রিজার্ভের সংকট নেই, মূল্যস্ফীতিতে কিছুটা অস্বস্তি: প্রতিমন্ত্রী

এই মূল্যস্ফীতি বাইরে থেকে আসা বলেও মন্তব্য করেন শামসুল আলম।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2022, 11:03 AM
Updated : 29 July 2022, 11:03 AM

দেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন নিয়ে কোনো সংকট নেই বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় দুই বছরের মধ্যে প্রথমবারের মতো ৪০ বিলিয়ন ডলারে নেমে আসার মধ্যেই প্রতিমন্ত্রী শুক্রবার এ কথা বলেন।

চাঁদপুরে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শামসুল আলম বলেন, “দেশে রিজার্ভের কোনো সংকট নেই। তবে বিশ্ব মূল্যস্ফীতির কারণে আমরা কিছুটা অস্বস্তিতে আছি।

“তবে এই মূল্যস্ফীতি আমাদের কারণে নয়, এটি বাইরে থেকে আসা।”

প্রতিমন্ত্রী আরও বলেন, “দেশের সমগ্র আমদানির জন্য পাঁচ মাসের আমদানি সামর্থ্য আছে। যা তিন মাসের থাকলেই যথেষ্ট। এবং শুধু খাদ্য আমদানি করতে আমরা আট থেকে নয় মাস খরচ বহন করতে পারবো “

তবে আশঙ্কাবাদীরা রিজার্ভ নিয়ে অতিরিক্ত কথা বলছেন বলে মন্তব্য করেন শামসুল আলম।

দুপুরে চাঁদপুর পুলিশের বার্ষিক সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রতিমন্ত্রী। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এ সময় শিক্ষামন্ত্রী জানান, আগামী ৫০ বছর পরে কোন ধরনের কর্মসংস্থানের সুযোগ হবে তা গবেষণা করে সেই অনুযায়ী নতুন প্রজন্মকে গড়ে তুলতে কাজ করা হচ্ছে।

দীপু মনি বলেন, “শুধু আমাদের দেশেই নয়, বিশ্বের বিভিন্ন অঞ্চলে আগামী ৫, ১০, ৫০ বছরে কোন ধরনের কর্মসংস্থানের সুযোগ হবে, সেটি বিবেচনায় নিয়ে সেই রকম গবেষণা করে আমাদের নতুন প্রজন্ম এবং যারা আসবেন তাদেরকে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে সরকার।”

শিক্ষার্থীদের দেশ-বিদেশে কর্মসংস্থানের পথে বাধা দূর করতে শিক্ষা ব্যবস্থার সর্বত্র ভাষাশিক্ষা, আইসিটি ও উদ্যোক্তা হওয়ার দক্ষতার ওপর বিশেষভাবে জোর দেওয়া হচ্ছে বলে জানান মন্ত্রী।

অনুষ্ঠানে পুলিশের সদস্যরা বিভিন্ন ধরনের খেলায় অংশ নেন। পরে বিজয়ীদের মধ্যে অতিথিরা পুরস্কার তুলে দেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক