পেলে-ইউজেবিওকে ছাড়িয়ে এমবাপের ২ রেকর্ড

অনেক যা কল্পনাও করতে পারেন না, ফরাসি এই তারকা তা করে যাচ্ছেন নিয়মিত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2022, 05:14 PM
Updated : 4 Dec 2022, 05:14 PM

গতি আর ড্রিবলিংয়ে প্রতিপক্ষের রক্ষণ ভাঙতে পটু কিলিয়ান এমবাপে ক্যারিয়ারের শুরু থেকেই নিয়মিত গোল করে চলেছেন। তাতেই একের পর এক ধরা দিচ্ছে দারুণ সব রেকর্ড। অনেক যা কল্পনাও করতে পারেন না, ফরাসি এই তারকা তা করে যাচ্ছেন নিয়মিত। এবার যেমন এক গোলেই ভেঙে দিলেন জোড়া রেকর্ড, দুটি পাতায় ছাড়িয়ে গেলেন দুই কিংবদন্তি পেলে ও ইউজেবিওকে।

দোহার আল থুমামা স্টেডিয়ামে রোববার শেষ ষোলোয় পোল্যান্ডের বিপক্ষে ৭৪তম মিনিটে দারুণ গোলে ইতিহাসের পাতায় নাম লেখান এমবাপে।

ডান দিক থেকে উসমান দেম্বেলের পাস বক্সের সামনে পান তিনি। একটু ভেতরে ঢুকে জায়গা বানিয়ে ডান পায়ে শট নেন, ওপরের কোণা দিয়ে বল জড়ায় জালে।

বিশ্বকাপে এটা তার অষ্টম গোল। বয়স ২৪ বছর হওয়ার আগে বিশ্ব সেরার মঞ্চে সবচেয়ে বেশি গোলের রেকর্ডে পেলেকে (৭) ছাড়িয়ে এককভাবে চূড়ায় বসেন তিনি।

একই সঙ্গে ভেঙে দেন পর্তুগিজ গ্রেট ইউজেবিওর সবচেয়ে কম বয়সে বিশ্বকাপের আট গোলের রেকর্ডও। ২৪ বছর ১৮২ দিন বয়সে ৮টি গোল করেছিলেন ইউজেবিও। এমবাপে করলেন ২৩ বছর ৩৪৯ দিন বয়সে।

পোলিশদের বিপক্ষে ৩-১ ব্যবধানে জয়ের ম্যাচে যোগ করা সময়ে আরেকটি গোল করেন এমবাপে।

Also Read: এমবাপে-জিরুদের গোলে শেষ আটে ফ্রান্স

Also Read: গ্রেট অঁরিকে ছাড়িয়ে জিরুদের রেকর্ড

বিশ্ব সেরার মঞ্চে তার মোট গোল হলো ৯টি। গত আসরে বিশ্বকাপ জয়ের পথে করেছিলেন চারটি। এবার ৪ ম্যাচেই করে ফেললেন ৫ গোল।

আগামী ১৮ ডিসেম্বর ফাইনালের দুই দিন পর ২৪ বছর পূর্ণ হবে এমবাপের। ফ্রান্সও উঠে গেছে কোয়ার্টার-ফাইনালে। তাই রেকর্ড আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ এমবাপের সামনে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক