তুরস্কে হাই জাম্পে ব্যক্তিগত সাফল্য টপকালেন রিতু

ইসলামিক সলিডারিটি গেমসের হাই জাম্পে পিছিয়ে পড়েছেন গত জাতীয় চ্যাম্পিয়নশিপে রেকর্ড গড়া রুমকী।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2022, 11:58 AM
Updated : 12 August 2022, 02:00 PM

এক দশমিক ৭৬ মিটার উচ্চতায় লাফানোর চেষ্টা তিন বার করেও পারলেন না রিতু আক্তার। তবে এই হতাশার পাশে আছে একটু তৃপ্তিও। ইসলামিক সলিডারিটি গেমসের হাই জাম্পে ব্যক্তিগত সেরা সাফল্যকে টপকেছেন তিনি। তাতে পদকের দেখা না মিললেও লেখা হয়ে গেছে বাংলাদেশের অ্যাথলেটদের এ ইভেন্টের সেরা পারফরম্যান্সও।

তুরস্কের কনিয়াতে শুক্রবার মেয়েদের হাই জাম্পে ১.৭৩ মিটার লাফিয়েছেন রিতু। গত জানুয়ারিতে জাতীয় চ্যাম্পিয়নশিপে ১.৬৬ মিটার লাফিয়ে রুপা জিতেছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর এই অ্যাথলেট।

গত জাতীয় চ্যাম্পিয়নশিপেই ১.৭১ মিটার লাফিয়ে রেকর্ড গড়ে সোনা জেতা উম্মে হাফসা রুমকী তুরস্কে ১.৭০ মিটার লাফিয়ে নবম হয়েছেন। রুমকীর রেকর্ডই বিদেশ-বিভূইয়ের নিজের করে নিয়েছেন রিতু।

দেশের অ্যাথলেটদের মধ্যে হাই জাম্পে সেরা হওয়ার লড়াইটা মূলত চলছে রিতু ও রুমকীর মধ্যেই। ২০২১ সালের জাতীয় চ্যাম্পিয়নশিপে ১. ৭০ মিটার পেরিয়ে রুমকীর আগের রেকর্ড (১ দশমিক ৬৮ মিটার) নিজের করে নিয়েছিলেন রিতু। ২০২২ আসরে সেটা আবার নিজের করে নেন রুমকী।

গত বাংলাদেশ গেমসেও এ ইভেন্টে লড়াই ছিল দুজনের মধ্যে। ১.৬৯ মিটার লাফিয়েছিলেন দুজনেই। তবে প্রথম প্রচেষ্টায় রিতু ওই উচ্চতা পেরুনোয় সোনা জিতেছিলেন।

কনিয়ায় এ ইভেন্টে ১.৯৭ মিটার লাফিয়ে সোনা জিতেছেন উজবেকিস্তানের সাফিনা সাদুলায়েভা। তার স্বদেশি সভেৎলানা রাজিভিল (১.৮৭ মিটার) পেয়েছেন রুপা; সমান উঁচুতে লাফিয়ে ব্রোঞ্জ পেয়েছেন কাজাখস্তানের ক্রিস্তিয়ানা ওভচিন্নিকোভা।

পদক না পেলেও ভারোত্তোলনে ব্যক্তিগত সেরাকে পেছনে ফেলেছেন স্মৃতি আক্তার। ৫৫ কেজি ওজন শ্রেণিতে স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ১৫৬ কেজি তুলেছেন তিনি। জাতীয় ভারোত্তোলনে এই ওজন শ্রেণিতে আগের রেকর্ডটিও (১৫২ কেজি) তারই ছিল।

স্ন্যাচে এবার ৭০ কেজি তুলে স্মৃতি নিজের গড়া ৬৮ কেজির রেকর্ড ভেঙেছেন। ক্লিন অ্যান্ড জার্কে ৮৬ কেজি তোলার পথে ভেঙেছেন ফুলপতি চাকমার ৮৪ কেজি তোলার রেকর্ড।

ব্যক্তিগত সেরা পারফরম্যান্স করেও চার প্রতিযোগীর মধ্যে চতুর্থ হয়েছেন স্মৃতি। ইন্দোনেশিয়ার নাতাসিয়া বেতেওব সব মিলিয়ে ২০৫ কেজি তুলে সোনা জিতেছেন। তুর্কমেনিস্থানের ক্রিস্তিনা শেরমেতোভা (১৯৪ কেজি) রুপা ও ইরানের পৌপাক বাসামি (১৬৫ কেজি) ব্রোঞ্জ পেয়েছেন।

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) জানিয়েছে, মেয়েদের হ্যান্ডবলে সপ্তম স্থান নির্ধারণী ম্যাচে ৩৩-১৯ পয়েন্টে আফগানিস্তানের বিপক্ষে জিতেছে বাংলাদেশ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক