পরিসংখ্যানের আলোয় চেলসি-রিয়াল লড়াই

চেলসির বিপক্ষে সবশেষ তিন দেখায় দুইবার জয়ের স্বাদ পেয়েছে রিয়াল মাদ্রিদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2023, 02:28 PM
Updated : 18 April 2023, 02:28 PM

চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে ২-০ গোলে জিতে এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ। তবে এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না কিছু। ইউরোপ সেরার মঞ্চে প্রতিপক্ষের মাঠে হারের পর ফিরতি লেগে ঘুরে দাঁড়ানোর রেকর্ড যে কম নেই চেলসির।

ইউরোপ সেরার মঞ্চে শেষ আটের দ্বিতীয় লেগে মঙ্গলবার স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির মুখোমুখি হবে রিয়াল। বাংলাদেশ সময় রাত একটায় শুরু লড়াইটি।

হাইভোল্টেজ ম্যাচটিকে ঘিরে তুলে ধরা হলো গোল ডটকমের দেওয়া কিছু পরিসংখ্যান।

  • ইউরোপিয়ান প্রতিযোগিতায় রিয়াল মাদ্রিদের বিপক্ষে সবশেষ তিন ম্যাচের দুটিতে হেরেছে চেলসি। দুটি হারই চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে। আর এই তিন ম্যাচের আগের পাঁচ দেখায় রিয়ালের সঙ্গে চেলসি হারেনি, ৩ জয় ও ২ ড্র।

  • গত দুই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে ঘরের মাঠে চেলসির একমাত্র হার ছিল রিয়ালের বিপক্ষে, ২০২২ সালের এপ্রিলে। এই প্রতিযোগিতায় স্ট্যামফোর্ড ব্রিজে দুই ম্যাচ জিততে পারেনি কোনো সফরকারী দল।

  • চলতি চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে রিয়ালের মাঠে ২-০ গোলে হারে চেলসি। প্রতিপক্ষের মাঠে প্রথম লেগে হারার পর ইউরোপ সেরার মঞ্চে সবশেষ সাতবারের পাঁচবারই পরের ধাপে গিয়েছে ইংলিশ ক্লাবটি। দুই গোলে পিছিয়ে থাকার পর সবশেষ দুইবারই এমনটা করতে সক্ষম হয়েছে তারা, ২০১১-১২ মৌসুমে নাপোলি ও ২০১৩-১৪ মৌসুমে পিএসজির বিপক্ষে।

  • চ্যাম্পিয়ন্স লিগের প্রথম লেগে দুই কিংবা এর বেশি গোলে জয়ের পর ১৯ বারের মধ্যে ১৮ বারই পরের ধাপে উঠেছে রিয়াল মাদ্রিদ। সবশেষ এর ব্যত্যয় হয়েছে ২০০৩-০৪ মৌসুমে; মোনাকোর বিপক্ষে কোয়ার্টার-ফাইনালে প্রথম লেগে ৪-২ গোলে জয়ের পর দ্বিতীয় লেগে ১-৩ ব্যবধানে হেরে অ্যাওয়ে গোলের হিসেবে বাদ পড়ে তারা।

  • চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের সবশেষ পাঁচটি নকআউট ম্যাচই জিতেছে রিয়াল মাদ্রিদ, এই প্রতিযোগিতায় নকআউট লড়াইয়ে যা তাদের যৌথভাবে দীর্ঘতম। আর এই পাঁচটি জয়ই এসেছে ইংলিশ দলের বিপক্ষে। ইংলিশ ক্লাবের বিপক্ষে টানা সাত জয়ের রেকর্ড কেবল বার্সেলোনার (২০১৪ থেকে ২০১৬)।

  • চ্যাম্পিয়ন্স লিগে করিম বেনজেমার সবশেষ ১১ গোল ইংলিশ দলের বিপক্ষে। আর এই প্রতিযোগিতায় তার সবশেষ ১৪ গোলই নকআউট পর্বে, যা রেকর্ড। নকআউট পর্বে রিয়ালের জার্সিতে সবশেষ ৯ ম্যাচে ১৪টি গোল ও ২টি অ্যাসিস্ট করেছেন এই ফরাসি ফরোয়ার্ড।

  • চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের হয়ে সবশেষ ২০ ম্যাচে ২০ গোলে অবদান রয়েছে ভিনিসিউস জুনিয়রের (১০টি করে গোল ও অ্যাসিস্ট)। গত মৌসুমের শুরু থেকে, এই প্রতিযোগিতায় গোল ও অ্যাসিস্ট উভয়ে দুই অঙ্ক স্পর্শ করা একমাত্র ফুটবলার এই ব্রাজিলিয়ান।