লেভানদোভস্কির পথ আটকানোর কৌশল আঁটছে বায়ার্ন

সাবেক শিষ্যকে নিয়ে বাড়তি সতর্ক বায়ার্ন মিউনিখ কোচ ইউলিয়ান নাগেলসমান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2022, 06:19 PM
Updated : 12 Sept 2022, 06:19 PM

কয়েক মাস আগেও একই দলে ছিলেন দুজন। বায়ার্ন মিউনিখের কোচ ইউলিয়ান নাগেলসমানের আক্রমণের সেরা অস্ত্র ছিলেন রবের্ত লেভানদোভস্কি। ঠিকানা বদলে পোলিশ এই স্ট্রাইকার এখন খেলেন বার্সেলোনার হয়ে। চ্যাম্পিয়ন্স লিগে স্প্যানিশ ক্লাবটির বিপক্ষে মাঠে নামার আগে লেভানদোভস্কিকে নিয়ে সাবধানী নাগেলসমান।

আলিয়াঞ্জ অ্যারেনায় মঙ্গলবার হবে ‘সি’ গ্রুপের ম্যাচটি। হাইভোল্টেজ এই ম্যাচে পাদপ্রদীপের আলোয় থাকবেন লেভানদোভস্কি। অনেক নাটকীয়তার পর গত জুলাইয়ে বায়ার্ন ছেড়ে চার বছরের চুক্তিতে বার্সেলোনায় যোগ দেন ৩৪ বছর বয়সী এই তারকা।

বায়ার্নে খেলার সময়েই সেরা স্ট্রাইকারদের একজন হয়ে ওঠেন লেভানদোভস্কি। ক্লাবটিতে আট মৌসুমের সাফল্যমণ্ডিত অধ্যায়ে ৩৭৫ ম্যাচে তিনি গোল করেন ৩৪৪টি।

বিশেষ করে গত কয়েক মৌসুম ধরে রীতিমতো ‘গোলমেশিনে’ পরিণত হয়েছেন তিনি। বায়ার্নে নিজের শেষ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫০ গোল করেন লেভানদোভস্কি, যা ছিল ইউরোপের শীর্ষ পাচ লিগ মিলিয়ে সর্বোচ্চ।

নতুন ক্লাবেও শুরু থেকেই দেখা মিলছে পুরনো লেভানদোভস্কির। কাতালান ক্লাবটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে গত পাঁচ ম্যাচে টানা জালের দেখা পেয়েছেন তিনি, মোট গোল ৯টি। এর মধ্যে লা লিগায় ৬টি।

চ্যাম্পিয়ন্স লিগেও আছেন স্বরুপে। গ্রুপের প্রথম ম্যাচে চেক রিপাবলিকের দল ভিক্তোরিয়া প্লাজেনকে ৫-১ গোলে হারানো ম্যাচে হ্যাটট্রিক করেছেন লেভানদোভস্কি। বার্সেলোনার বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে তাকে নিয়ে প্রশংসা ঝরে পড়ল নাগেলসমানের কন্ঠে।

“গোলের সামনে সে তাদের দলের সবচেয়ে বিপজ্জনক খেলোয়াড়। আমি চাই, সে যেন অনেক বছর ধরে এই পর্যায়ে খেলা চালিয়ে যেতে পারে। শারীরিক ফিটনেস ধরে রাখতে পারলে এই পর্যায়ে আরও কয়েক মৌসুম খেলতে পারবে সে।”

"গত কয়েক বছর ধরে সে বছরে প্রায় ৪০টি করে গোল করছে। এই মৌসুমেও সে তেমনই অর্জনের পথে যাত্রা ভালো করেছে। আমাদের তার দিকে পাস ও ক্রস বন্ধ করে দিতে হবে। তবে এই দলে আরও বেশ কয়েকজন খুব ভালো খেলোয়াড় রয়েছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক