সমর্থকদের বর্ণবাদ কাণ্ডে নাসিওনাল-রেসিং ক্লাবের জরিমানা

কোপা লিবার্তাদোরেসে দুই ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গো ও ইন্তারনাসিওনালের বিপক্ষে ম্যাচে ঘটনাগুলো হয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 12:02 PM
Updated : 25 May 2023, 12:02 PM

ভিনিসিউস জুনিয়রের বিরুদ্ধে বর্ণবাদের ঘটনা নিয়ে যখন সোচ্চার ফুটবল বিশ্ব, সেই সময়ে সমর্থকদের বর্ণবাদী আচরণের জন্য শাস্তি পেল নাসিওনাল ও রেসিং ক্লাব। কোপা লিবার্তাদোরেসে দুই ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গো ও ইন্তারনাসিওনালের বিপক্ষে ম্যাচে বর্ণবাদের কারণে আর্থিক জরিমানা করা হয়েছে তাদের।

গত ৪ মে ফ্লামেঙ্গোর সঙ্গে ১-১ ড্র হওয়া ম্যাচে প্রতিপক্ষের সমর্থকদের লক্ষ্য করে বর্ণবাদী অঙ্গভঙ্গি করেন রেসিং ক্লাবের সমর্থকরা। এজন্য আর্জেন্টিনার ক্লাবটিকে ১ লাখ ডলার জরিমানা করেছে কনমেবল।

একই দিনে মুখোমুখি হয় নাসিওনাল ও ইন্তারনাসিওনাল। ব্রাজিলিয়ান সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ম্যাচ চলাকালীন ইন্তারনাসিওনালের খেলোয়াড়দের লক্ষ‍্য করে উরুগুয়ের ক্লাব নাসিওনালের সমর্থকরা কলা নেড়ে দেখান এবং বানরের মতো অঙ্গভঙ্গি করেন। ম্যাচটি ড্র হয় ২-২ গোলে।

কনমেবল তাদের প্রতিবেদনে জানিয়েছে, ম্যাচ চলাকালীন নাসিওনালের সমর্থকরা প্রতিপক্ষ শিবিরকে লক্ষ্য করে কিছু বস্তু ছুড়ে মারেন, যা আঘাত করে ইন্তারনাসিওনালের পাঁচ সমর্থককে।

নাসিওনালকে বর্ণবাদী আচরণের জন্য ১ লাখ ডলার এবং বস্তু ছুড়ে মারার জন্য ১০ হাজার ডলার জরিমানা করেছে লাতিন আমেরিকান ফুটবলের নিয়ন্তা সংস্থা কনমেবল।=

লা লিগায় গত রোববার রিয়াল মাদ্রিদ ও ভালেন্সিয়ার ম্যাচে বর্ণবাদের শিকার হন ভিনিসিউস। এরপর এই তরুণ ফরোয়ার্ডের সমর্থনে এগিয়ে আসে তার ক্লাব ও জাতীয় দলের সতীর্থ, ফরাসি তারকা কিলিয়ান এমবাপে থেকে শুরু ব্রাজিল সরকার ও ফিফা।