পরিসংখ্যানে ক্রোয়েশিয়া-মরক্কো

প্রতিযোগিতামূলক ফুটবলে এর আগে একবার দেখা হয়েছিল এই দুই দলের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 10:14 AM
Updated : 21 Nov 2022, 10:14 AM

বিশ্ব সেরার মঞ্চে আগে কখনোই দেখা হয়নি ক্রোয়েশিয়া ও মরক্কোর। কাতার বিশ্বকাপে মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। প্রতিযোগিতামূলক ফুটবলে যা হবে তাদের দ্বিতীয় দেখা।

আল বাইত স্টেডিয়ামে আগামী বুধবার মাঠের লড়াইয়ে নামবে মরক্কো ও ক্রোয়েশিয়া। বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি।

এর আগে দেখে নেওয়া যাক দুই দলের আরও কিছু পরিসংখ্যান।

* স্বাধীনতা লাভের পর থেকে একটি বিশ্বকাপ ছাড়া সবকটিতেই খেলেছে ক্রোয়েশিয়া। বিশ্ব মঞ্চে তাদের অভিষেক ১৯৯৮ আসরে। সেবার সেমি-ফাইনালে ফ্রান্সের বিপক্ষে হেরেছিল তারা। সবশেষ ২০১৮ সালের বিশ্বকাপে ফাইনাল খেলে দলটি। এবারও তাদের হারিয়ে দেয় ফ্রান্স।

* ষষ্ঠবারের মতো বিশ্বকাপে খেলতে যাচ্ছে মরক্কো। কিন্তু গত ৩৬ বছরে কোনোবার গ্রুপ পর্ব পার করতে পারেনি দলটি। ১৯৮৬ সালে শেষ ষোলোতে খেলা তাদের সর্বোচ্চ অর্জন।

* গত বছর ক্রোয়েশিয়ার জনসংখ্যা ছিল প্রায় ৩৯ লাখ। ১৯৫০ সালের পর বিশ্বকাপের ফাইনালে ওঠা সবচেয়ে কম জনসংখ্যার দেশ তারা।

* বিশ্বকাপের নকআউট পর্বে টানা তিন ম্যাচে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে জেতা একমাত্র দল ক্রোয়েশিয়া। ২০১৮ সালের ফাইনালে ওঠার পথে শেষ ষোলো, কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনালে এই কীর্তি গড়ে তারা। তিনটি ম্যাচই গড়িয়েছিল অতিরিক্ত সময়ে, যেখানে দুটি ম্যাচ শেষ হয়েছিল টাইব্রেকারে।

* ছয়বার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করার পথে বাছাই পর্বে কেবল চারটি ম্যাচ হেরেছে মরক্কো। কাতার আসরে তো তারা জায়গা করে নিয়েছে বাছাই পর্বে অপরাজিত থেকে।

* ক্রোয়েশিয়া ও মরক্কো এখন পর্যন্ত কেবল একবার মুখোমুখি হয়েছে। ১৯৯৬ সালে দ্বিতীয় হাসান ট্রফির সেমি-ফাইনালে নির্ধারিত সময়ে ২-২ গোলে ড্র হওয়ার পর টাইব্রেকারে ৭-৬ ব্যবধানে জিতেছিল ক্রোয়েশিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক