ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে দাঙ্গা: আরেমার দুই কর্মকর্তা আজীবন নিষিদ্ধ

আরেমা এফসিকে ২৫ কোটি ইন্দোনেশিয়ান রুপি জরিমানা করা হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 11:04 AM
Updated : 4 Oct 2022, 11:04 AM

আরেমা এফসির উপর হোম ম্যাচে নিষেধাজ্ঞার খড়গ নেমে এসেছিল আগেই। এবার ক্লাবটির দুই কর্মকর্তাকে আজীবনের জন্য নিষিদ্ধ করেছে ইন্দোনেশিয়ার সকার ফেডারেশন। 

গত শনিবার রাতে আরেমা এফসি ও পারসেবায়া সুরায়া ক্লাবের ম্যাচ শেষের দাঙ্গায় অন্তত ১২৫ জনের প্রাণহানির ঘটনা ঘটে। এর জেরে মঙ্গলবার আরেমার দুই কর্মকর্তাকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে। 

ইন্দোনেশিয়ার কানজুরুজান স্টেডিয়ামে আরেমা ও পারসেবায়া মুখোমুখি হয়। ম্যাচটি ৩-২ গোলে জেতে পারসেবায়া। দুই দশকের বেশি সময় পর পারসেবায়ার কাছে হারায় আরেমার সমর্থকেরা ক্ষুব্ধ হয়ে মাঠে ঢুকে পড়েন। 

পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে। তাতেই ছোটাছুটি, হুড়োহুড়ি বেঁধে যায়। স্টেডিয়ামের বেশ কয়েকটি গেট বন্ধ থাকায় বাইরে পেরুতে পারেননি অনেকে। পূর্ব জাভার মালাং অঞ্চলের ওই মাঠে ম্যাচ শেষের দাঙ্গায়, শ্বাসরুদ্ধ আর পদদলিত হয়ে মৃত্যৃর ঘটনা ঘটে। 

অনাকাঙ্ক্ষিত এই ঘটনার পর লিগা ওয়ানের খেলা এক সপ্তাহের জন্য স্থগিত করে ফুটবল অ্যাসোসিয়েশন অব ইন্দোনেশিয়া। চলতি মৌসুমের শেষ পর্যন্ত আরেমা কোনো হোম ম্যাচ আয়োজন করতে পারবে না বলেও নিষেধাজ্ঞা দেয় তারা। 

পাশাপাশি ক্লাবটিকে ২৫ কোটি ইন্দোনেশিয়ান রুপি জরিমানা করার জানিয়েছেন অ্যাসোসিয়েশনের ডিসিপ্লিন কমিটির প্রধান এরউইন তোবিং।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক