১৬ বছরের অপেক্ষা ফুরাল অস্ট্রেলিয়ার

২০১০ সালের পর প্রথমবার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিল ডেনমার্ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2022, 03:57 PM
Updated : 30 Nov 2022, 03:57 PM

এডুকেশন সিটি স্টেডিয়ামে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের জালে বল পাঠাল তিউনিসিয়া, আল জানোব স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার সামনে জাগল শঙ্কা। তা উড়িয়ে দিতে অবশ্য দুই মিনিটের বেশি লাগল না তাদের। ডেনমার্ককে হারিয়ে ১৬ বছর পর বিশ্বকাপের নকআউট পর্বে উঠল অস্ট্রেলিয়া।

‘ডি’ গ্রুপের শেষ রাউন্ডে বুধবার ডেনমার্ককে ১-০ গোলে হারায় অস্ট্রেলিয়া। গোলটি করেন ম্যাথু লেকি।

এর আগে একবারই নকআউট পর্বে খেলেছিল অস্ট্রেলিয়া। ২০০৬ আসরে শেষ ষোলোয় খেলা তাদের সেরা সাফল্য।

২০১০ সালের পর প্রথমবার বিশ্ব সেরার মঞ্চে গ্রুপ পর্ব থেকে বিদায় নিল ডেনমার্ক। নকআউট পর্বে যাওয়ার সম্ভাবনায় থাকতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের জয়ের বিকল্প ছিল না।

একই সময় শুরু আরেক ম্যাচে ফ্রান্সকে ১-০ গোলে হারিয়েছে তিউনিসিয়া। ফ্রান্স ও অস্ট্রেলিয়ার সমান ৬ পয়েন্ট করে, গোল পার্থক্যে এগিয়ে গ্রুপ সেরা ফরাসিরা।

শেষের স্মরণীয় এক জয়ে ৪ পয়েন্ট নিয়ে তিনে থেকে আসর শেষ করল তিউনিসিয়া। চমক দেখিয়ে গত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে খেলা ডেনমার্কের পয়েন্ট স্রেফ ১। 

দশম মিনিটে প্রথম ভালো সুযোগ পায় ডেনমার্ক। ডি-বক্সে ইয়েসপার লিন্ডস্ট্রোমের প্রচেষ্টা ঠেকিয়ে দেন অস্ট্রেলিয়ার মিডফিল্ডার অ্যারন মোই। দুই মিনিট পর দুরূহ কোণ থেকে মাথিয়াস ইয়েনসেনের শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন গোলরক্ষক ম্যাট রায়ান।

১৯তম মিনিটে ইওয়াখিম মাহেলের প্রচেষ্টা অস্ট্রেলিয়ার ডিফেন্ডার হ্যারি সৌটারের পায়ে লেগে জালের দিকে যাচ্ছিল, বিপদমুক্ত করেন রায়ান। ২৫তম মিনিটে ডি-বক্সে আন্দ্রেয়াস স্কোউ ওলসেনের শটে জোর ছিল না তেমন, বল সহজেই ধরে ফেলেন গোলরক্ষক।

৪১তম মিনিটে দূর থেকে শটে চেষ্টা করেন অস্ট্রেলিয়ার মিচেল ডিউক। তবে গোলরক্ষক কাসপের স্মাইকেলকে পরীক্ষায় ফেলতে পারেননি তিনি।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে একটি ভালো সুযোগ পান অস্ট্রেলিয়ার জ্যাকসন ইরভিন। এই মিডফিল্ডারের শট উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে।

ওদিকে ৫৮তম মিনিটে ফ্রান্সের বিপক্ষে এগিয়ে যায় তিউনিসিয়া, তাতে অস্ট্রেলিয়াকে তিনে নামিয়ে পয়েন্ট টেবিলে তারা উঠে যায় দুইয়ে।

এর দুই মিনিট পরই ম্যাথু লেকির চমৎকার এক গোলে এগিয়ে যায় অস্ট্রেলিয়া, সঙ্গে পয়েন্ট টেবিলেও দুইয়ে ফেরে তারা।

মাঝমাঠ থেকে রিলেই ম্যাকগ্রির পাস ধরে এগিয়ে যান লেকি। ডি-বক্সে প্রতিপক্ষের এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে জায়গা বানিয়ে নিচু শটে লক্ষ্যভেদ করেন তিনি।

৭০তম মিনিটে অস্ট্রেলিয়ার ডি-বক্সে কাসপের ডলবার্গ পড়ে গেলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান। আক্রমণের শুরুতে অফসাইডে ছিলেন ডলবার্গ।

শেষ দিকে কিছু হাফ চান্স পেলেও কাজে লাগাতে পারেনি ডেনমার্ক। উল্লাসে মাতে অস্ট্রেলিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক