সিটি-লিভারপুলে নজর রেখে শুরু হচ্ছে ইপিএল

আর্সেনাল-ক্রিস্টাল প্যালেস ম্যাচ দিয়ে শুক্রবার মাঠে গড়াচ্ছে প্রিমিয়ার লিগের ২০২২-২৩ আসর।

আবু হোসেন পরাগবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2022, 03:54 PM
Updated : 4 August 2022, 03:54 PM

সবশেষ পাঁচ আসরে চারটি শিরোপা, এতেই স্পষ্ট ইংলিশ প্রিমিয়ার লিগে কয়েক মৌসুম ধরে কতটা দাপট চলছে ম্যানচেস্টার সিটির। যেখানে তাদের সত্যিকার অর্থে টক্কর দিতে পেরেছে কেবল লিভারপুল। এই সময়ে অ্যানফিল্ডের দলটি জিতেছে একটি শিরোপাও। দুবার তারা রানার্সআপ হয়েছে স্রেফ ১ পয়েন্ট পেছনে থেকে। কিছুদিনের বিরতির পর শুরু হতে যাচ্ছে ফুটবলের সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া লিগটির নতুন আসর। এবারও বেশিরভাগের নজর থাকবে পেপ গুয়ার্দিওলা ও ইয়ুর্গেন ক্লপের দলের দিকেই।

২০২১-২২ মৌসুমে হাড্ডাহাড্ডি লড়াইয়ে প্রিমিয়ার লিগের শিরোপা নিষ্পত্তি হয়েছিল শেষ দিনে। শেষ রাউন্ডে অ্যাস্টন ভিলার বিপক্ষে দুই গোলে পিছিয়ে থাকা ম্যানচেস্টার সিটির সামনে একটা সময় চোখ রাঙাচ্ছিল পরাজয়। ফিকে হয়ে যাচ্ছিল শিরোপা জয়ের আশাও। কিন্তু অবিশ্বাস্য প্রত্যাবর্তনে পাঁচ মিনিটের মধ্যে তিন গোল করে গুয়ার্দিওলার দল শিরোপা ধরে রাখে ৯৩ পয়েন্ট নিয়ে।

অন্যদিকে, শেষ রাউন্ডে উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সের বিপক্ষে ৩-১ গোলে জয়ের পরও শিরোপার হাতছোঁয়া দূরত্ব থেকে আরও একবার খালি হাতে ফিরতে হয় লিভারপুলকে। ক্লপের দল আসর শেষ করে ৯২ পয়েন্ট নিয়ে।

শিরোপা লড়াইয়ে এবারও ফেভারিটের তালিকায় ওপরের দিকেই থাকবে ম্যানচেস্টার সিটি। আক্রমণে শক্তি বাড়াতে গ্রীষ্মের দলবদলে বরুশিয়া ডর্টমুন্ড থেকে তারা পাঁচ বছরের জন্য দলে টেনেছে তরুণ প্রতিভাবান স্ট্রাইকার আর্লিং হলান্ডকে। যাকে বিবেচনা করা হয় সময়ের সেরা ফুটবলারদের একজন হিসেবে। জার্মান গণমাধ্যমের খবর অনুযায়ী, ট্রান্সফার ফি, হলান্ডের বেতন ও বোনাস এবং এজেন্টের ফি মিলিয়ে চুক্তির অঙ্কটা ৩০ কোটি ইউরো ছাড়িয়ে যেতে পারে।

তুমুল প্রতিদ্বন্দ্বিতার ইংলিশ ফুটবলে মানিয়ে নিতে হয়তো কিছুটা সময় লাগবে হলান্ডের। সিটির হয়ে প্রতিযোগিতামূলক ফুটবলে অভিষেকে যেমন নিজের ছায়া হয়ে ছিলেন তিনি। কমিউনিটি শিল্ডে লিভারপুলের বিপক্ষে শেষ দিকে অবিশ্বাস্য এক মিস করে বসেন নরওয়ের এই ফরোয়ার্ড। মৌসুমের প্রথম শিরোপা লড়াইটিতে হেরে যায় সিটি।

