ব্রাজিল দলে পরিবর্তনের ছড়াছড়ি, নেই নেইমার ও মার্তিনেল্লি

মরক্কো ম্যাচ সামনে রেখে স্কোয়াডে ৯ নতুন মুখ রেখেছেন ব্রাজিলের অন্তর্বর্তীকালীন কোচ হামোন মেনেসেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2023, 10:03 AM
Updated : 4 March 2023, 10:03 AM

মরক্কোর বিপক্ষে প্রীতি ম্যাচের দলে নেই নেইমার। তাতে কিংবদন্তি পেলেকে পেছনে ফেলে ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতার সিংহাসনে বসার অপেক্ষা বাড়ল এই ফরোয়ার্ডের।

কাতার বিশ্বকাপ শেষে তিতে সরে দাঁড়ানোর পর অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ব্রাজিলের হাল ধরেন হামোন মেনেসেস। চলতি মার্চের শেষ দিকে তার হাত ধরে মরক্কোর বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে ফিরবে ব্রাজিল।

এ ম্যাচ সামনে রেখে শুক্রবার ২৩ জনের দল দিয়েছেন মেনেসেস। নেইমার ছাড়াও তিনি দলে রাখেননি কাতার বিশ্বকাপে খেলা গাব্রিয়েল মার্তিনেল্লি ও ব্রুনো গিমারেসকে। লিভারপুল গোলরক্ষক আলিসনেরও জায়গা হয়নি দলে।

ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচে হেরে কাতার বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে যায় ব্রাজিল। ওই ম্যাচে একবার জালের দেখা পেয়েছিলেন নেইমার। ওই গোলের সুবাদে ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতার তালিকায় গ্রেট পেলের পাশে বসেন তিনি।

লিগ ওয়ানে লিলের বিপক্ষে ম্যাচে অ্যাঙ্কেলে চোট পাওয়ায় পিএসজির হয়ে নঁতে ও বায়ার্ন মিউনিখের বিপক্ষেও নেইমার খেলতে পারবেন না বলে শুক্রবার নিশ্চিত করেন দলটির কোচ ক্রিস্তফ গালতিয়ে। ওই চোটের কারণে এবার মরক্কো ম্যাচ থেকে ছিটকে গেলেন নেইমার।

৯ নতুন মুখ রেখে মরক্কো ম্যাচের দল দিয়েছেন মেনেসেস; আন্দ্রেই সান্তোস, জোয়াও গোমেস, ভিক্তর রোকুইকে ডেকেছেন তিনি।

গত বিশ্বকাপের সেমি-ফাইনালিস্ট মরক্কোর বিপক্ষে আগামী ২৫ মার্চ খেলতে নামবে ব্রাজিল।

ব্রাজিল দল: এদেরসন (ম্যানচেস্টার সিটি), মিকায়েল (আতলেতিকো পারানায়েনসে), ওয়েভেরতন (পালমেইরাস), আর্থার (আমেরিকা এমজি), এমেরসন রয়েল (টটেনহ্যাম), আলেক্স তেলেস (সেভিয়া), রেনান লোদি (নটিংহ্যাম ফরেস্ট), হজাহ ইবানেস (রোমা), মারকুইনোস (পিএসজি), এদের মিলিতাও (রিয়াল মাদ্রিদ), রবের্ত রেনান (জেনিত),  আন্দ্রে (ফ্লুমিনেন্স), আন্দ্রে সান্তোস (ভাস্কো দা গামা), কাসেমিরো (ম্যানচেস্টার ইউনাইটেড), জোয়াও গোমেস (উলভারহ্যাম্পটন), লুকাস পাকেতা (ওয়েস্ট হ্যাম), রাফায়েল ভেইগা (পালমেইরাস), আন্তোনি (ম্যানচেস্টার ইউনাইটেড), রিশার্লিসন (টেটেনহ্যাম), রদ্রিগো (রিয়াল মাদ্রিদ), রনি (পালমেইরাস), ভিনিসিউস জুনিয়র (রিয়াল মাদ্রিদ) ও ভিক্তর খক (আতলেতিকো পারানায়েনসে)।