ফ্রান্সের ম্যাচে দুয়ো শোনার জন্য প্রস্তুত এমবাপে

দেশের মাঠে দেশের হয়ে খেলতে নেমেও দুয়ো শুনবেন বলে ধরে নিয়েছেন তিনি, তবে খেলায় সেটির প্রভাব পড়তে দিতে চান না এই তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2024, 06:32 AM
Updated : 26 March 2024, 06:32 AM

দেশের জার্সিতে দেশের মাঠে খেলতে নামবেন কিলিয়ান এমবাপে। তার পরও দুয়ো শুনবেন বলে নিশ্চিত ধরেই নিয়েছেন তিনি। দেশের চেয়েও তার ক্লাবের পরিচয়টাই যে এখানে বড় হয়ে উঠতে পারে! ফরাসি এই তারকা অবশ্য বলছেন, দুয়ো দেওয়া হলেও সেটিকে ব্যক্তিগতভাবে নেবেন না তিনি। 

প্রীতি ম্যাচে মঙ্গলবার চিলির মুখোমুখি হবে ফ্রান্স। ম্যাচটির ভেন্যু অলিম্পিক মার্শেইয়ের মাঠ স্তাদ ভেলোধোম। এমবাপে যে ক্লাবে খেলেন, সেই পিএসজির চিরপ্রতিদ্বন্দ্বী দল এই মার্শেই। পিএসজির জন্য এই মাঠে খেলা খুব সুখকর অনুভূতি নয় কখনোই। 

সেই পিএসজির সবচেয়ে বড় তারকা এমবাপের ধারণা, দেশের হয়ে খেলতে নেমেও এই মাঠে তাকে বিরূপ অভিজ্ঞতা পেতে হবে। চিলির বিপক্ষে ম্যাচের আগে এই ফরাসি অধিনায়ক বললেন, দুয়ো না শুনলেই বরং বিস্মিত হবেন তিনি। 

“যদি আমাকে দুয়ো দেওয়া হয়, স্বাভাবিকভাবেই নেব। জীবন এরকমই। এটাকে আমি ব্যক্তিগতভাবে নেব না এবং খেলায় প্রভাব ফেলতে দেব না। যদি আমাকে দুয়ো দেওয়া না হয়, আমার জন্য তা হবে আনন্দময় এক বিস্ময়।” 

দুয়োর চেয়ে দুর্ভাবনার আরও বেশি কিছু আছে এমবাপে ও তার দলের জন্য। গত শনিবার জার্মানির কাছে তারা হেরে গেছে ২-০ গোলে। ইউরোর আগে দলের এমন পারফরম্যান্সে অসন্তুষ্টি লুকালেন না অধিনায়ক। 

“আমাদের এই উপলব্ধি প্রয়োজন যে, সামনের ম্যাচগুলিতেও এভাবে খেলতে থাকলে আমাদের জন্য বড় হতাশা অপেক্ষা করছে। আমরা নিশ্চয়ই এমন কিছু হতে দিতে চাই না।” 

তবে এক পরাজয়েই নিজেদের ওপর বিশ্বাস হারাচ্ছেন না এমবাপে। ইউরোর বাছাইপর্বে প্রবল দাপুটে পারফরম্যান্সে ৮ ম্যাচের ৭টিতেই জেতে তারা, একটিতে করে ড্র। জার্মানির কাছে প্রীতি ম্যাচের হারকে স্রেফ জেগে ওঠার ডাক হিসেবে দেখছেন তিনি। 

“জার্মানির বিপক্ষে আমরা যদি ৫-০ গোলে জিততাম, তারপরও বলতাম না যে, খুব সহজেই ইউরো জিতে যাব আমরা। কাজেই হেরে যাওয়ার পরও বলছি না যে আমরা পিছিয়ে থাকব।” 

“অবশ্যই এটা আমাদের জন্য সতর্কবার্তা। সেদিন আমরা ভালো খেলিনি। তবে এতদিন ধরে ভালো যেসব কাজ আমরা করেছি, তা ছুড়ে ফেলছি না এখনই। সবশেষ আমরা যে প্রতিযোগিতায় খেলেছি, ইউরোর বাছাইপর্ব, সেখানে সব ম্যাচেই আমরা জিতেছি।”