রেফারিকে নয়, নিজেদের দুষলেন বার্সা কোচ

বছরের শেষ ম্যাচে পয়েন্ট হারানোয় হতাশ বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2023, 11:40 AM
Updated : 1 Jan 2023, 11:40 AM

লা লিগায় বার্সেলোনা ও এস্পানিওলের ম্যাচে আলোচনার কেন্দ্রে ছিলেন রেফারি আন্তোনিও মাতেও লাহোস। ম্যাচজুড়ে ছিল কার্ডের ছড়াছড়ি। তবে রেফারিকে কোনো দায় দিচ্ছেন না শাভি এরনান্দেস। নিজেদের ভুলেই পয়েন্ট হারিয়েছেন বলে মনে করেন বার্সেলোনা কোচ।

কাম্প নউয়ে শনিবার লিগ ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। পুরো ম্যাচে মোট ১৫টি হলুদ কার্ড দেখান রেফারি।  

ম্যাচের সপ্তম মিনিটেই হেডে গোল করে বার্সেলোনাকে এগিয়ে নেন মার্কোস আলোনসো। এরপর অনেক সুযোগ পেয়েও ব্যবধান বাড়াতে পারেনি স্বাগতিকরা।

আলোনসো ‘নায়ক’ থেকে ‘খলনায়ক’ হয়ে যান ৭২তম মিনিটে। এস্পানিওলের হোসেলুকে বার্সেলোনা ডিফেন্ডার ফাউল করলে পেনাল্টি দেন রেফারি। নিজেই সমতা টানেন স্প্যানিশ ফরোয়ার্ড। 

গোলের পর ২ মিনিটের মধ্যে স্প্যানিশ রেফারি লাহোস দেখান পাঁচটি হলুদ কার্ড। ৭৮তম মিনিটে রেফারির সঙ্গে কথা বলতে গিয়ে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন বার্সেলোনার জর্দি আলবা।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের কোয়ার্টার-ফাইনালে ১৬টি হলুদ কার্ড দেখিয়ে প্রবল সমালোচিত হওয়া লাহোস ৮০তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখান সোসাকে। ১০ জনের দলে পরিণত হয় এস্পানিওলও।

পরে এস্পানিওল অধিনায়ক লিওনার্দো কারবেরাকেও লাল কার্ড দেখান রেফারি। তবে ভিএআরের সাহায্য নিয়ে বদলান সিদ্ধান্ত।

শুরুতে এগিয়ে গিয়েও পয়েন্ট হারানোয় ম্যাচ শেষে অবশ্য নিজেদেরই দুষলেন শাভি।

“আমরা রেফারির ব্যাপারে কথা বলতে পারি, কিন্তু ভুলগুলো আমাদের। ম্যাচে এত বেশি ভুল করলে এবং যথেষ্ট কার্যকর হতে না পারলে এমনটা হতে পারে, এই ম্যাচগুলি জেতা উচিত।”

“ইতিবাচক ফলাফল দিয়ে বছর শেষ করা গুরুত্বপূর্ণ ছিল। এটি ঠিক যে আমরা এখনও লিগের শীর্ষে আছি, রিয়াল মাদ্রিদের পাশে আছি। কিন্তু নিজেদের ভুলে আমরা দুই পয়েন্ট হারিয়েছি।”

১৫ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা। সমান ম্যাচে রিয়ালেরও পয়েন্ট ৩৮। গোল পার্থক্যে পিছিয়ে দুইয়ে কার্লো আনচেলত্তির দল।