তুরস্কে ব্যক্তিগত সেরা সাফল্য টপকেও অষ্টম রাফা

ইসলামিক সলিডারিটি গেমসের ভারোত্তোলনে ব্যক্তিগত সেরা সাফল্যও সোয়াইবা রহমান রাফার মুখে পদকের হাসি এনে দিতে পারেনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2022, 11:17 AM
Updated : 16 August 2022, 11:17 AM

স্ন্যাচ, ক্লিন অ্যান্ড জার্কে ব্যক্তিগত সেরা সাফল্য টপকালেন সোয়াইবা রহমান রাফা। তাতে ৮৭ কেজি (+) ওজন শ্রেণিতে রেকর্ড ভাঙার গল্পও লেখা হলো। কিন্তু তারপরও ইসলামিক সলিডারিটি গেমসে পদকের সাফল্যের গল্পটা লেখা হলো না।

তুরস্কের কনিয়াতে মঙ্গলবার স্নাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ১৫০ কেজি উত্তোলন করেন রাফা। তিন বিভাগে নিজের আগের রেকর্ড ভাঙলেও আট প্রতিযোগীর মধ্যে অষ্টম হয়েছেন তিনি।

২০২১ সালে জাতীয় চ্যাম্পিয়নশিপে ৮৭ কেজি (+) ওজন শ্রেণিতে সোনা জয়ের পথে স্ন্যাচে ৬০ কেজি তুলে রেকর্ড গড়েছিলেন, তুরস্কে সে রেকর্ড ভাঙেন ৬৪ কেজি তুলে। ক্লিন অ্যান্ড জার্কে ৭৬ কেজি উত্তোলনের রেকর্ডও নতুন করে গড়েন ৮৬ কেজি তুলে। সব মিলিয়ে ১৩৬ কেজির উত্তোলনের কীর্তি তিনি ছাপিয়ে যান ১৫০ কেজি তুলে।

পদক না পেলেও তুরস্কে গিয়ে ১৪ কেজি বেশি উত্তোলন করে উন্নতি ছাপ ঠিকই রেখেছেন রাফা। কিন্তু এ ইভেন্টে তিন পদক জয়ীর পারফরম্যান্সও দেখাচ্ছে আন্তর্জাতিক পর্যায়ে সাফল্য পেতে কতটা পথ পাড়ি দিতে হবে বাংলাদেশের ভারোত্তোলকদের।

স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ২৬৬ কেজি তুলে সোনা জিতেছেন কাজাখস্তানের আইজাদা মাপতিলদা, তারই স্বদেশি লাইবোভ কোভালচুক ২৬১ কেজি তুলে পেয়েছেন রুপা। ইন্দোনেশিয়ার নুরুল আকমল ২৫৫ কেজি উত্তোলন করে পেয়েছেন ব্রোঞ্জ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক