ঈদযাত্রা: উত্তরের পথে ‘স্বস্তির আশা’

“চালকরা যেন খুবই সতর্কতার সঙ্গে গাড়ি চালান। কেউ যেন ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ির স্টিয়ারিংয়ে হাত না দেন।”

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2024, 03:06 PM
Updated : 3 April 2024, 03:06 PM

মহাসড়ক চার লেইনে উন্নীতকরণ, কয়েকটি ওভারপাস ও ফ্লাইওভার খুলে দেওয়ায় বঙ্গবন্ধু সেতু হয়ে উত্তরাঞ্চলের এবারের ঈদযাত্রা ভোগান্তিমুক্ত ও স্বস্তিদায়ক হবে বলে পুলিশ ও সড়ক বিভাগ আশা করছে।

সংশ্লিষ্টরা বলছেন, যানজট নিরসন ও যাত্রীদের নিরাপত্তায় পুলিশের পক্ষ থেকে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এই মহাসড়ক দিয়ে প্রতিদিন উত্তর ও দক্ষিণাঞ্চলের ১৫ থেকে ২০ হাজার যানবাহন চলাচল করে; ঈদে যা বেড়ে হয় দ্বিগুণ।

বুধবার সকালে মহাসড়কের সিরাজগঞ্জ অংশ পরিদর্শন করে পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আনিসুর রহমান বলেন, “এবারের ঈদ যাত্রায় সিরাজগঞ্জের মহাসড়কের গুরুত্বপূর্ণ এলাকাগুলো ড্রোন দিয়ে মনিটরিং করা হবে। মহাসড়কে কোনো ধরনের থ্রি-হুইলার ও ফিটনেস বিহীন গাড়ি চলতে দেওয়া হবে না।

“এ উদ্যোগ বাস্তাবায়নে, ঈদযাত্রা শুরু হলে মহাসড়কের পাশের রাস্তাগুলো বন্ধ করে দেওয়া হবে। অতীতের যে কোনো সময়ের চেয়ে এবার মহাসড়ক অনেক ভাল আছে। আমরা আশা করছি, এবারের ঈদযাত্রা স্বস্তির ও সুন্দর হবে।”

ডিআইজি আনিসুর আরও বলেন, “ঈদকে সামনে রেখে অজ্ঞান পার্টি ও মলম পার্টির প্রাদুর্ভাব ঘটে। এটা নিয়ে আমরা কাজ করছি। প্রতারকরা এবার ঈদে সুবিধা করতে পারবে না।”

চালকদের প্রসঙ্গে তিনি বলেন, “আমাদের পরামর্শ থাকবে, চালকরা যেন খুবই সতর্কতার সঙ্গে গাড়ি চালান। কেউ যেন ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ির স্টিয়ারিংয়ে হাত না দেন এবং ফিটনেস বিহীন গাড়ি চালানোর চেষ্টা না করেন।“

মহাসড়কের বর্তমান পরিস্থিতি সর্ম্পকে সাউথ এশিয়ান সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক-২) প্রকল্পের ব্যবস্থাপক মাহবুবুর রহমান রাসেল বলেন, ঈদযাত্রায় ঘরে ফেরা মানুষের যাতায়াতে যেন বিঘ্ন না ঘটে, সে জন্য বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় থেকে চান্দাইকোনা পর্যন্ত পুরো মহাসড়কে চার লেন চালু করে দেওয়া হয়েছে। হাটিকুমরুল গোলচত্বর এলাকায় কংক্রিটের রাস্তা ঢালাই করে দেওয়া হয়েছে।

“এছাড়াও কড্ডার মোড় ও নলকায় আন্ডারপাস খুলে দেওয়ায় দূরপাল্লার গাড়িগুলো ওপর দিয়ে চলে যাবে। আর অন্য গাড়িগুলো আন্ডারপাসের নিচ দিয়ে চলাচল করবে। আশা করছি, এবারের ঈদযাত্রা অন্যান্য বছরের চেয়ে অনেকটা স্বস্তিদায়ক ও ভোগান্তিমুক্ত হবে।”

মহাসড়ক নিরাপদ রাখতে ও ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ইতোমধ্যেই সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে হাটিকুমরুল হাইওয়ে পুলিশের পরিদর্শক মনিরুল ইসলাম জানিয়েছেন।

মনিরুল বলছেন, বৃহস্পতিবার বিকাল থেকে মহাসড়কে হাইওয়ে পুলিশের ১৭টি টিম কাজ শুরু করবে। এছাড়াও মোটরসাইকেল মোবাইল টিম ও পেট্রোলিং মোবাইল টিম জরুরি প্রয়োজনে কাজ করবে। মহাসড়কের সবকিছু মনিটরিং করতে হাটিকুমরুল গোলচত্বর এলাকায় স্থাপন করা হবে ওয়াচ টাওয়ার।

“হাইওয়ে পুলিশের প্রায় ১৫০ জন সদস্যের বাইরেও মহাসড়কের পাশে অবস্থিত ইউপি চেয়ারম্যানদের সঙ্গে কথা বলে ৬০ জন কমিউনিটি পুলিশের ব্যবস্থা করা হয়েছে। যারা ৩০ জন করে দুই শিফটে পুলিশকে সহায়তায় কাজ করবে। এছাড়াও আমরা রেকারসহ অন্যান্য সুবিধার পাশাপাশি অস্থায়ী ভিত্তিতে মেকার পর্যন্ত নিয়োগ দিয়েছি; যারা কোন গাড়ির সমস্যা হলে সমাধানে কাজ করবে।”

সিরাজগঞ্জের পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল বলেন, ঈদযাত্রা নিরাপদ ও মহাসড়ক যানজটমুক্ত রাখতে জেলা পুলিশের পক্ষ থেকে ৭০০ সদস্য মোতায়েন থাকবে। এছাড়া মহাসড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ২৪ ঘণ্টা পুলিশ পরিদর্শকদের নেতৃত্বে তদারকি মোবাইল টিম কাজ করবে। যাত্রাপথে কোনো যানবাহন নষ্ট হলে তা দ্রুত সরিয়ে নিতে মহাসড়কে রেকারসহ প্রয়োজনীয় ব্যবস্থা থাকবে।

ঈদযাত্রায় মহাসড়কে বালুবাহী ট্রাক বা এই ধরনের কোনো পরিবহন চলতে দেওয়া হবে না। বৃহস্পতিবার দুপুর থেকে জেলা পুলিশ মহাসড়কে কাজ শুরু করবে বলেও জানান এ পুলিশ কর্মকর্তা।