

কোয়ার্টার-ফাইনালে আগামী শুক্রবার আর্জেন্টিনার প্রতিপক্ষ নেদারল্যান্ডস।