‘বাংলাদেশ আমাদের ভালো শিক্ষা দিয়েছে’, বললেন ভারত কোচ

ভারতের কোচ সুরেন ছেত্রির দৃষ্টিতে বাংলাদেশ প্রাণশক্তিতে ভরপুর এক দল।

কাঠমান্ডু থেকে ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2022, 04:06 PM
Updated : 13 Sept 2022, 04:06 PM

মাঝমাঠ কিংবা আক্রমণভাগ, মাঠের কোথাও বাংলাদেশের কাছে পাত্তা পাচ্ছে না দল-ডাগআউটে দাঁড়িয়ে দেখলেন সুরেন কুমার ছেত্রি। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে হতাশা আড়াল করেননি ভারত কোচ। বাংলাদেশকেও স্তুতিতে ভাসালেন তিনি। সেই সঙ্গে জানালেন, এই ম্যাচের শিক্ষা সামনের পথচলায় কাজে লাগানোর আশাবাদ।

 নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে মঙ্গলবার ম্যাচের পুরোটা সময় আধিপত্য করে ভারতকে ৩-০ গোলে হারিয়ে ‘এ’ গ্রুপের সেরা হয় বাংলাদেশ। জোড়া গোল করেন সিরাত জাহান স্বপ্না, অন্যটি কৃষ্ণা রানী সরকারের।

 সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের বিপক্ষে কখনও না হারার পরিসংখ্যান, পাঁচ আসরের সবগুলোর শিরোপা জয়ের আত্মবিশ্বাস ছিল ভারতের সঙ্গী। কিন্তু আঞ্জু তামাং-দাঙ্গমেই গ্রেসদের খেলায় তার ছিঁটেফোটা প্রতিফলনও ছিল না, বরং সাবিনা-কৃষ্ণা-স্বপ্নাদের দাপটের সামনে ম্যাচজুড়ে কোণঠাসা হয়ে থাকলেন তারা।

জয়ের জন্য প্রতিপক্ষের ক্ষুধা দেখে মুগ্ধ ভারত কোচ সুরেন। পরিসংখ্যানের পাতায় বাংলাদেশের বিপক্ষে অজেয় থাকার তৃপ্তি পরিকল্পনায় প্রভাব রাখেনি বলেও জানান তিনি।

 “বাংলাদেশকে ধন্যবাদ; যেভাবে তারা আজ খেলেছে, প্রশংসা করতেই হবে। প্রাণশক্তিতে পূর্ণ ছিল তারা, আজ খেলার ক্ষুধাটা তাদের ছিল। বলব না আজ আমাদের জন্য বাজে দিন ছিল, আসলে আমরা খুবই বাজে খেলেছি। বিপরীতে বাংলাদেশ ছিল প্রাণশক্তিতে পূর্ণ, আমার দলের মধ্যে ক্ষুধাটাই মিসিং ছিল। আমাদের ব্যক্তিগত কিছু ভুল ছিল, যে কারণে আমাদের মাশুল গুণতে হয়েছে।”

 “আমি সবসময় বাংলাদেশকে শ্রদ্ধা করি এবং এটা আমি ম্যাচের আগেও বলেছি। সবসময় বলেছি বাংলাদেশ প্রাণশক্তিতে ভরা একটি দল। তারা আজ ‍খুবই ভালো ম্যাচ খেলেছে এবং ফল পেয়েছে।”

আগামী শুক্রবার সেমি-ফাইনালে স্বাগতিক নেপালের মুখোমুখি হবে ভারত। এই দুই দল গত আসরের ফাইনালে বিরাটনগরে মুখোমুখি হয়েছিল। নেপালকে ৩-১ গোলে হারিয়ে পঞ্চম শিরোপা জিতেছিল ভারত।

 বাংলাদেশের বিপক্ষে হারকে ‘বড় ক্ষতি’ মানছেন সুরেন। সেরা চারের প্রতিপক্ষ নেপালকেও করছেন সমীহ, কিন্তু মুকুট ধরে রাখার আশা যে শেষ হয়ে যায়নি, প্রত্যয়ী কণ্ঠে মনে করিয়ে দিলেন সেটাও।

 “(বাংলাদেশের বিপক্ষে হার) এটা আমাদের জন্য বড় ক্ষতি, কিন্তু এখনও আমরা দৌড়ে আছি। নেপালের বিপক্ষে নেপালের মাঠেই খেলা কঠিন হবে, তারা ভালো দল। আজ আমরা ভালো একটা শিক্ষা পেয়েছি। যদি আমরা নিজেদের সর্বোচ্চটা না দেই, তাহলে যে কোনো দলই আমাদের হারাতে পারে-এটাই আমাদের আজকের ম্যাচের শিক্ষা।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক