বরিশালে বাড়ির মালিকদের জন্য ‘ভীতিমুক্ত’ পরিবেশ করবেন খোকন

পাশাপাশি ‘অনাকাঙ্ক্ষিত ও অযৌক্তিক’ হোল্ডিং ট্যাক্স পুনঃমূল্যায়ন করার কথা বলেছেন আওয়ামী লীগের এই মেয়র পদপ্রার্থী।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 10:57 AM
Updated : 7 June 2023, 10:57 AM

বরিশাল নগরীতে বাড়ি তৈরি করতে মালিকদের জন্য ‘ভয়হীন’ পরিবেশ তৈরির প্রতিশ্রুতি দিয়েছেন সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র পদপ্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত।

সিটি করপোরেশনের ভোটের পাঁচদিন আগে নিজের নির্বাচনী ইশতেহার তুলে ধরে নৌকা প্রতীকের এই প্রার্থী বলেছেন, তাকে নির্বাচিত করলে দীর্ঘদিন উন্নয়ন বঞ্চিত বরিশাল নগরীর উন্নয়নে পরিকল্পনাবিদ, স্থপতিসহ অন্যান্য বিশেষজ্ঞদের সমন্বিত পরামর্শ ও দিক-নির্দেশনায় মহাপরিকল্পনা গ্রহণ করে একটি উন্নত জনবান্ধব বরিশাল নগর গড়বেন।

‘নাগরিক মতামত গ্রহণ করার মাধ্যমে বাড়ির প্ল্যান অনুমোদন সহনীয়, হয়রানি ও ভীতিমুক্ত করা ছাড়াও ইমারত নির্মাণ বিধিমালা অনুসরণ করে দ্রুত সময়ের মধ্যে প্ল্যান অনুমোদনের কার্যকর ব্যবস্থা গ্রহণ’ করার কথাও বলেছেন খোকন সেরনিয়াবাত।

পাশাপাশি ‘অনাকাঙ্ক্ষিত ও অযৌক্তিক’ হোল্ডিং ট্যাক্স পুনঃমূল্যায়ন করার কথা উল্লেখ করে বলেছেন এ ক্ষেত্রে তিনি ‘শৃঙ্খলা’ আনবেন এবং অনলাইনের মাধ্যমের সহজে ট্রেড লাইসেন্স দেবেন।

বিগত পাঁচ বছরে বরিশালে বাড়ির নকশা অনুমোদন, বাড়ি নির্মাণ এবং বহুতল ভবনের মালিকদের ভোগান্তি ও হয়রানি করার অভিযোগ রয়েছে নগরবাসীর।

সেই ‘ভয়ের’ পরিবেশের কথা উল্লেখ করে বরিশাল সিটি করপোরেশনের একজন কাউন্সিলর বলেছিলেন, সে সময় ভবনের দোষ-ত্রুটি বের করে মালিকদের বড় অংকের টাকা জরিমানা করা হত। টাকা না দিলে ভবন গুঁড়িয়ে দিতে বুলডোজার পাঠানো হত। এমন ভুরিভুরি প্রমাণ আছে।

যদিও এ ধরনের অভিযোগের ব্যাপারে সিটি করপোরেশন কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি। 

বুধবার বেলা ১২টায় নগরীর বগুড়া রোডের ক্রাউন কনভেনশন হলে সংবাদ সম্মেলনে ঘোষিত ইশতেহারে ৩৫ দফায় আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী বলেন, “বরিশালকে সন্ত্রাস, চাঁদাবাজ, দুর্নীতি ও মাদকমুক্ত নগর হিসেবে গড়ে তোলা হবে।”

উন্নত, সমৃদ্ধ, পরিবেশবান্ধব স্মার্ট ও মানবিক শহর গড়ে তোলার প্রত্যাশা করে শতভাগ নিষ্ঠা, সততা, স্বচ্ছতা ও জবাবদিহিতার সঙ্গে দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন খোকন সেরনিয়াবাত।