ওই ম্যাচেই বদলি নেমে আলো ছড়ান সিটির আরেক নতুন সেনানী হুলিয়ান আলভারেস। এই আর্জেন্টাইন ফরোয়ার্ড গোল করেন একটি। গত জানুয়ারির দলবদলের শেষ দিন রিভার প্লেট থেকে তাকে সাড়ে পাঁচ বছরের চুক্তিতে দলে টানে সিটি। তখন থেকে ধারে আর্জেন্টিনার ক্লাবটিতেই খেলে গত মাসে নতুন ঠিকানায় পা রাখেন দক্ষিণ আমেরিকার সময়ের সবচেয়ে প্রতিভাবান খেলোয়াড়দের একজন হিসেবে বিবেচিত আলভারেস।

এছাড়া লিডস ইউনাইটেড থেকে ছয় বছরের চুক্তিতে ইংলিশ মিডফিল্ডার কেলভিন ফিলিপসকে এবার দলে টানে ইতিহাদ স্টেডিয়ামের দলটি। কিছু খেলোয়াড় অবশ্য হারাতেও হয়েছে তাদের। তাদের সাম্প্রতিক সাফল্যে বড় অবদান রাখা রাহিম স্টার্লিং, গাব্রিয়েল জেসুস, অলেকসান্দার জিনচেঙ্কো ঠিকানা বদলে ফেলেছেন।

যদিও কেভিন ডে ব্রুইনে, ফিল ফোডেন, জ্যাক গ্রিলিশদের সঙ্গে নতুন সেনানীদের নিয়ে এখনও যথেষ্ট শক্তিশালীই ম্যানচেস্টার সিটি। ম্যানচেস্টার ইউনাইটেডের পর দ্বিতীয় দল হিসেবে টানা তিনটি ও ছয় মৌসুমের মধ্যে পাঁচটি প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের দাবিদার হিসেবে থাকবে তারা ঠিকই।

প্রাক-মৌসুম প্রস্তুতির মাঝে লিভারপুল কোচ ক্লপ বলেছিলেন, “আমার কোনো ধারণা নেই কারা শিরোপা লড়াইয়ে থাকবে। মনে হচ্ছে, শেষ পর্যন্ত সিটি চ্যাম্পিয়ন হবে।”

হয়তো কিছুটা মজা করেই কথাটা বলেছিলেন এই জার্মান কোচ। তার দল তো আর ছেড়ে কথা বলবে না! মৌসুমের প্রথম শিরোপা লড়াইয়ে সিটিকে হারিয়ে একটা বার্তা তারা দিয়েই রেখেছে।

ওই ম্যাচে লিভারপুলের জার্সিতে প্রথমবার প্রতিযোগিতামূলক ফুটবলে মাঠে নেমে চমক দেখান দারউইন নুনেস। গ্রীষ্মের দলবদলে বেনফিকা থেকে ছয় বছরের চুক্তিতে অ্যানফিল্ডে আসা উরুগুয়ের এই স্ট্রাইকার আদায় করে নেন একটি পেনাল্টি। পরে নিজেও গোল করেন একটি। মোহামেদ সালাহ, দিয়োগো জটা, রবের্তো ফিরমিনোদের নিয়ে গড়া আক্রমণভাগ আরও শক্তিশালী হয়েছে নুনেসের অন্তর্ভুক্তিতে।

অবশ্য সাদিও মানের মতো অভিজ্ঞ ফরোয়ার্ডকে হারানোর ধাক্কাও এবার সইতে হয়েছে লিভারপুলকে। সেনেগালের এই তারকা পাড়ি দিয়েছেন বায়ার্ন মিউনিখে। তবে সালাহ, জটা, ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড, জর্ডান হেন্ডারসন, ভার্জিল ফন ডাইক, ফাবিনিয়োদের সঙ্গে নতুন সেনানী নুনেস, ফাবিও কারবাইয়ো, ক্যালভিন র‍্যামজি যোগ হয়েছে-এই লিভারপুলকে নিয়ে প্রত্যাশার পারদ তুঙ্গেই থাকবে।

নজর থাকবে প্রতিযোগিতাটির সফলতম দল ম্যানচেস্টার ইউনাইটেডের দিকেও। যদিও দলটি যেন এখন অতীতের কঙ্কাল। ইংল্যান্ডের শীর্ষ লিগে নিজেদের ২০ শিরোপার সবশেষটি তারা জিতেছে ২০১২-১৩ মৌসুমে। সাম্প্রতিক সময়ে তো যেকোনো ধরনের শিরোপার স্বাদই ভুলে গেছে ঐতিহ্যবাহী দলটি।

