ফয়সালা রাজপথে: ফখরুল

“আওয়ামী লীগ ও শেখ হাসিনার অধীনে বিএনপি কোনো নির্বাচন হতে দেবে না।”

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2023, 12:04 PM
Updated : 20 March 2023, 12:04 PM

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য বিএনপি যে আন্দোলন করছে তার ফয়সালা রাজপথেই হবে বলে মন্তব্য করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, “আমাদের স্লোগান ‘টেইক ব্যাক বাংলাদেশ’। আগে যে গণতান্ত্রিক বাংলাদেশ ছিল, যেটা আওয়ামী লীগ সরকারের হতে ধ্বংস হয়ে গেছে। একটা ফ্যাসিবাদী, স্বৈরতান্ত্রিক, কর্তৃত্ববাদী রাষ্ট্র তৈরি করেছে তারা। সেখান থেকে আবার গণতান্ত্রিক বাংলাদেশে ফিরে আসতে হবে। এর ফয়সালা হবে রাজপথে।

“আন্দোলন, আন্দোলন আর আন্দোলন। আন্দোলনের মাধ্যমে এই গণবিরোধী, গণতন্ত্রবিরোধী, স্বাধীনতাবিরোধী আওয়ামী লীগকে পরাজিত করে জনগণের সরকার, জনগণের পার্লামেন্ট গঠন করতে হবে।”  

সোমবার দুপুরে নীলফামারীর সৈয়দপুর পৌর টাউন হলে নয় বছর পর সৈয়দপুর রাজনৈতিক জেলা বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলনের উদ্বোধনে তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগ ও শেখ হাসিনার অধীনে বিএনপি কোনো নির্বাচনে যাবে না, নির্বাচন হতে দেবে না উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, “দেশে তত্ত্বাবধায়ক সরকারের ধারণা আওয়ামী লীগ নিয়ে এসেছিল। এজন্য জামায়াত ও জাতীয় পাটিকে সঙ্গে নিয়ে ১৭৩ দিন হরতাল করেছিল আওয়ামী লীগ।”

“তত্ত্বাবধায়ক সরকারে বিএনপি প্রথমে রাজি না হলেও মানুষের দাবির পরিপ্রেক্ষিতে বেগম খালেদা জিয়া তা মেনে নিয়েছিলেন। ওই ব্যবস্থায় চারবার শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে। এখন তারা আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ভোটে জিতবে না বলে দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করছেন।”

মির্জা ফখরুল আরও বলেন, “আওয়ামী লীগ গণতন্ত্র হত্যা করে বাকশাল গঠন করেছিল আর জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র চালু করেছেন। আজ খালেদা জিয়া গৃহবন্দি, তারেক রহমান দেশে নেই। তাদের ফিরিয়ে এনে বাংলাদেশকে মুক্ত করতে হবে।”

সৈয়দপুর রাজনৈতিক জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক এ এস এম ওবায়দুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য দেন দলের ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু, সহসাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম, আব্দুল খালেক, নীলফামারী জেলা বিএনপির সভাপতি আ খ ম আলমগীর হোসেন সরকার।

সভাপতি, সাধারণ সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদক পদে একাধিক প্রার্থী থাকায় ৩৪১ জন কাউন্সিলর ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচিত করবেন বলে নেতারা জানিয়েছেন। দুপুর ২টা থেকে বিকাল ৬টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।