বার্তোমেউয়ের ঘটনায় বার্সার ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে: কুমান

বার্সেলোনার সাবেক সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউয়ের গ্রেপ্তার হওয়ার ঘটনায় কষ্ট পেয়েছেন দলটির কোচ রোনাল্ড কুমান। ডাচ এই কোচের দৃষ্টিতে বার্তোমেউ হলেন ‘অসাধারণ মানুষ।’ এই ঘটনায় ক্লাবের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে বলেও মনে করেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2021, 04:30 PM
Updated : 2 March 2021, 04:30 PM

গত অগাস্টে কুমানকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছিলেন বার্তোমেউ। এর দুই মাস পর প্রচণ্ড চাপের মুখে সভাপতির পদ ছাড়েন তিনি।

দুর্বল ব্যবস্থাপনা ও ব্যবসায়িক দুর্নীতির অভিযোগে তাকে ও ক্লাবের সিইও অস্কার গ্রাউকে সোমবার আটক করে কাতালান পুলিশ। তল্লাশি চালানো হয় ক্লাবের অফিসে। পরের দিন অবশ্য দুই জনই জামিনে মুক্তি পেয়েছেন।

কোপা দেল রে সেমি-ফাইনালের ফিরতি পর্বে বুধবার সেভিয়ার মুখোমুখি হবে বার্সেলোনা। আগের দিন মঙ্গলবার সংবাদ সম্মেলনে ক্লাবকে নিয়ে এই অনাকাঙ্ক্ষিত ঘটনা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নিজের অভিমত জানান কুমান।

“এই খবর শোনার পর আমি ভেঙে পড়েছিলাম। কারণ আমি বার্তোমেউ ও গ্রাউকে ভালোমতোই চিনি। তাদের জন্য আমার খারাপ লাগছিল। অল্প সময় হলেও তাদের সঙ্গে আমার ভালো কিছু মুহূর্ত আছে। আর বার্তোমেউ আমার কাছে সবসময় দারুণ একজন মানুষ।”

তাদের আটক হওয়ার ঘটনা ক্লাবের জন্য ভালো উদাহরণ নয় বলে মনে করেন কুমান।

“ক্লাবের ভাবমূর্তির জন্য এটা ভালো নয়। তবে তদন্তে কী আসে, দেখার জন্য আমাদের অপেক্ষা করতে হবে। সেই সময় আমি এখানে ছিলাম না, তাই এটা নিয়ে আমি কিছু বলতে পারব না। আমাদের কেবল নিজেদের কাজে মনোযোগ দিতে হবে।”

গত বছর থেকেই কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে কাতালান ক্লাবটি। দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ভাবমূর্তি নষ্ট করতে বার্সেলোনা ‘আইথ্রি’ নামের একটি প্রতিষ্ঠান ভাড়া করেছিল বলে গত ফেব্রুয়ারিতে খবর বেরিয়েছিল। এ বিষয়ে অভিযোগের আঙুল ছিল বার্তোমেউয়ের দিকে। যদিও তা অস্বীকার করেছিলেন তিনি। পুলিশের এই অভিযান সেই ঘটনার সঙ্গে যুক্ত বলে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হচ্ছে।

ওই ঘটনার দুই মাসের মধ্যে একসঙ্গে ছয় পরিচালকের পদত্যাগ, স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদালের পদত্যাগ, দুইবার কোচ বদল, করোনাভাইরাসের কারণে তৈরি হওয়া আর্থিক সঙ্কট, ক্লাবের অব্যবস্থাপনা, এক যুগে প্রথম ট্রফিশূন্য মৌসুম, মেসির ক্লাব ছাড়তে চাওয়ার পর সবশেষে এই বার্তোমেউয়ের আটকের ঘটনা।

বার্তোমেউ পদত্যাগের পর থেকে অন্তর্বর্তীকালীন ব্যবস্থাপনা কমিটির অধীনে চলছে ক্লাব বার্সেলোনা। আগামী রোববার হবে ক্লাবটিতে নতুন সভাপতি নির্বাচনের ভোট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক