মেয়েদের বিশ্বকাপের প্রাইজমানি ৩০০ শতাংশ বাড়াল ফিফা

বিশ্বকাপের সব ফুটবলারকে সরাসরি পারিশ্রমিক দেওয়ার যুগান্তকারী পদক্ষেপ নিল ফিফা, সব মিলিয়ে প্রাইজমানি থাকছে রেকর্ড ১১ কোটি ডলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2023, 06:16 AM
Updated : 8 June 2023, 06:16 AM

মেয়েদের বিশ্বকাপে পারিশ্রমিকের ক্ষেত্রে যুগান্তকারী সিদ্ধান্ত নিল ফিফা। প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নেওয়া সব দলের সব ফুটবলারকে দেওয়া হবে সরাসরি পারিশ্রমিক। প্রতিটি ফুটবলার তাই অন্তত ৩০ হাজার ডলার করে পাবেন নিশ্চিতভাবেই। বিশ্বকাপজয়ী দলের ২৩ সদস্য পাবেন ২ লাখ ৭০ হাজার ডলার করে। 

সব মিলিয়ে বিশ্বকাপের সার্বিক প্রাইজমানিও বাড়ানো হয়েছে উল্লেখযোগ্য হারে। এবারের বিশ্বকাপে মোট প্রাইজমানি থাকবে ১১ কোটি ডলার। ২০১৯ বিশ্বকাপের চেয়ে যা বেড়েছে ৩০০ শতাংশের মতো। 

গত মার্চে ফিফা কংগ্রেসে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো প্রতিশ্রুতি দিয়েছিলেন, এবার থেকেই মেয়েদের বিশ্বকাপে সব ফুটবলারকে সরাসরি পারিশ্রমিক দেওয়া হবে। সেই ঘোষণার পথ ধরেই এলো এই সিদ্ধান্ত। 

অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে অনুষ্ঠেয় এবারের বিশ্বকাপ শুরু হবে আগামী ২০ জুলাই। 

বিশ্বকাপে এবার চ্যাম্পিয়ন দল পাবে ৪২ লাখ ৯০ হাজার ডলার। বিশ্বকাপে জায়গা করে নেওয়া প্রতিটি দলকে দেওয়া হবে অন্তত ১৫ লাখ ৬০ হাজার ডলার করে। বাড়ানো হয়েছে সদস্য দেশগুলির তহবিলও। 

সদস্য দেশের ফেডারেশনগুলিতে ফিফা জানিয়ে দিয়েছে, বাড়তি অঙ্কের এই তহবিল থেকে যেন মেয়েদের ফুটবলের কোচিং স্টাফ, তৃণমূল প্রকল্প, যুব দল ও মেয়েদের ফুটবলের ‘ক্যাপাসিটি-বিল্ডিং’ প্রকল্পে বিনিয়োগ করা হয়। 

ছেলেদের বিশ্বকাপের চেয়ে যদিও এখন অনেকটাই পিছিয়ে মেয়েদের প্রাইজমানি। গত কাতার বিশ্বকাপে মোট প্রাইজমানি ছিল ৪৪ কোটি ডলার। তারপরও এবারের প্রাইজমানিকে মেয়েদের ফুটবলের জন্য উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে ধরা হচ্ছে।