রিয়ালকে বিধ্বস্ত করে গতবারের যন্ত্রণার উপশম দেখছেন গুয়ার্দিওলা

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে অবিশ্বাস্য সেই হারের বেদনা ভুলতে এবার রিয়াল মাদ্রিদকেই সামনে চাইছিলেন বলে জানালেন ম্যানচেস্টার সিটি কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 04:51 AM
Updated : 18 May 2023, 04:51 AM

হৃদয় খুঁড়ে বেদনা জাগানোর ইচ্ছে পেপ গুয়ার্দিওলার ছিল না। তবে তার দলের ভেতর যে বেদনার উপস্থিতি ছিল, তা বুঝতে পারছেন। রিয়াল মাদ্রিদের বিপক্ষে প্রতিশোধের প্রশ্নে ম্যানচেস্টার সিটি কোচ আগে ছিলেন বিরক্ত। কিন্তু এখন তা জোর দিয়েই বলতে পারছেন। গতবারের যন্ত্রণাকেই যে তিনি এবার মনে করছেন তার দলের জ্বালানি! 

এবার চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের ড্রয়ে যখন রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির মুখোমুখি হওয়ার সম্ভাবনা তৈরি হলো, গত আসরের সেমি-ফাইনাল তখন থেকেই ফিরে ফিরে আসছিল বারবার। তা আসারও কথা। অবিশ্বাস্য এক লড়াইয়ের স্বাক্ষী হয়েছিল সেবার ফুটবল বিশ্ব। প্রথম লেগে নিজেদের মাঠে ৪-৩ গোলে জয়ী সিটি দ্বিতীয় লেগে রিয়ালের মাঠে এগিয়ে ছিল ১-০ গোলে। ৮৯ মিনিট পর্যন্ত ব্যবধান ছিল দুই লেগ মিলিয়ে দুই গোলের। কিন্তু পরের কয়েক মিনিটে অবিশ্বাস্যভাবে তিন গোল করে ফাইনালে পৌঁছে যায় রিয়াল। 

এবার দুই দলের লড়াই ম্যানচেস্টার সিটির জন্য প্রতিশোধের অভিযান বলছিলেন অনেকের। গুয়ার্দিওলার কাছে এটা নিয়ে প্রশ্নও ছিল প্রথম লেগের আগে। তিনি সরাসরি বলেছিলেন, ‘রিয়ালের বিপক্ষে প্রতিশোধের ভাবনা নিয়ে মাঠে নামা হবে বড় ভুল।” প্রথম লেগে রিয়ালের মাঠে ১-১ গোলের ড্রয়ের পরও প্রতিপক্ষকে নিয়ে দারুণ সমীহ ও সম্মান ছিল সিটি কোচের কণ্ঠে। 

তবে মুখে না বললেও দ্বিতীয় লেগে সিটির খেলায় ছিল যেন প্রতিশোধের স্পৃহাই। ইতিহাদ স্টেডিয়ামে খেলা শুরু হওয়ার পরপরই রিয়ালকে যেন ছিঁড়েখুঁড়ে বিধ্বস্ত করতে চাইল সিটি। একের পর এক আক্রমণে গত আসরের চ্যাম্পিয়নদের দম ফেলার ফুরসতই দিল না গুয়ার্দিওলার দল। কয়েকবার গোলের খুব কাছাকাছি গিয়ে একটুর জন্য না পারলেও শেষ পর্যন্ত দ্রুতই বের্নার্দো সিলভার দুই গোলে তারা এগিয়ে যায়। দ্বিতীয়ার্ধে তারা গোল পায় আরও দুটি। 

এই ম্যাচে সিটির জয়ে একটি মাইলফলকও স্পর্শ করেছেন গুয়ার্দিওলা। চ্যাম্পিয়ন্স লিগে ম্যাচ জেতার সেঞ্চুরি করা তৃতীয় কোচ এখন তিনি। তার আগে এই কীর্তি গড়তে পেরেছেন কার্লো আনচেলত্তি (১০৭) ও স্যার অ্যালেক্স ফার্গুসন (১০২)। 

অসাধারণ ফুটবলের প্রদর্শনীতে রিয়ালকে বিধ্বস্ত করার পর গুয়ার্দিওলা বললেন, গতবারের যন্ত্রণার ক্ষতে উপশম দেওয়ার তাড়না তিনি দেখেছেন দলের খেলায়। 

“কয়েকদিন ধরেই আমার মনে হচ্ছিল যে, এই ধরনের ম্যাচের আগে আমাদের উত্তেজনা ও স্থিরতার মিশ্রণে একটা অবস্থা কাজ করে। আজকে ম্যাচের ১০-১৫ মিনিট পরই মনে হলো, গত মৌসুমের ম্যাচে যা হয়েছিল, এক বছর ধরে বয়ে চলা সেই যন্ত্রণার উপস্থিতি এখানে ছিল।” 

প্রথম লেগের আগে প্রতিশোধের কথা উড়িয়ে দিলেও এখন গুয়ার্দিওলার দাবি, রিয়ালকে সামনে পাবেন ভেবেই ড্রয়ের পর তিনি দারুণ রোমাঞ্চিত ছিলেন। 

“গত মৌসুমের ওই অভিজ্ঞতা খুবই কঠিন ও কষ্টের ছিল। ওই সময় আমাদেরকে ওই তীব্র যন্ত্রণা সহ্য করতে হয়েছে। তবে ফুটবল ও ক্রীড়া সবসময়ই আরেকটি সুযোগ করে দেয়।” 

“যখন আমি দেখেছিলাম যে ড্রয়ে আমাদের লড়াই রিয়াল মাদ্রিদের সঙ্গে, তখনই বলেছিলাম, ‘ইয়েস, এটিই আমি চাই।’ আমি যে কারণে এটা চেয়েছিলাম, সেটির সবকিছুই আজকে মাঠে ফুটে উঠেছে।”