এমবাপে-মেসির নৈপুণ্যে মার্সেইকে অনায়াসে হারাল পিএসজি

ফরাসি কাপে হারের মধুর প্রতিশোধ নিয়ে লিগ ওয়ানের ম্যাচে জিতল ক্রিস্তফ গালতিয়ের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2023, 09:41 PM
Updated : 26 Feb 2023, 09:41 PM

তিন গোলেই জড়িয়ে কিলিয়ান এমবাপে ও লিওনেল মেসির নাম। ফরাসি ফরোয়ার্ড জোড়া গোল করলেন, অবদান রাখলেন অন্য গোলে। আর্জেন্টিনা অধিনায়ক করলেন একটি গোল, অবদান রাখেলেন এমবাপের দুই গোলে। তাদের নৈপুণ্যে মার্সেইকে অনায়সেই হারাল পিএসজি। 

লিগ ওয়ানের ম্যাচে রোববার রাতে ৩-০ গোলে জিতেছে ক্রিস্তফ গালতিয়ের দল। চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হওয়ার আগে বাড়িয়ে নিয়েছে আত্মবিশ্বাস। 

চলতি মাসের শুরুতে ফরাসি কাপ থেকে পিএসজিকে বিদায় করে দিয়েছিল মার্সেই। তাদের সামনে সুযোগ ছিল লিগ ওয়ানের শিরোপা লড়াই জমিয়ে তোলার। কিন্তু এই হারে অনেকটাই পিছিয়ে পড়ল দলটি।

একটু ঢিমে তালে শুরু হওয়ায় ক্লাসিকোয় প্রথম ভালো সুযোগ পায় মার্সেই। প্রতি আক্রমণে গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মাকে একা পেয়ে গিয়েছিলেন নুনো তাভারেস। কিন্তু শট নিতে একটু দেরি করে ফেলেন এই পর্তুগিজ ডিফেন্ডার। পেছন থেকে দুর্দান্ত স্লাইডে দলকে বিপদমুক্ত করেন নুনো মেন্দেস। 

প্রতিপক্ষের মাঠে ২৫তম মিনিটে এগিয়ে যায় পিএসজি। মাঝমাঠ থেকে মেসির বাড়ানো বল ধরে দারুণ গতিতে এগিয়ে গিয়ে আড়াআড়ি শটে জাল খুঁজে নেন এমবাপে। 

তিন মিনিট পর পিএসজির জালে বল পাঠান এরিক বেইলি। তবে বল নিয়ন্ত্রণে নেওয়ার সময় তার হাত ছুঁয়ে যাওয়ায় মেলেনি গোল। 

২৯তম মিনিটে মেসির ‘ঋণ’ যেন শোধ করে দেন এমবাপে। নিখুঁত পাসে পেনাল্টি স্পটের কাছাকাছি জায়গায় তিনি খুঁজে নেন আর্জেন্টাইন মহাতারকাকে। ঝাঁপিয়ে পড়া গোলরক্ষক পাও লোপেসের চ্যালেঞ্জ এড়িয়ে বাকিটা অনায়াসে সারেন মেসি। ক্লাব ক্যারিয়ারে যা তার ৭০০তম গোল।

চার মিনিট পর অনায়াসেই স্কোর লাইন হয়ে যেতে পারত ৩-০। কিন্তু মাত্র ছয় গজ দূর থেকে দুর্বল ডান পায়ের শট লক্ষ্যে রাখতে পারেননি মেসি। ৩৬তম মিনিটে আরেকটি ভালো সুযোগ হাতছাড়া করেন এমবাপে।  

৩৮তম মিনিটে কয়েক সেকেন্ডের ব্যবধানে দুবার বেঁচে যায় মার্সেই। মেসির ডিফেন্স চেরা পাসে ডি বক্সে বল পেয়ে ওয়ান-অন-ওয়ানে গোলরক্ষককে পরাস্ত করতে পারেননি এমবাপে। একটু পরে আড়াআড়ি শট বিপজ্জনক জায়গা থেকে লক্ষ্যে রাখতে পারেননি পিএসজি অধিনায়ক মার্কিনিয়োস। 

প্রথমার্ধে খুব বেশি পরীক্ষায় পড়তে হয়নি দোন্নারুম্মাকে। যোগ করা সময়ে আলেক্সিস সানচেসের চমৎকার ফ্রি-কিক কর্নারের বিনিময়ে ব্যর্থ করে দেন এই ইতালিয়ান গোলরক্ষক। 

দ্বিতীয়ার্ধে একইরকম আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে পিএসজি। এর ফলও পেয়ে যায় দ্রুত। ৫৫তম মিনিটে মেসিকে বল বাড়িয়ে ডি বক্সের দিকে ছুটতে থাকেন এমবাপে। আর্জেন্টাইন ফরোয়ার্ডের উঁচু করে বাড়ানো বলে প্রথম স্পর্শে চমৎকার ভলিতে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন তিনি। ১৭ গোল নিয়ে চলতি লিগে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে উঠলেন এমবাপে। মেসির গোল ১২টি। 

৬৫তম মিনিটে দুর্দান্ত সেভে পিএসজির ত্রাতা দোন্নারুম্মা। খুব কাছ থেকে সানচেসের হেড ঝাঁপিয়ে কোনোমতে এক হাতে ফিরিয়ে দেন ইতালিয়ান গোলরক্ষক। ফিরতি বলে সুযোগ ছিল জিয়াদ কোলাসিনাচের সামনে কিন্তু কাজে লাগাতে পারেননি তিনি। 

শেষ দিকে ব্যবধান কমানোর সুবর্ণ সুযোগ পেয়েছিলেন ভিতিনিয়া। কিন্তু অনেকটা দোন্নারুম্মা বরাবর শট নিয়ে দলকে হতাশ করেন এই পর্তুগিজ ফরোয়ার্ড। 

এই জয়ে ২৫ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও সুসংহত করল পিএসজি। শিরোপা ধরে রাখার অভিযানে এগিয়ে গেল ৮ পয়েন্টে। ৫২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে মার্সেই।