কুড়িগ্রামের চিলমারীতে বাঘাইড় মাছ বিক্রেতাকে জরিমানা

মূলত বাঘাইড় মাছ ধরা নিষেধ- এ তথ্যটি মানুষের কাছে পৌঁছানোর জন্য এই মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে বলে জানান চিলমারী থানার ওসি।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2023, 12:14 PM
Updated : 26 Jan 2023, 12:14 PM

কুড়িগ্রামের চিলমারীতে প্রায় ২৫ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ বিক্রির চেষ্টা করায় বিক্রেতাকে ৫০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার দুপুরে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী মাছ বিক্রেতাকে এই জরিমানা করা হয় বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী র্ম্যাজিস্ট্রেট মো. মাহবুবুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. নুরুজ্জামান খান, পুলিশের এসআই আজিজুর রহমান।

চিলমারী থানার ওসি মো. আতিকুর রহমান বলেন, প্রায়ই জেলেরা বিপন্ন প্রজাতির বাঘাইড় মাছ ধরছেন। কিন্তু তারা জানেন না এই মাছ ধরা ও বিক্রি করা দণ্ডনীয় অপরাধ। মূলত বাঘাইড় মাছ ধরা নিষেধ- এ তথ্যটি মানুষের কাছে পৌঁছানোর জন্য এই মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা নুরুজ্জামান খান জানান, বৃহস্পতিবার সকালে ব্রহ্মপুত্র নদে এক জেলের জালে ২৫ কেজি ওজনের বাঘাইড় মাছটি ধরা পড়ে। মাছ বিক্রেতা সাজু মিয়া সেটি কিনে এনে উপজেলার থানাহাট ইউনিয়নের পাম্পের মোড় এলাকায় বিক্রির চেষ্টা করেন।

বিষয়টি প্রশাসনের নজরে আসলে বনবিভাগের একটি দল মাছটি আটক করে উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসে নিয়ে আসে।

পরে, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুর রহমান ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মাছ বিক্রেতা মো. সাজু মিয়াকে ৫০০ টাকা জরিমানা করেন এবং উদ্ধারকৃত মাছটি স্থানীয় এতিমখানায় পাঠিয়ে দেন।

মাছ বিক্রেতা সাজু মিয়া উপজেলার রমনা মডেল ইউনিয়নের বাসিন্দা। তিনি অজ্ঞতা থেকে এ অপরাধ করেছেন জানিয়ে ভবিষ্যতে এ জাতীয় মাছ ক্রয় বা বিক্রয়ে নিজেকে জড়াবেন না বলে অঙ্গিকার করেছেন।