ঢাকা-বোয়ালমারী বিআরটিসি বাস ফের চালু

স্থানীয়দের চাহিদার পরিপ্রেক্ষিতে এই রুটে ফের বিআরটিসি বাস চালুর উদ্যোগ নেওয়া হয়েছে বলে জেলা পুলিশ জানিয়েছে।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2022, 06:28 PM
Updated : 11 August 2022, 06:28 PM

বাস মালিক গ্রুপের লোকজন বন্ধ করে দেওয়ার পর স্থানীয় জনতার প্রতিবাদ কর্মসূচির মধ্যে ফরিদপুরের বোয়ালমারীর সঙ্গে ঢাকার বিআরটিসি বাস ফের চালু হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় বোয়ালমারী থেকে ঢাকার গুলিস্তানের উদ্দেশে বিআরটিসির একটি বাস ছেড়ে যায়।

ফরিদপুরের মধুখালী-বোয়ালমারী ও আলফাডাঙ্গা সার্কেলের সহকারী পুলিশ সুপার সুমন কর বলেন, স্থানীয় এলাকাবাসীর চাহিদার পরিপ্রেক্ষিতে এবং মন্ত্রণালয় ও বিআরটিসির নির্দেশে এই রুটে বিআরটিসি বাস চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, “বাস মালিক সমিতির সঙ্গে কথা বলেছি। বিআরটিসির বাস চলাচলে তাদের কোনো আপত্তি নেই বলে জানিয়েছেন। তবে বিআরটিসির বাস কেন চলবে না – এ সংক্রান্ত কাগজপত্র মালিক সমিতির লোকজনদের প্রশাসনকে দেখাতে বলা হয়েছে।”

পুলিশের এ কর্মকর্তা আরও বলেন, এ ব্যাপারে ফের কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করলে তাদের বিরুদ্ধে আইগত ব্যবস্থা নেওয়া হবে।

ফরিদপুর জেলা প্রশাসক অতুল সরকার বলেন, “উদ্ভূত পরিস্থিতি নিরসনে বাস মালিক সমিতি ও প্রশাসন কাজ করছে। আশা করছি, দ্রুত এ সমস্যার সমাধান হবে। আমরা কোনো যাত্রী সাধারণের ভোগান্তি হোক এমন পরিস্থিতি সৃষ্টি করতে দেব না।”

তা ছাড়া বিআরটিসির বাস চলাচলের ক্ষেত্রে সরকারের পরিবহন আইনে মালিক সমিতি থেকে রুট পারমিট নেওয়ার কোনো প্রয়োজন নেই বলেও স্মরণ করিয়ে দেন জেলা প্রশাসক।

মঙ্গলবার বোয়ালমারী থেকে বিআরটিসি বাস চালু করে কর্তৃপক্ষ। বুধবার সকাল ৭টায় বোয়ালমারী বাস টার্মিনাল থেকে যাত্রী নিয়ে ঢাকা গুলিস্তানের উদ্দেশে রওয়ানা হয় একটি বিআরটিসির বাস। পথে ভাঙ্গা বাস টার্মিনালের কাছে বাসটি আটকে দেয় বাস মালিক সমিতির লোকজন। তারা যাত্রীদের বাস থেকে নামিয়ে দেয় এবং বিআরটিসি বাস চলাচল বন্ধ করে দেয়।

এর প্রতিবাদে স্থানীয় বিভিন্ন সংগঠন বৃহস্পতিবার সকালে বোয়ালমারী পৌর বাস টার্মিনালের সামনে মাঝকান্দি ভাটিয়াপাড়া আঞ্চলিক মহাসড়কে মানববন্ধন করে।

মানববন্ধন থেকে ফের বিআরটিসির বাস চালুর জন্য স্থানীয় ‘একুশ সংগঠন’ দাবি জানায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক