রিয়ালের বিপক্ষে দ্বিতীয় লেগে ম্যান সিটি কোচের বাজি হলান্ড

প্রথম লেগে ভালো করতে না পারলেও পরের লেগে তরুণ এই ফরোয়ার্ড জ্বলে উঠবেন বলে মনে করেন পেপ গুয়ার্দিওলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2023, 06:54 AM
Updated : 14 May 2023, 06:54 AM

প্রথম লেগের আগুনে লড়াইয়ে আর্লিং হলান্ড ছিলেন একদমই শীতল। মাঠে তাকে খুঁজে পাওয়া গেছে কদাচিৎ। রিয়াল মাদ্রিদের গোলমুখে কোনোরকম হুমকি তিনি হয়ে উঠতে পারেননি। তাকে বিপজ্জনক হতে দেয়নি রিয়ালের রক্ষণভাগ। তবে নিজেদের মাঠে হলান্ডের গল্প অন্য রকম হবে বলেই মনে করেন পেপ গুয়ার্দিওলা। ম্যানচেস্টার সিটি কোচের ধারণা, তার ক্লাবে প্রথম মৌসুমেই ইতিহাস গড়া এই ফরোয়ার্ড দ্বিতীয় লেগে জ্বলে উঠবেন দারুণভাবে।

চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের প্রথম লেগে রিয়ালের মাঠে ম্যাচটি ড্র হয় ১-১ গোলে। ম্যাচের আগে হলান্ডকে নিয়ে অনেক আলোচনা থাকলেও সেই রাতে তিনি ছিলেন মিইয়ে। 

চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে গোলের রেকর্ডসহ আরও বেশ কিছু কীর্তি গড়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫১ গোল হলান্ডের। কিন্তু রিয়ালের মাঠে গোলের সম্ভাবনাও সেভাবে জাগাতে পারেননি তিনি। তাকে আটকানোর দায়িত্ব দেওয়া হয়েছিল আন্টোনিও রুডিগারকে। সেই কাজটি দারুণভাবে করে রিয়ালের এই ডিফেন্ডার প্রায় বোতলবন্দি করে রাখেন হলান্ডকে। তাকে ঠিকঠাক সামাল দেন রিয়ালের আরেক ডিফেন্ডার ডাভিড আলাবাও।

তবে হলান্ডের সামর্থ্য নিয়ে এজন্য সংশয় জাগাতে রাজি নন গুয়ার্দিওলা। ম্যানচেস্টার সিটি কোচ মনে করিয়ে দিলেন এই ফরোয়ার্ডের বয়স ও অনভিজ্ঞতার কথা। 

“রুডিগারকে অভিনন্দন (হলান্ডকে আটকানোয় সফল হওয়ায়)। তবে আমাদের ভুলে যাওয়া উচিত নয়, আর্লিংয়ের বয়স স্রেফ ২২। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে সে এই প্রথম খেলল।” 

“সান্তিয়াগো বের্নাবেউয়ে প্রথমবার গিয়ে… বিশ্বের সবচেয়ে বড় মঞ্চগুলোর একটিতে শীর্ষ মানের একটি ক্লাব ও দারুণ সব ডিফেন্ডার, মিডফিল্ডার ও স্ট্রাইকারদের সামনে কঠিন ছিল সবকিছু। তবে পরের ম্যাচে তার জন্য কাজটা তুলনামূলক সহজ হবে।” 

রিয়ালের বিপক্ষে লড়াইয়ের আগে আরেকটি গুরুত্বপূর্ণ লড়াই আছে গুয়ার্দিওলার দলের ইংলিশ প্রিমিয়ার লিগে। এভারটনের বিপক্ষে মাঠে নামবে তার দল রোববার। শিরোপা ধরে রাখার অভিযান অব্যাহত রাখতে এই ম্যাচেও জয়টা তাদের জরুরি।