ট্রফিটি বলল, এসো আমাকে আলিঙ্গন করো: মেসি

সেরা খেলোয়াড়ের পুরস্কার নিতে গিয়ে বিশ্বকাপ ট্রফিতে চুম্বন করার কারণ জানালেন আর্জেন্টিনা অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 04:00 PM
Updated : 30 Jan 2023, 04:00 PM

ফুটবলপ্রেমীদের নিশ্চয় মনে আছে দৃশ্যটি। কাতার বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের পুরস্কার নেওয়ার পর আড় চোখে ট্রফির দিকে তাকালেন লিওনেল মেসি। গুটিগুটি পায়ে এগিয়ে এলেন, চুমু আকঁলেন সবার আগে। আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপ হাতে পাওয়ার আগেই কেন ট্রফিতে চুমু দিয়েছিলেন, সে গল্পই এবার শোনালেন আর্জেন্টিনা মহাতারকা।

কাতার বিশ্বকাপ জয়ের পর এই প্রথম সাক্ষাৎকার দিলেন মেসি। সোমবার আর্জেন্টিনার রেডিও উরবাঁ প্লে’কে দেওয়া সাক্ষাৎকারে বিশ্বকাপ জয়ের অনুভূতি, আর্জেন্টিনার হয়ে বিশ্ব জয়ের মুকুট জিততে না পারা সেই দুঃসহ দিনগুলোর স্মৃতি, ফাইনালের আগের রাত থেকে শুরু করে আরও অনেক বিষয় নিয়ে কথা বলেন মন খুলে।

মেসির কাছে প্রশ্ন ছিল আগেভাগে ট্রফিতে চুমু দিতে যাওয়া নিয়ে। রেকর্ড সাতবারের ব্যালন দ’র জয়ী যে উত্তর দিয়েছেন, সেখানে ট্রফিটির জন্য দীর্ঘদিনের অপেক্ষা, আগের চার আসরে ব্যর্থতা ঝেড়ে ফেলার তৃপ্তির সুর বাজল।

কাতার বিশ্বকাপের আগে অনেক ফুটবল পন্ডিত ঘুরেফিরে বলেছেন, একটা বিশ্বকাপ মেসির প্রাপ্য এবং মুরুভূমিতে সে হাহাকার ঘুচতে পারে। ফাইনালের আগে খোদ ব্রাজিলের সাবেকরাও বৈরিতা ভুলে মেসির হাতে ট্রফি দেখতে চাওয়ার আশাবাদ জানিয়েছিলেন।

মেসিও খুব করে চাইছিলেন কাতারে বাজিমাত করতে। বিশ্বকাপের আগে ৩৫ বছর বয়সী এই ফরোয়ার্ড দলকে বার্তাও দেন, এটাই তার শেষ বিশ্বকাপ। লুসাইলের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারানোর পর তাই মেসির তর সইছিল না ট্রফির স্পর্শ পেতে।

২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে বিশ্বকাপ ট্রফির স্পর্শ পাওয়ার খুব কাছাকাছি এসেছিলেন মেসি। কিন্তু মারিও গোটসের একমাত্র গোলে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্ব জয়ের উল্লাসে মাতে জার্মানি। ওই আসরেও সেরা খেলোয়াড় হয়েছিলেন মেসি, কিন্তু ট্রফি ছুঁয়ে দেখা হয়নি।

গত ডিসেম্বরে লুসাইলের মঞ্চে তাই সেরা খেলোয়াড়ের পুরস্কার নেওয়ার পর অপেক্ষার ক্ষণ গুণতে চাইছিলেন না মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ডের মনে হচ্ছিল, ট্রফিটি যেন হাত বাড়িয়ে তাকে ডাকছে। সাড়া দিতে তাই দেরি করেননি একটুও।

“দেখলাম ট্রফিটা বেদির উপরে বসানো; এর আগেও দেখেছি, কিন্তু আমি যা চেয়েছি, আগে তা (স্পর্শ) করতে পারিনি। ট্রফিটা যেন আমাকে ডাকল। বলল, এই তো আমি, এসো এবং আমাকে জড়িয়ে ধরো, এখন তুমি আমাকে ছুঁতে পার। পাশ দিয়ে যাওয়ার সময় এটাই মনে হলো এবং আমি চুমু দিতে গেলাম। আমার এটার প্রয়োজন ছিল।”

আরও পড়ুন

বিশ্বকাপে সবচেয়ে কঠিন মুহূর্ত কী ছিল, জানালেন মেসি

কাপটা যদি মারাদোনা দিতেন, মেসির অন্তহীন আক্ষেপ

‘জানতাম ঈশ্বর আমাকে একটি বিশ্বকাপ দেবেন’

বিশ্বকাপ জয়ের আগের রাতে ও পরে যা করেছিলেন মেসি