আর্জেন্টিনা ম্যাচের পর বর্ণবাদের শিকার রদ্রিগো

বর্ণবাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ব্রাজিল ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2023, 10:27 AM
Updated : 24 Nov 2023, 10:27 AM

ক্লাব ও জাতীয় দলের সতীর্থ ভিনিসিউস জুনিয়রের মতো বর্ণবাদের শিকার হয়েছেন রদ্রিগোও। আর্জেন্টিনার বিপক্ষে ১-০ গোলে হারের পর সামাজিক মাধ্যমে বর্ণবাদী আচরণের শিকার হওয়ার অভিযোগ এনেছেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

ইনস্টাগ্রাম ও সাবেক টুইটার বা ‘এক্স’ প্ল্যাটফর্মে পোস্ট দিয়ে বৃহস্পতিবার বিষয়টি তুলে ধরেন রদ্রিগো।

বাংলাদেশ সময় গত বুধবার সকালে সুপার ক্লাসিকো শুরুর আগে স্ট্যান্ডে দুই দলের সমর্থকরা সংঘাতে জড়িয়ে পড়ে। এরপর ৩০ মিনিট বাদে শুরু হয় ম্যাচটি। টিভি ফুটেজে ম্যাচ শুরুর আগে রদ্রিগোকে আর্জেন্টিনার লিওনেল মেসি ও রদ্রিগো দে পলের সঙ্গে তর্ক করতে দেখা যায়।

ম্যাচ শেষের পর থেকে সামাজিক মাধ্যমে রদ্রিগোকে উদ্দেশ করে আসতে থাকে নানা বর্ণবাদী মন্তব্য। বিষয়টি জানিয়ে রেয়াল মাদ্রিদের এই ফুটবলার লিখেছেন, আক্রমণ যতই হোক, বর্ণবাদের বিরুদ্ধে তিনি লড়াই চালিয়ে যাবেন।

“বর্ণবাদীরা সবসময় তাদের কাজে লেগেই থাকে। আমার সোশ্যাল নেটওয়ার্কগুলোয় অপমানজনক এবং সব ধরণের বাজে মন্তব্য করা হয়েছে। যে কেউ চাইলেই তা দেখতে পারবে।”

“তারা যা চায় আমরা যদি তা না করি, আমরা যদি এমন আচরণ না করি যেটা আমাদের করা উচিত বলে তারা মনে করে, আমরা যদি এমন কিছু পরিধান করি যেটা দেখে তারা বিরক্ত হয়, আমরা যদি (তাদের দ্বারা) আক্রমণের শিকার হওয়ার সময় নিজেদের মাথা না নিচু করি, তখন বর্ণবাদীরা তাদের অপরাধমূলক আচরণ শুরু করে। তবে তাদের দুর্ভাগ্য যে, আমরা থামব না!”

রেয়ালের হয়ে খেলার সময় অনেক দিন ধরে প্রতিপক্ষের মাঠে বর্ণবাদের শিকার হয়ে আসছেন ভিনিসিউস। কঠিন সময়ে রদ্রিগোর প্রতি সমর্থন জানিয়ে টুইটারে ভিনিসিউসও লিখেছেন, “আমরা থামব না!”

আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের আগে চলতি সপ্তাহে ব্রাজিলে বর্ণবাদ বিরোধী প্রচারণা শুরু করেন ভিনিসিউস। ব্রাজিলের বিভিন্ন শহরের বিলবোর্ডগুলোতে বর্ণবাদ বিরোধী বার্তা বহনকারী পোস্টার শোভা পায়।