কাস্তিয়োকে না পেয়ে একুয়েডর কোচের মন খারাপ

তবে একুয়েডরিয়ান ফুটবল ফেডারেশনের সিদ্ধান্তকেও সম্মান করছেন গুস্তাভো আলফারো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2022, 12:37 PM
Updated : 17 Nov 2022, 12:37 PM

কোচ চাইলেও ফেডারেশন দেয়নি অনুমতি। তাতে বিশ্বকাপ দলে জায়গা হয়নি বায়রন কাস্তিয়োর। এই ডিফেন্ডারকে বৈশ্বিক আসরে না পেয়ে খারাপ লাগছে একুয়েডর কোচ গুস্তাভো আলফারোর। তবে ফেডারেশনের সিদ্ধান্ত মানতেই হতো তাকে।

বিশ্বকাপের বাছাইপর্বে কাস্তিয়োকে খেলিয়ে বড় ধরনের ঝামেলায় পড়েছিল একুয়েডর। ১৯৯৫ সালে কলম্বিয়ার টুমাকোয় জন্ম কাস্তিয়োর; গত মে মাসে এমন তথ্য দেখিয়ে ‘অযোগ্য খেলোয়াড়’ খেলানোয় একুয়েডরকে বিশ্বকাপে বাতিল করার দাবি করেছিল চিলি। তবে ফিফা তাদের আবেদন নাকোচ করে দেয়। পরে ক্রীড়ার সর্বোচ্চ আদালতও একই রায় দেয়।

তবে অন্য শাস্তি পেতে হয়েছে একুয়েডরকে। ‘মিথ্যা তথ্য সম্বলিত একটি নথি ব্যবহারের জন্য’ ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বের শুরুতে একুয়েডরের ৩ পয়েন্ট কাটা হবে। এছাড়া দেশটিকে ১ লাখ সুইস ফ্রাঁ জরিমানা করে দা কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্ট (সিএএস)।

এরপর একুয়েডরিয়ান ফুটবল ফেডারেশন (এফইএফ) সিদ্ধান্ত নেয় বিশ্বকাপ দলে কাস্তিয়োকে না রাখার। এমন করা উচিত হয়নি বলে মনে করেন আলফারো। বুধবার কাতারে সাংবাদিকদের মুখোমুখি হয়ে আক্ষেপও জানান তিনি।

“আমি (বোর্ডের) সিদ্ধান্তের প্রতি খুবই শ্রদ্ধাশীল। আমি একজন ফুটবল কোচ। সেই জায়গা থেকে বলছি, আমার ইচ্ছা ছিল বায়রনকে আমাদের সঙ্গে রাখার। তার আমাদের সঙ্গে থাকার অধিকার ছিল। আমরা ব্যথিত, কারণ জানি এটা (তাকে বাদ দেওয়া) ঠিক হয়নি।”

“এটা কঠিন সিদ্ধান্ত ছিল। কঠিন ১০টি ঘণ্টা ছিল…সিএএস-এর রায়ে একটি অস্পষ্টতা রয়েছে। আমরা সবকিছু সঠিক ভাবেই করেছি।”

লাতিন আমেরিকার বাছাইপর্বে চতুর্থ হয়ে মূল পর্বে জায়গা করে নেয় একুয়েডর। আগামী রোববার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারের বিপক্ষে মাঠে নামবে তারা। ‘এ’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ সেনেগাল ও নেদারল্যান্ডস।