এবার পরীক্ষা দেওয়ার পালা: বার্সা কোচ

প্রত্যাশার প্রতিদান দিতে দলকে এখন মাঠে প্রমাণ দিতে হবে, বললেন বার্সেলোনা কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2022, 09:01 AM
Updated : 13 August 2022, 09:01 AM

পেছনের হতাশা মুছে ফেলার প্রয়াসে চরম আর্থিক সঙ্কটের মাঝেও অনেক খেলোয়াড় দলে টেনেছে বার্সেলোনা। তাতে নিশ্চিতভাবে বেড়েছে স্কোয়াডের শক্তি। বেড়েছে প্রত্যাশাও। এবার মাঠে নামার পালা। নতুনভাবে নতুন শুরুর আগে কোচ শাভি এরনান্দেস যেমন বললেন, এবার পরীক্ষার পালা।

লিওনেল মেসি, অঁতোয়ান গ্রিজমানসহ গুরুত্বপূর্ণ অনেককে হারিয়ে গত লা লিগায় একটা সময়ে নবম স্থানে নেমে গিয়েছিল বার্সেলোনা। সেখান থেকে শাভির কোচিংয়ে শেষ পর্যন্ত রানার্সআপ হলেও স্কোয়াডের শক্তি যে বাড়াতেই হবে, তা পরিষ্কার হয়ে যায়।

কিন্তু বাধা হয়ে দাঁড়িয়েছিল লা লিগার ‘ফিনান্সিয়াল ফেয়ার প্লে’ আইন। দলকে কক্ষপথে ফেরাতে মরিয়া ক্লাব কর্তৃপক্ষ সম্পদ বিক্রি করেও নতুন খেলোয়াড় কেনার সিদ্ধান্ত নেয়।

প্রথমে দুই দফায় মার্কিন বিনিয়োগকারী প্রতিষ্ঠান সিক্সথ স্ট্রিট এর কাছে টিভি স্বত্বের ২৫ শতাংশ বিক্রি করে ক্লাবটি। এরপর ডিজিটাল ফ্যান টোকেন ফার্ম সোসিওস ডটকমের কাছে ‘বার্সা স্টুডিওস’ এর ২৫ শতাংশ শেয়ার এবং সবশেষ প্রযোজনা প্রতিষ্ঠান অর্ফিয়াস মিডিয়ার কাছে ১০ কোটি ইউরোয় ২৪.৫ শতাংশ শেয়ার বিক্রি করে কাতালান ক্লাবটি। এছাড়া আয় বাড়াতে করেছে নতুন বেশ কিছু স্পন্সরশিপ চুক্তি।

প্রায় ১৫ কোটি ইউরো খরচ করে রবের্ত লেভানদোভস্কি, রাফিনিয়া, জুল কুন্দের মতো খেলোয়াড় কিনেছে তারা। এছাড়া ফঁক কেসিয়ে, আন্দ্রেয়াস ক্রিস্টেনসেনকে দলে টেনেছে তারা।

প্রতিষ্ঠিত ও সম্ভাবনাময় খেলোয়াড়দের নিয়ে বার্সেলোনাকে এ মৌসুমে আবারও পুরনো ছন্দে দেখার আশায় সমর্থকরা। মৌসুমের প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচের আগে শাভিও বললেন, এবার তাদের মাঠে করে দেখানোর পালা।

“দলে আসা নতুন খেলোয়াড়দের নিয়ে অনেক আশায় আমরা নতুন মৌসুম শুরু করতে যাচ্ছি…সব খেলোয়াড়ের নিবন্ধন করাতে আমরা কাজ করছি। ক্লাবে আমরা সবাই অনেক ইতিবাচক। দারুণ একটা প্রাক-মৌসুম কাটিয়েছি আমরা, কিন্তু শনিবার হবে আসল পরীক্ষা।”

“আমাদের দারুণ একটা দল আছে। কিন্তু আমাদের দেখাতে হবে যে আমরা মাঠে প্রতিপক্ষের চেয়ে ভালো দল। লিগে প্রতিবার তারাই ফেভারিট থাকে যারা আগের আসরে চ্যাম্পিয়ন হয়েছে। কিন্তু এবার আমরাও শক্ত দাবিদার।”

শুক্রবার শুরু হয়েছে স্পেনের শীর্ষ ফুটবলের আসর। উদ্বোধনী ম্যাচে সেভিয়াকে ২-১ গোলে হারিয়ে দিয়েছে ওসাসুনা।

বার্সেলোনা মাঠে নামবে শনিবার। কাম্প নউয়ে রায়ো ভাইয়েকানোর বিপক্ষে তাদের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

দলটির নতুন খেলোয়াড়দের অনেকের নিবন্ধন নিয়ে যে জটিলতা ছিল, তাও কেটে গেছে। বিবিসি, রয়টার্সসহ অনেক সংবাদ মাধ্যমের খবর, এরই মধ্যে চার জন খেলোয়াড়কে নিবন্ধন করিয়েছে বার্সেলোনা। তারা হলেন-কেসিয়ে, ক্রিস্টেনসেন, লেভানদোভস্কি ও রাফিনিয়া।

ভাইয়েকানোর বিপক্ষে ম্যাচের জন্য শাভির স্কোয়াডেও আছেন তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক