গাছ কেটে ভবন নির্মাণের পরিকল্পনা বন্ধের দাবি জাবি শিক্ষার্থীদের

“ভবন নির্মাণ করে বনভূমি নষ্ট হোক, সেটি আমরা কেউই চাই না।”

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2023, 01:32 PM
Updated : 31 May 2023, 01:32 PM

গাছ কেটে ভবন নির্মাণের পরিকল্পনা বন্ধের দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

বুধবার দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় বৃক্ষ নিধন করে ভবন নির্মাণের প্রতিবাদে সমাবেশ অনুষ্ঠিত হয়। 

সমাবেশের পর একটি বিক্ষোভ মিছিল বটতলা এলাকা থেকে শুরু হয়ে নতুন প্রশাসনিক ভবন ও বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ভবনের ভিত্তিপ্রস্থরের সামনে এসে শেষ হয়। 

সমাবেশ সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের ৪৯ ব্যাচের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নূরে তামিম স্রোত। 

এতে জহির রায়হান ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক মোটুসী রহমান বলেন, “আমরাও চাই, শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ সংকট দূর হোক। তবে আইবিএ ভবনের জন্য বেছে নেওয়া এলাকা সুন্দরবনে অসংখ্য গাছপালা রয়েছে। এখানে ভবন নির্মাণ করে বনভূমি নষ্ট হোক, সেটি আমরা কেউই চাই না।”

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) ভবন নির্মাণের জন্য বিশ্ববিদ্যালয়ের সুন্দরবন এলাকায় ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এই স্থানে ভবন নির্মাণ করা হলে প্রায় পাঁচ শতাধিক গাছ কাটা পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। 

প্রশাসনকে বিষয়টি পুনরায় বিবেচনা করে বিকল্প জায়গা বেছে নেওয়ার দাবি শিক্ষার্থীদের। 

সমাবেশে চলচ্চিত্র আন্দোলন কর্মী এরফানুল ইসলাম ইফতু বলেন, “আমরা ২০১৯ সাল থেকে মাস্টারপ্ল্যান প্রণয়নের দাবি জানিয়ে আসছি। প্রশাসনকে আমরা বার বার মাস্টারপ্ল্যানের প্রয়োজনীয়তা বোঝাতে চেয়েও ব্যর্থ হচ্ছি। তাহলে কি আমরা ভেবে নেব, এই প্রশাসন সাবেক উপাচার্য ফারজানা ইসলামের পথেই হাটছে?” 

সমাপনী বক্তব্যে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচী বলেন, “বিভিন্ন ভবনের তৈরির নামে অনেক গাছ কাটা হয়েছে। অথচ সেই জায়গাগুলোতে কোনো ভবন তৈরি হয়নি। মাস্টারপ্ল্যান ব্যতীত কোনো অপরিকল্পিত ভবন এখন থেকে আমরা আর মেনে নেব না। একটি টেকসই ক্যাম্পাস গড়ে তোলার জন্যই আমাদের এই আন্দোলন।”