জার্মানি বড় আসরের দল, মনে করিয়ে দিলেন মুলার

বিশ্বকাপে জার্মানিকে স্বরূপে দেখা যাবে, আশাবাদ অভিজ্ঞ এই ফরোয়ার্ডের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2022, 06:06 AM
Updated : 27 Sept 2022, 06:06 AM

৬ ম্যাচে জয় স্রেফ ১টি। গোল ১১টি করলেও হজম করতে হয়েছে ৯টি। শেষ ম্যাচে ২-০ গোলে এগিয়ে থেকে শেষ পর্যন্ত ড্র। সব মিলিয়ে উয়েফা নেশন্স কাপে জার্মানির পারফরম্যান্স হতাশাজনক। তবে এই পারফরম্যান্স জার্মানিকে পুরোপুরি ফুটিয়ে তুলতে পারছে না বলেই মনে করেন টমাস মুলার। অভিজ্ঞ এই ফরোয়ার্ডের বিশ্বাস, বিশ্বকাপে জার্মানিকে দেখা যাবে চেনা চেহারায়।

নেশন্স লিগে নিজেদের শেষ ম্যাচে সোমবার লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে এক পর্যায়ে ২-০ গোলে এগিয়ে ছিল জার্মানি। ম্যাচের ৭০ মিনিট পর্যন্তও ছিল সেই ব্যবধান। ইংল্যান্ড পরে ১২ মিনিটের মধ্যে তিন গোল করে এগিয়ে যায় চমকপ্রদভাবে। পরে আরেকটি গোল করে ড্রয়ে ম্যাচ শেষ করতে পারে জার্মানি।

তাতে ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপে তৃতীয় হয়ে আসর শেষ করল জার্মানি। ধারাবাহিকতার যা অবস্থা, তাতে বিশ্বকাপেও তাদেরকে নিয়ে বড় কোনো আশা করা আপাতত কঠিন।

তবে বড় টুর্নামেন্টের বড় দল হিসেবে বরাবরই একটা পরিচিতি আছে জার্মানির। টুর্নামেন্ট শুরুর আগে অবস্থা যেমনই থাকুক, বিশ্বকাপ বা ইউরোর মতো আসরগুলোতে তাদের জ্বলে উঠতে দেখা গেছে অনেকবারই।

এবারও তেমন কিছুর আশায় মুলার। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ শেষে এই ফরোয়ার্ড বললেন, বিশ্বকাপে প্রত্যাশার প্রতিদান দিতে তারা প্রস্তুত হচ্ছেন।

“আজকের ম্যাচ দিয়ে আমাদের অবস্থা বিচার করা যাবে না। আমাদের সবটুকু মনোযোগ এখন খেলা উপভোগ করায়, তাড়না ধরে রেখে এবং ঐক্যবদ্ধ থেকে বিশ্বকাপে নিজেদের সবটুকু উজাড় করে দেওয়ায়, ‘(বড়) টুর্নামেন্টের দল হিসেবে আমাদের যে পরিচিতি, সেটার প্রতি যেন সুবিচার করতে পারি।”

সবশেষ দুটি বড় আসরে অবশ্য জার্মানির সেই ঝলক দেখা যায়নি। চ্যাম্পিয়ন হিসেবে গত বিশ্বকাপে গিয়ে জার্মানি গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় গ্রুপের তলানিতে থেকে। সবশেষ ইউরোতে কোনোরকমে গ্রুপ পর্ব উতরাতে পারলেও তারা থমকে যায় দ্বিতীয় রাউন্ডেই। এরপর এই নেশন্স লিগের ব্যর্থতা। তাদের পারফরম্যান্সে আগের সেই ধার ও ধারাবাহিকতা দেখা যাচ্ছে না অনেক দিন ধরেই।

তবে মুলারের আত্মবিশ্বাসের কমতি নেই। বাইরের আলোচনায় কান না দিয়ে তারা তাকাচ্ছেন সামনে।

“হয়তো বাইরে থেকে সমালোচনা চলবে, হয়তো নয়… জানি না…এসব নিয়ে মাথাব্যথাও নেই। কোথায় কী লেখা হচ্ছে, এসব পাত্তা দিচ্ছি না। বিশ্বকাপে আমরা নিজেদের ভালো অবস্থায় নিয়ে যাব, সবটুকু দিয়ে খেলব। তার পর দেখা যাবে, ফলাফল কেমন হয়।”

২৩ নভেম্বর জাপানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে জার্মানির বিশ্বকাপ। ‘ই’ গ্রুপে তাদের অন্য দুই সঙ্গী স্পেন ও কোস্টা রিকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক