বিশ্বকাপে এখনও ‘সেরাটা’ দিতে পারেনি বেলজিয়াম

মরক্কোর বিপক্ষে খেলোয়াড়রা হারের ভয় নিয়ে খেলেছেন বলে মনে করেন বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 06:52 PM
Updated : 27 Nov 2022, 06:52 PM

প্রথম ম্যাচে কষ্টে হলেও মিলেছিল তিন পয়েন্ট। দ্বিতীয় ম্যাচে আর রক্ষা হয়নি বেলজিয়ামের। ফিফা র্যাঙ্কিংয়ের দুই নম্বর দলটি হেরে গেছে অনেকটা পিছিয়ে থাকা মরক্কোর কছে। বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে নিজেদের সেরাটা না দিতে পারার আক্ষেপ দলটির কোচ রবের্তো মার্তিনেসের কণ্ঠে।

আল থুমামা স্টেডিয়ামে রোববার ‘এফ’ গ্রুপের ম্যাচে র‍্যাঙ্কিংয়ের ২২ নম্বর দল মরক্কোর কাছে ২-০ গোলে হারে বেলজিয়াম। দুটি গোলই তারা হজম করে দ্বিতীয়ার্ধে।

প্রথম ম্যাচে কানাডার বিপক্ষে কোনোমতে ১-০ গোলে জিতেছিল বেলজিয়াম। এবার এই হার। এখন তাদের সামনে গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কা। শেষ ষোলোয় যেতে হলে আগামী বৃহস্পতিবার ক্রোয়েশিয়ার বিপক্ষে জয়ের বিকল্প নেই। ড্র করলেও থাকবে সুযোগ; তবে অন্য ম্যাচে মরক্কোর হারতে হবে অনেক বড় ব্যবধানে।

যাদের ওপর দলের বড় ভরসা, সেই এদেন আজার, কেভিন ডে ব্রুইনেরা নিজেদের ছায়া হয়ে ছিলেন মরক্কোর বিপক্ষে। চোট কাটিয়ে ফিরে শেষ দিকে মাঠে নেমে দলকে বাঁচাতে পারেননি তাদের রেকর্ড গোলদাতা রোমেলু লুকাকুও।

যদিও খেলোয়াড়দের দোষ দিতে নারাজ মার্তিনেস। দলের মাঝে হেরে যাওয়ার ভয় ঢুকে গিয়েছিল বলে মনে করেন তিনি। এখান থেকে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে আশাবাদী ৪৯ বছর বয়সী এই কোচ।

“এই বিশ্বকাপে আমরা এখনও সেরা বেলজিয়াম দল হতে পারিনি। আমার মনে হয়, আজ আমরা হারের ভয় নিয়ে খেলেছি… আমাদের এখন ঐক্যবদ্ধ থাকতে হবে এবং শক্ত হতে হবে। আমি এই দলকে চিনি, আমরা ক্রোয়েশিয়া ম্যাচের জন্য প্রস্তুত থাকব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক