‘নিরাপত্তার স্বার্থে’ রুমা ও রোয়াংছড়িতে অনির্দিষ্টকালের জন্য পর্যটন বন্ধ

রোয়াংছড়ির ইউএনও বলেন, “কোন পরিস্থিতির জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে এটা বলা যাবে না।”

বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2022, 04:23 PM
Updated : 17 Oct 2022, 04:23 PM

‘নিরাপত্তার স্বার্থে’ বান্দরবানের রুমা ও রোয়াংছড়িতে মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য পর্যটকদের আগমন বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন।

রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মামুন শিবলী এবং রোয়াংছড়ির ইউএনও খোরশেদ আলম চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানিয়েছেন।

সম্প্রতি র‌্যাবের পক্ষ থেকে ঢাকায় সংবাদ সম্মেলন করে জানানো হয়, দেশের কয়েকটি জেলা থেকে ‘নিখোঁজ তরুণরা’ পাহাড়ে একটি সশস্ত্র দলের ছত্রছায়ায় জঙ্গি প্রশিক্ষণ নিয়েছে। এরপর থেকে রুমা ও রোয়াংছড়ি দুই উপজেলার সীমান্তের দুর্গম এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনী অভিযান চালাচ্ছে।

অভিযোগ রয়েছে, নতুনভাবে গড়ে উঠা কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে একটি সশস্ত্র দলে ‘নিখোঁজ তরুণরা’ জঙ্গি প্রশিক্ষণ নিয়েছে।

এই অবস্থার মধ্যেই এ দুই উপজেলায় পর্যটকদের আসতে মানা করে দিল উপজেলা প্রশাসন।

রোমার ইউএনও মামুন শিবলি বলেন, “সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় মঙ্গলবার থেকে রুমা উপজেলার সব পর্যটন কেন্দ্রে পর্যটকদের আগমন বন্ধ করে দেওয়া হচ্ছে। এ ব্যাপারে মঙ্গলবার অফিসিয়াল বিজ্ঞপ্তি দেওয়া হবে।

“গাইডদের বলে দেওয়া হয়েছে, সব পর্যটক মঙ্গলবারের মধ্যে যেন ফিরে আসে। তাছাড়া যারা বগা লেকের মত জায়গায় অবস্থান করছেন সেখান থেকে আবার কেওক্রাডং পাহাড়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে সব ভ্রমণ বাতিল করে মঙ্গলবার ফিরে আসতে হবে। আর নতুন করে কেউ প্রবেশ করতে পারবেন না।”

গাইড এবং পর্যটন সংশ্লিষ্ট সবাইকে এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান রোমার ইউএনও।

রোয়াংছড়ির ইউএনও খোরশেদ আলম চৌধুরী বলেন, “কোন পরিস্থিতির জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে এটা বলা যাবে না। মূলত নিরাপত্তা স্বার্থে অনির্দিষ্টকালের জন্য পর্যটক আগমন বন্ধ করে দেওয়া হয়েছে।”

আরও পড়ুন-