আক্রমণভাগে ‘গুরুতর সমস্যা’ দেখছেন ইতালি কোচ

ফরোয়ার্ডরা ক্লাবের হয়ে নিয়মিত না খেলায় বিকল্প পরিকল্পনা সাজাতে হচ্ছে ইতালি কোচ রবের্তো মানচিনিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2023, 04:57 PM
Updated : 8 March 2023, 04:57 PM

রক্ষণ ও মাঝমাঠ নিয়ে নির্ভার হলেও দলের আক্রমণভাগ বেশ ভাবাচ্ছে ইতালি কোচ রবের্তো মানচিনিকে। কারণ, ক্লাবের হয়ে ফরোয়ার্ডরা নেই টানা খেলার মধ্যে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ বাছাইয়ের আসছে ম্যাচের আগে তাই বিকল্প পরিকল্পনার ছক কষছেন মানচিনি।

ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। ২০২১ সালের ফাইনালে ইংল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে শিরোপা জেতে মানচিনির দল।

২০২৪ ইউরোর বাছাইয়ে ‘সি'’ গ্রুপে খেলবে ইতালি। তাদের চার প্রতিপক্ষ ইংল্যান্ড, মাল্টা, ইউক্রেইন ও নর্থ মেসিডোনিয়া। মেসিডোনিয়ার কাছে প্লে-অফে হেরেই গত বিশ্বকাপে খেলা হয়নি চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

টানা দুই বিশ্বকাপে খেলতে না পারার হতাশা ঝেড়ে ইউরো বাছাইয়ে দারুণ কিছু করে দেখাতে চাইবে ইতালি। সেই লক্ষ্যে প্রথম ম্যাচে আগামী ২৩ মার্চ তারা খেলবে ইংল্যান্ডের বিপক্ষে। তিন দিন পর তাদের প্রতিপক্ষ মাল্টা।

বাছাই শুরুর আগে দলের ফরোয়ার্ডদের নিয়মিত খেলার মধ্যে না থাকা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মানচিনি। আন্তর্জাতিক বিরতির আগে ইতালির সংবাদমাধ্যম ‘ইল মেসাজ্জেরো’কে দেওয়া এক সাক্ষাৎকারে সম্প্রতি সাবেক ম্যানচেস্টার সিটি কোচ বলেন, খুব বেশি বিকল্প নেই তার হাতে। 

“সমস্যাগুলি গুরুতর। আমাদের বেশিরভাগ সেন্টার ফরোয়ার্ড সাম্প্রতিক মাসগুলোতে খুব কম খেলেছে। আমাদের একজন খেলোয়াড়ও নেই যে শুরুর একাদশে খেলছে। ব্যতিক্রম কেবল উইলফ্রেদ, তাকে লিডস ইউনাইটেডে একটু বাইরের দিকে খেলানো হচ্ছে এবং সে সেন্টার ফরোয়ার্ড হিসেবে খেলতে পারে।”

“রক্ষণ ও মাঝমাঠের সমাধান আছে। আক্রমণে আমাদের সমস্যা আছে, কিন্তু সেটা এজন্য নয় যে প্রতিভার অভাব আছে। তাদের খেলতে হবে এবং তারা খেলছে না।”

ইতালি সবশেষ মাঠে নেমেছিল গত ২০ নভেম্বর, প্রীতি ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা ম্যাচটি হেরে যায় ২-০ গোলে।