শতভাগ বিশুদ্ধ, নিরাপদ ও সুপেয় পানি সরবরাহ ব্যবস্থা, ‘সবার বরিশাল' নামে একটি অ্যাপের মাধ্যমে নগরবাসীর কাছ থেকে নাগরিক সমস্যার অভিযোগ গ্রহণ, পরিকল্পিত বৃক্ষরোপনের মাধ্যমে বরিশাল নগরীকে গ্রিন সিটি হিসেবে গড়ে তোলা, বিভিন্ন কলোনিবাসীদের নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিতের অঙ্গীকার দিয়েছেন আওয়ামী লীগের এই প্রার্থী।

এ ছাড়া ইশতেহারে তিনি বরিশালকে শিল্প, বাণিজ্য ও পর্যটন নগরী হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতিও দেন। সিটি করপোরেশনের মাধ্যমে নগরবাসীকে সব ধরনের হয়রানি মুক্ত দ্রুত সেবা প্রদানের দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। 

বঙ্গবন্ধুর মন্ত্রিসভার সদস্য শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের ছোট ছেলে খোকন সংবাদ সম্মেলনে বলেন, “১৯৭৫ সালের ১৫ অগাস্ট ইতিহাসের ভয়াবহ নির্মম হত্যাকাণ্ডের একজন প্রত্যক্ষদর্শী আমি। নারকীয় হত্যাকাণ্ডের ঘটনায় ঘাতকের বুলেটবিদ্ধ হয়ে আজও বেঁচে আমি।”

বাবা শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের আদর্শ বুকে ধারণ করে মেয়র পদপ্রার্থী হয়েছেন জানিয়ে খোকন বলেন, “দীর্ঘদিন উন্নয়ন বঞ্চিত বরিশাল নগরবাসীকে কাঙ্ক্ষিত উন্নয়নসহ বরিশাল সিটি করপোরেশনকে আধুনিক জনবান্ধব প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে আমি দৃঢ় প্রতিজ্ঞ।”

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান খোকন সেরনিয়াবাত। তিনি বলেন, নৌকা প্রতীকের প্রতি সমর্থন জানিয়ে এরমধ্যে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন মেয়র পদে নির্বাচিত করার লক্ষ্যে আন্তরিকভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ইশতেহারের অঙ্গীকার বাস্তবায়নের মাধ্যমে বরিশাল সিটি করপোরেশনকে একটি উন্নত ও আদর্শ করপোরেশনে রূপ দিতে নগরবাসীর কাছে সহায়তা চেয়েছেন খোকন সেরনিয়াবাত। তিনি নগরবাসীকে আগামী ১২ জুন কেন্দ্রে গিয়ে নৌকা প্রতীকে ভোট দিয়ে তাকে জয়যুক্ত করার আহ্বান জানান।

এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন পরিচালনা কমিটির সদস্য আফজালুল করিম, বলরাম পোদ্দার, লস্কর নুরুল হক, আনিসউদ্দিন আহম্মেদ শহীদ, মাহমুদুল হক খান মামুন।

আরও পড়ুন

Also Read: বরিশালে সাদিক আব্দুল্লাহ কেন এবার বাদ?

Also Read: ভোটে চাচার বিপক্ষে ‘যাবেন না’ সাদিক আব্দুল্লাহ

Also Read: ‘অপরিচিত’ খায়ের আব্দুল্লাহর মনোনয়নে আওয়ামী লীগের আনন্দ মিছিল

Also Read: বরিশাল সিটি নির্বাচন: আওয়ামী লীগের মনোনয়ন দৌড়ে চাচা-ভাতিজা

Also Read: বরিশাল বিভাগীয় কমিশনারের বাড়িতে ‘সমঝোতা’ বৈঠকে মেয়র সাদিক আবদুল্লাহ

Also Read: মেয়র সেরনিয়াবাতকে গ্রেপ্তারের দাবি প্রশাসনের কর্মকর্তাদের