‘আত্মঘাতী’ আর্সেনালকে বিদায় করে দিল লিভারপুল

এফএ কাপের তৃতীয় রাউন্ডের বৈতরণী পার হলো ইয়ুর্গেন ক্লপের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2024, 06:32 PM
Updated : 7 Jan 2024, 06:32 PM

আক্রমণের ঝড় তুলল আর্সেনাল; স্রেফ গোলটাই পেল না তারা। অন্যদিকে শুরুর বিবর্ণতা কাটিয়ে শেষ দিকে চেষ্টা করতে থাকল লিভারপুল; তাতেই আত্মঘাতী হয়ে উঠলেন আর্সেনালের ইয়াকুব কিভিওর। শেষ দিকে আরও একবার জালে বল জড়িয়ে এফএ কাপের রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়নদের হারিয়ে দিল ইয়ুর্গেন ক্লপের দল।

এমিরেটস স্টেডিয়ামে রোববার এফএ কাপের তৃতীয় রাউন্ডে ২-০ গোলে জিতেছে প্রতিযোগিতার আটবারের চ্যাম্পিয়ন লিভারপুল। ৮০তম মিনিটে আত্মঘাতী গোলটি করেন আর্সেনালের পোলিশ ডিফেন্ডার ইয়াকুব। যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করেন লুইস দিয়াস।

পুরো ম্যাচের চিত্রের সঙ্গে স্কোরলাইনের মিল অবশ্য নেই। গোলের জন্য নেওয়া মোট ১৮ শটের পাঁচটি পোস্টে রেখেও জালের দেখা পায়নি আর্সেনাল। শেষ দিকে ছন্দ ফিরে পেয়ে ১২টি শট নিয়ে মাত্র তিনটি লক্ষ্যে রাখতে পারে লিভারপুল; জয়ের জন্য সেটাই হয় যথেষ্ট।

তৃতীয় মিনিটেই দারুণ সুযোগ কড়া নাড়ে আর্সেনালের দুয়ারে। গোলরক্ষক অ্যারন র‌্যামসডেলের জোরাল কিকে বল পেয়ে বক্সে ঢুকে পড়েন রেইসিস নেলসন, কিন্তু আগুয়ান গোলরক্ষক আলিসনকে কাটাতে গিয়ে বলে স্পর্শ জোরে হওয়ায় সময়মতো শট নিতে পারেননি তিনি। দেরিতে নেওয়া শট বাইরের জাল কাঁপায়।

ফুটে ওঠে লিভারপুলের রক্ষণের দুর্বলতা। দ্বাদশ মিনিটেও সুযোগ কাজে লাগাতে পারেনি আর্তেতার দল। বাইলাইনের একটু উপর থেকে কাই হাভার্টজের কাটব্যাকে লেনসনের শট প্রতিহত হওয়ার পর বল যায় মার্টিন ওডেগোরের পায়ে। নরওয়ের এই মিডফিল্ডারের শট ক্রসবার কাঁপিয়ে ফিরে। ফিরতি শটে বুকায়ো সাকাও খুঁজে পাননি ঠিকানা।

মোহামেদ সালাহর অনুপস্থিতিতে লিভারপুলের আক্রমণভাগ ছিল বিবর্ণ। তবে ৪৫তম মিনিটে তারাও পারত এগিয়ে যেতে। কিন্তু ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আনর্ল্ডের শট ক্রসবারে প্রতিহত হয়।

দ্বিতীয়ার্ধের শুরুতে আরেকটি ভালো সুযোগ নষ্টের হতাশায় পুড়তে হয় আর্সেনালকে। লং পাস ধরে বক্সে ঢুকে পড়েছিলেন সাকা, কিন্তু গায়ের সঙ্গে সেঁটে থাকা জো গোমেসকে ফাঁকি দিয়ে ঠিকঠাক শট নিতে পারেননি তিনি। তার দুর্বল শট সহজে গ্লাভসে জমান আলিসন। ৫৭তম মিনিটে সাকার সাইড ভলি উড়ে যায় ক্রসবারের উপর দিয়ে।

শেষ দিকে আর্সেনালের রক্ষণে চাপ দিতে থাকে লিভারপুল। তাতেই ভেঙে পড়ে ‘গানার’রা। ৮০তম মিনিটে অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের ফ্রি কিক হেডে ফেরাতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন পোলিশ ডিফেন্ডার কিভিওর।

যোগ করা সময়ে পাল্টা আক্রমণ থেকে দিয়াস ব্যবধান দ্বিগুণ করলে আর্সেনালের ঘুরে দাঁড়ানোর আশা শেষ হয়ে যায়। এফএ কাপে আর্সেনালের বিপক্ষে টানা তিন হারের পর জয়ের আনন্দে মাঠ ছাড়ে লিভারপুল।