কোর্তোয়ার কাঠগড়ায় সান্তিয়াগো বের্নাবেউয়ের মাঠ

মাঠের দুরাবস্থা স্বাভাবিক ফুটবলে বাধা দিয়েছে বলে মনে করেন রিয়াল মাদ্রিদ গোলরক্ষক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2022, 10:42 AM
Updated : 15 Sept 2022, 10:42 AM

লাইপজিগের বিপক্ষে ঘরের মাঠে নিজেদের সেভাবে মেলে ধরতে পারেনি রিয়াল মাদ্রিদ। শেষ পর্যন্ত জয় ধরা দিলেও চেনা ছন্দের ধারেকাছেও ছিল না স্প্যানিশ ক্লাবটি। এর পেছনে সান্তিয়াগো বের্নাবেউয়ের মাঠকে দুষলেন থিবো কোর্তোয়া। তার মতে, মূলত এ কারণেই দলের স্বাভাবিক খেলা বাধাগ্রস্ত হয়েছে।

 ইউরোপ সেরার মঞ্চে ‘এফ’ গ্রুপের ম্যাচে বুধবার লাইপজিগকে ২-০ গোলে হারায় রিয়াল। একটা সময় তো চেনা আঙিনায় পয়েন্ট হারানোর শঙ্কায় ছিল তারা। শেষ ১০ মিনিটে ফেদে ভালভেরদে ও মার্কো আসেনসিওর গোলে পুরো পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে শিরোপাধারীরা।

 ম্যাচের শুরু থেকেই ছন্দহীন রিয়ালের ওপর আধিপত্য করতে শুরু করে লাইপজিগ। রিয়াল মাঝেমধ্যে পাল্টা আক্রমণে উঠলেও সেগুলো ছিল ধারহীন। প্রথমার্ধের পুরোটা সময়ে তাদের পারফরম্যান্স ছিল ভীষণ হতাশাজনক।

 বিরতির পর যেন ক্লান্তি চেপে ধরে দুই দলকেই। কমে যায় খেলার গতি। মাঝমাঠের নিয়ন্ত্রণ নিতে না পারায় বেশি ভুগতে হয় রিয়ালকে। ধুঁকতে ধুঁকতেই শেষ পর্যন্ত ৮০ মিনিটে ভালভেরদের গোলে এগিয়ে যায় তারা। নির্ধারিত সময়ের শেষ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আসেনসিও।

 ম্যাচের পর মুভিস্টার প্লাসের সঙ্গে আলাপচারিতায় মাঠের মান নিয়ে প্রশ্ন তোলেন কোর্তোয়া।

 “লাইপজিগ ভালো দল এবং (তাদের বিপক্ষে) আজ আমাদের অনেক ভুগতে হয়েছে। প্রথমার্ধ ভালো ছিল না, মাঠের খারাপ অবস্থা আমাদের স্বাভাবিক খেলাটা খেলতে দেয়নি।”

 “বিরতিতে কোচ কিছু পরিবর্তন করেন। আমরা প্রতিপক্ষ শিবিরে খুব বেশি ভীতি ছড়াতে পারিনি, তবে যে সুযোগ পেয়েছি তা কাজে লাগিয়েছি। এই ম্যাচগুলো জেতাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। শাখতার দোনেৎস্কের বিপক্ষে পরের দুটি ম্যাচ জিতলেই নকআউট পর্বে উঠব আমরা।”

 এদিন বের্নাবেউয়ের মাঠ যে মানসম্মত ছিল না, তা পরে স্বীকার করে নেন ডিরেক্টর অব ইন্সটিটিউশনাল রিলেশন্স ও রিয়ালের মুখপাত্র এমিলিও বুত্রাগুয়েনো।

 “এখানকার ঘাস এক্সত্রেমাদুরা (পর্তুগাল সীমান্তে পশ্চিম স্পেনের অঞ্চল) থেকে আনা হয়েছে আর সেখানের তাপমাত্রা খুব বেশি ছিল। এখানকার কন্ডিশনের সঙ্গে ঘাসের মানিয়ে নিতে সমস্যা হচ্ছে। আগামী কয়েক সপ্তাহে উন্নতি হবে।”

 আপাতত চলতি মাসে আর বের্নাবেউয়ে নামতে হচ্ছে না রিয়ালকে। দলটির পরবর্তী ম্যাচ আতলেতিকো মাদ্রিদের মাঠে, আগামী রোববার। আগামী ২ অক্টোবর লিগ ম্যাচে ঘরের মাঠে ওসাসুনার মুখোমুখি হবে তারা।

 গত মৌসুম দুর্দান্ত কাটানো রিয়াল এবারও পেয়েছে দারুণ শুরু। চ্যাম্পিয়ন্স লিগে টানা দুই জয়ে গ্রুপ শীর্ষে আছে কার্লো আনচেলত্তির দল। তাদের পরবর্তী ম্যাচ ইউক্রেনের ক্লাব শাখতার দোনেৎস্কের বিপক্ষে।

 লা লিগায়ও চূড়ায় আছে রিয়াল। পাঁচ ম্যাচের সবগুলোই জিতেছে তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক