সিটির বিপক্ষে ফাইনাল ইন্টারের ‘দারুণ সুযোগ’

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে যেকোনো কিছু হতে পারে, বলছেন ইন্টার মিলানের ভাইস-প্রেসিডেন্ট হাভিয়ের জানেত্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 03:40 PM
Updated : 18 May 2023, 03:40 PM

ইন্টার মিলানের ভাইস-প্রেসিডেন্ট হাভিয়ের জানেত্তির চাওয়া পূরণ হয়েছে। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের প্রতিপক্ষ হিসেবে তারা এড়াতে পেরেছে রেকর্ড চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে। যদিও এই মুহূর্তে ম্যানচেস্টার সিটি আছে দারুণ ছন্দে, কিন্তু তাদের বিপক্ষে শিরোপা লড়াই ঘিরে রোমাঞ্চিত জানেত্তি। এই ফাইনালকে নিজেদের চতুর্থবার ইউরোপ সেরা হওয়ার ভালো সুযোগ হিসেবে দেখছেন ক্লাবটির সাবেক এই ডিফেন্সিভ মিডফিল্ডার। 

নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলানকে সেমি-ফাইনালের দুই লেগ মিলিয়ে ৩-০ গোলে হারিয়ে ২০০৯-১০ মৌসুমের পর প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে জায়গা করে নিয়েছে ইন্টার। এবার তারা উঠে গেছে ইতালিয়ান কাপের ফাইনালেও। 

অন্যদিকে সিটি তিন মৌসুমের মধ্যে দ্বিতীয়বার ইউরোপ সেরার প্রতিযোগিতার ফাইনালে জায়গা করে নিয়েছে বুধবার সেমি-ফাইনালের ফিরতি লেগে রিয়াল মাদ্রিদকে ৪-০ গোলে উড়িয়ে, দুই লেগ মিলিয়ে ৫-১ ব্যবধানে এগিয়ে থেকে।

পেপ গুয়ার্দিওলার দল চলতি মৌসুমে ছুটছে অবিশ্বাস্য গতিতে। প্রিমিয়ার লিগ শিরোপা ধরে রাখতে তাদের চাই স্রেফ একটি জয়। এফএ কাপের ফাইনালে তারা খেলবে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে। দ্বিতীয় ইংলিশ দল হিসেবে ‘ট্রেবল’ জয়ের হাতছানি তাদের সামনে। দুই যুগ আগে যেটি করে দেখিয়েছিল তাদের নগর প্রতিদ্বন্দ্বী ইউনাইটেড। 

অপ্রতিরোধ্য সিটির বিপক্ষে ফাইনাল কঠিন হবে, জানেত্তিও তা জানেন। তবে ইংলিশ চ্যাম্পিয়নদের চ্যালেঞ্জ জানানোর সামর্থ্য তাদের আছে বলেই মনে করেন এই আর্জেন্টাইন। আর্জেন্টিনার রেডিও লা রেড-এর সঙ্গে আলাপচারিতায় বললেন, ফাইনালে যেকোনো কিছু হতে পারে। 

“আমাদের যে কৌশল আছে, ম্যাচে তার উপরই আমাদের বাজি ধরতে হবে এবং তাদের (সিটি) সমস্যায় ফেলার চেষ্টা করতে হবে, কারণ অপরাজেয় একটা দলকে চ্যালেঞ্জ জানানোর রসদ আমাদের আছে।” 

“আমার মতে, তারা পরিপূর্ণ একটি দল, কারণ তাদের সব জায়গায় বিকল্প আছে এবং তাদের শীর্ষ মানের খেলোয়াড় আছে। মাঠের যেকোনো জায়গায় তারা প্রতিপক্ষকে বিপদে ফেলতে পারে। তবে ফাইনালে যেকোনো কিছু হতে পারে, কারণ এক মুহূর্ত থেকে অন্য মুহূর্তে সবকিছু পরিবর্তন হয়।” 

উদাহরণ হিসেবে জানেত্তি তুলে ধরলেন ২০১০ সালে বার্সেলোনার বিপক্ষে সেমি-ফাইনালের সেই সুখস্মৃতি। সেবার প্রথম লেগে ৩-১ গোলে জিতেছিল ইন্টার। পরে তারা ঘরে তুলেছিল তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। সেই দলের অংশ ছিলেন জানেত্তি। 

“যদি ২০১০ সালে ফিরে যাই, বার্সেলোনার সঙ্গে সেমি-ফাইনালটি ছিল প্রায় ফাইনাল, কারণ এটি জিততে হতো। আমরা এমন একটি বাধা অতিক্রম করেছিলাম, (লড়াইয়ের আগে) যা অসম্ভব বলে মনে হয়েছিল। নিজেদের ওপর বিশ্বাস রাখলে সবকিছুই সম্ভব।” 

“মিলানের সঙ্গে দুটি ম্যাচে জয় আমাদের প্রাপ্য ছিল। এই ফাইনাল নিয়ে আমি রোমাঞ্চিত, এটি দারুণ সুযোগ এবং আমরা আমাদের চতুর্থ চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারি। ভাইস-প্রেসিডেন্ট হিসেবে জয়ী হওয়া মানে আরেকটি স্বপ্ন পূরণ করা।” 

আগামী ১০ জুন ইস্তানবুলে হবে ফাইনাল।