ইউরোয় চোখ রেখে অবসর ভেঙে ফিরছেন টনি ক্রুস

সবকিছু পরিকল্পনামতো এগোলে মার্চেই ফের জার্মানি জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামতে দেখা যাবে রেয়াল মাদ্রিদ তারকাকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 03:02 PM
Updated : 22 Feb 2024, 03:02 PM

দেশের প্রয়োজনে এবং কোচ ইউলিয়ান নাগেলসমানের ডাকে সাড়া দিয়ে আন্তর্জাতিক ফুটবলে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন টনি ক্রুস। আগামী জুন-জুলাইয়ে দেশের মাটিতে অনুষ্ঠেয় ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে চোখ রেখে এই সিদ্ধান্ত নিয়েছেন অভিজ্ঞ মিডফিল্ডার।

অবসর ভেঙে আবার দেশের প্রতিনিধিত্ব করার সিদ্ধান্তের বিষয়টি বৃহস্পতিবার ইন্সটাগ্রাম বার্তায় জানান ৩৪ বছর বয়সী ক্রুস।

“মার্চে আবারও আমি জার্মানির হয়ে খেলব। কেন? কারণ কোচ (ইউলিয়ান নাগেলসমান) আমাকে ডেকেছে, আমারও এখন তাই ইচ্ছা। আমি নিশ্চিত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে যে দল থাকবে, এখন অনেকে যা ভাবছে তাদের দিয়ে এর চেয়ে অনেক বেশি কিছু সম্ভব।”

আগামী মাসে দুটি প্রীতি ম্যাচ খেলবে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আগামী ২৩ মার্চ তাদের প্রতিপক্ষ ফ্রান্স। এর তিন দিন পর তারা ঘরের মাঠে লড়বে নেদারল্যান্ডসের বিপক্ষে। এখন সবকিছু পরিকল্পনামতো এগোলে আসছে আন্তর্জাতিক সূচির বিরতিতে হয়তো ফের জার্মানি জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামতে দেখা যাবে রেয়াল মাদ্রিদ তারকাকে।

নিজেদের চারটি বিশ্বকাপ শিরোপার সবশেষটি জার্মানি জেতে ২০১৪ সালে। ব্রাজিলে অনুষ্ঠিত ওই আসলে দলের সেরা তারকাদের একজন ছিলেন ক্রুস। সেমি-ফাইনালে স্বাগতিকদের ৭-১ গোলে বিধ্বস্ত করার ম্যাচে সেরা খেলোয়াড় হয়েছিলেন তিনি। আর্জেন্টিনার বিপক্ষে ১-০ গোলে জেতা ফাইনালেও তিনি পুরোটা সময় খেলেন।

২০১৬ ইউরোর সেমি-ফাইনালে খেলা জার্মান দলেও গুরুত্বপূর্ণ অংশ ছিলেন ক্রুস। তবে এরপর থেকে একটু একটু করে পেছনের দিকে যেতে থাকে জার্মান ফুটবল। হারিয়ে ফেলে ছন্দ, তাদের ঘিরে ধরে ব্যর্থতা। ২০২১ সালে সবশেষ ইউরোর শেষ ষোলোয় ইংল্যান্ডের বিপক্ষে হেরে বিদায় নেয় দলটি।

প্রবল সমালোচনার মুখে পড়ে ক্রুসসহ দলটির সিনিয়র ফুটবলাররা। তাতে ছিটকে পড়ার দুই দিন পরই জাতীয় দলকে বিদায় বলে দেন ক্রুস। সেই থেকে আড়াই বছরের বেশি সময় পর অবসর ভেঙে ফেরার সিদ্ধান্ত জানালেন জার্মানির হয়ে ১০৬ ম্যাচ খেলা এই ফুটবলার।