রাজশাহীতে পুলিশের কড়াকড়িতে হল না বিএনপির পদযাত্রা

সকাল থেকে বিএনপি কার্যালয়সহ নগরীজুড়ে কঠোর নিরাপত্তাবলয় গড়ে তুলেছে পুলিশ।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 08:59 AM
Updated : 23 May 2023, 08:59 AM

রাজশাহীতে বিএনপির পদযাত্রার অনুমতি দেয়নি মেট্রোপলিটন পুলিশ। সিটি করপোরেশনের ভোটের আগে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার রাতে আরএমপি থেকে এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে মঙ্গলবার নগরীতে সব ধরনের পদযাত্রা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে বলে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার রফিকুল আলম জানান।

এদিকে সকাল থেকেই বিএনপি কার্যালয়সহ নগরীজুড়ে কঠোর নিরাপত্তাবলয় গড়ে তুলেছে পুলিশ। বিভিন্ন সড়কে যানবাহন ও সাধারণ মানুষের চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

নগরী ঘুরে দেখা গেছে, বিএনপির পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচির কারণে সকাল থেকে মহানগরীর মালোপাড়া এলাকায় বিএনপি কার্যালয়, ভূবনমোহন পার্ক, গণকপাড়া, সোনাদীঘি মোড় ও বাটার মোড় ঘিরে কঠোর নিরাপত্তাবলয় গড়ে তুলেছে পুলিশ।

এ ছাড়া কল্পনার মোড় ও হোসনীগঞ্জ মোড়ে রাস্তায় প্রতিবন্ধকতা তৈরি করা হয়েছে। মাঠে নেমেছে পুলিশের বিশেষায়িত ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি)। প্রস্তুত রাখা হয়েছে পুলিশের এপিসি গাড়ি ও জলকামান।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার রফিকুল আলম বলেন, “সিটি নির্বাচনের আগে পদযাত্রা কর্মসূচি পালন করলে মহানগরীতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। এজন্য পুলিশ কমিশনার সব ধরনের পদযাত্রা নিষিদ্ধ ঘোষণা করেছেন।”

রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ইশা বলেন, “কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী আমরা ভূবনমোহন পার্ক থেকে জিরো পয়েন্ট হয়ে রেলগেইট পর্যন্ত পদযাত্রা করতে চেয়েছিলাম।

“কিন্তু আবু সাঈদ চাঁদের ঘটনার কারণে পুলিশ আমাদের কর্মসূচি নিষিদ্ধ করেছে। আমরা এখন বসে পরবর্তী কর্মসূচি ঠিক করব।”

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেন, “সরকার আমাদের সব কর্মসূচিতে বাঁধা দিচ্ছে। আজ আমাদের পদযাত্রায় বাঁধা দিয়েছে। তারা আমাদের অফিসে তালা দিয়েছে। কাউকে প্রবেশও করতে দিচ্ছে না।”

রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের একটি ভিডিও ভাইরাল হয়েছে। রোববার বিকাল থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

২২ সেকেন্ডের ওই ভিডিওতে চাঁদকে বলতে শোনা যায়, “আর ২৭ দফা, ১০ দফার মধ্যে আমরা নাই। এক দফা, শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে। শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে। শেখ হাসিনাকে পদত্যাগ করার জন্য যা যা করণীয় আমার করব ইনশাআল্লাহ।”

এ ঘটনায় আবু সাঈদ চাঁদকে আসামি করে দেশের একাধিক স্থানে মামলা হয়েছে। সেই সঙ্গে বিএনপি নেতা চাঁদের গ্রেপ্তার ও শাস্তির দাবিতে বিভিন্ন জেলা ও উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী লীগ।

একইসঙ্গে রাজশাহীতে আবু সাঈদ চাঁদকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করে তার কুশপুতুল দাহ করেছে স্থানীয় আওয়ামী লীগ।