বিশ্বকাপে ‘শতভাগ সাফল্য’ নিয়ে মেক্সিকোর মুখোমুখি আর্জেন্টিনা

মেক্সিকোর বিপক্ষে সবশেষ ১০ ম্যাচে হারেনি লাতিন আমেরিকার চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2022, 01:56 PM
Updated : 24 Nov 2022, 01:56 PM

বড়সড় এক ধাক্কা খেয়ে বিশ্বকাপ শুরু করেছে আর্জেন্টিনা। শক্তিতে অনেক পিছিয়ে থাকা সৌদি আরবের বিপক্ষে হেরে গেছে ২-১ গোলে! যা বিশ্বকাপ ইতিহাসের সেরা অঘটনগুলোর একটি। ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে লাতিন আমেরিকার চ্যাম্পিয়নরা মুখোমুখি হবে মেক্সিকোর, যাদের বিপক্ষে বিশ্ব মঞ্চে শতভাগ সফল তারা। 

আগামী শনিবার লুসাইল স্টেডিয়ামে ‘সি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও মেক্সিকো। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি। 

এখন পর্যন্ত বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে তিনটি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। সবগুলোতেই জয়ের স্বাদ পেয়েছে তারা। 

দুই দলের এমন আরও কিছু পরিসংখ্যান বিডিনিউজ টোয়েন্টিফোর পাঠকদের জন্য তুলে ধরা হলো। 

* চারটি বিশ্বকাপে গোল করা ইতিহাসের পঞ্চম খেলোয়াড় লিওনেল মেসি। এই কীর্তি আছে পর্তুগালের ক্রিস্তিয়ানো রোনালদো, জার্মানির মিরোস্লাভ ক্লোসা ও উয়ি সিলার এবং ব্রাজিল কিংবদন্তি পেলের। 

* বিশ্বকাপের পাঁচটি আসরে খেলা আর্জেন্টিনার একমাত্র ফুটবলার লিওনেল মেসি। 

* বিশ্বকাপে গ্রুপ পর্বে সবশেষ ২১ ম্যাচে স্রেফ তিনটিতে হেরেছে মেক্সিকো। জিতেছে ১০টি, ড্র ৮টি। যেখানে সবশেষ ৯ ম্যাচের পাঁচটিতে কোনো গোল হজম করেনি তারা। 

* আর্জেন্টিনার ৩৬ ম্যাচের অপরাজেয় পথচলা থামিয়ে দিয়েছে সৌদি আরব। লিওনেল স্কালোনির দলকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড় অঘটনগুলোর একটি জন্ম দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। 

* বিশ্বকাপে সবশেষ তিন ম্যাচে গোল করতে পারেনি মেক্সিকো। এবারের আসরে গত মঙ্গলবার পোল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্র হয় তাদের লড়াই। ২০১৮ সালে রাশিয়া আসরে সুইডেন ও ব্রাজিলের বিপক্ষে হেরেছিল তারা। 

* আর্জেন্টিনা ও মেক্সিকোর প্রথম দেখা হয়েছিল বিশ্বকাপের উদ্বোধনী আসরে, ১৯৩০ সালে। সেবার ৬-৩ গোলে জিতেছিল আর্জেন্টিনা। 

* এই দুই দলের এখন পর্যন্ত দেখা হয়েছে ৩৫ বার। যার মধ্যে ১৬ ম্যাচে জিতেছে আর্জেন্টিনা, মেক্সিকোর জয় ৫ ম্যাচে। বাকি ১৪টি ড্র। 

* বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে তিনবারের সাক্ষাতে সবগুলোই জিতেছে আর্জেন্টিনা। বিশ্ব মঞ্চে তাদের সবশেষ দেখা ২০১০ আসরে, যেখানে ৩-১ গোলে জিতেছিল আর্জেন্টিনা। 

* আর্জেন্টিনার বিপক্ষে মেক্সিকোর সবশেষ জয় ২০০৪ সালে, কোপা আমেরিকায়। এরপর অবশ্য তারা হেরেছে ৮ ম্যাচ, ড্র করেছে দুটি।