গত মৌসুমে ছয় নম্বরে থেকে লিগ শেষ করায় ইউনাইটেড এবার নেই চ্যাম্পিয়ন্স লিগে। নতুন কোচ এরিক টেন হাগের হাত ধরে এবার শীর্ষ চারে জায়গা করে নেওয়ার প্রত্যাশী দলগুলোর একটি তারা। আয়াক্সে সাফল্যমণ্ডিত পাঁচ মৌসুমে তিনটি লিগ শিরোপা ও দুটি ডাচ কাপ জিতে ইউনাইটেডের দায়িত্ব নিয়েছেন তিনি। এবার নতুন ঠিকানায় ছাপ ফেলার সুযোগ ডাচ কোচের সামনে।

কিন্তু ইউনাইটেডের সমর্থকরা নতুন ভোরের যে আশা দেখছে, সেখানে চোট লেগেছে অনেকটা। অনেক দিন ধরেই গুঞ্জন চলছে, ইউনাইটেড চ্যাম্পিয়ন্স লিগে নেই বলে ক্লাব ছাড়তে চান ক্রিস্তিয়ানো রোনালদো। পাঁচবারের বর্ষসেরা ফুটবলার প্রাক মৌসুম প্রস্তুতিপর্বের শেষ পর্যায়ে ক্লাবে ফিরলেও তার ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা এখনও কাটেনি। বার্সেলোনা থেকে মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ংকে দলে টানার চেষ্টাও সম্ভবত ব্যর্থ হতে যাচ্ছে ম্যানচেস্টারের দলটির।

শিরোপা প্রত্যাশীর তালিকায় থাকবে চেলসিও। এবার ম্যানচেস্টার সিটি থেকে তারা দলে টেনেছে স্টার্লিংয়ের মতো খেলোয়াড়কে। টমাস টুখেলের দলের প্রাক-মৌসুম কেটেছে যদিও অম্লমধুর। বিশেষ করে আর্সেনালের কাছে তারা হেরে যায় ৪-০ গোলে।

এবার ভালো কিছুর ইঙ্গিত দিচ্ছে আর্সেনাল। প্রাক-মৌসুমে সাত ম্যাচের ছয়টিই জিতেছে তারা। মিকেল আর্তেতার দল শেষ ম্যাচে স্প্যানিশ দল সেভিয়াকে উড়িয়ে দেয় ৬-০ গোলে। হ্যাটট্রিক করেন তাদের নতুন সেনানী জেসুস। ম্যানচেস্টার সিটি থেকে এমিরেটস স্টেডিয়ামের ক্লাবটিতে যোগ দেওয়া ব্রাজিলিয়ান ফরোয়ার্ড প্রস্তুতি ম্যাচগুলোয় গোল করেন সব মিলিয়ে ৭টি।

আরেক আলোচিত দল এবার নটিংহ্যাম ফরেস্ট। দুইবারের ইউরোপ চ্যাম্পিয়নরা ২৩ বছর পর প্রিমিয়ার লিগে ফিরেছে। ইংল্যান্ডের শীর্ষ লিগের শিরোপাও একবার জিতেছিল তারা ১৯৭৭-৭৮ মৌসুমে। তাদের সঙ্গে ফিরেছে বোর্নমাউথ ও ফুলহ্যাম।

সব মিলিয়ে জমজমাট এক প্রিমিয়ার লিগের শুরু হতে যাচ্ছে। শুক্রবার উদ্বোধনী ম্যাচে ক্রিস্টাল প্যালেসের মাঠে নামবে আর্সেনাল। প্রথম দিনে ম্যাচ এই একটিই।

পরদিন লিভারপুল শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু করবে ফুলহ্যামের বিপক্ষে ম্যাচ দিয়ে। একই দিন এভারটনের মাঠে খেলবে চেলসি।

আগামী রোববার ম্যানচেস্টার ইউনাইটেড মুখোমুখি হবে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের। ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের মাঠে লড়াই দিয়ে শিরোপা ধরে রাখার মিশন শুরু করবে ম্যানচেস্টার সিটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক